• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হট্টগোলের ম্যাচে ইংল্যান্ডকে রুখে দিল হাঙ্গেরি

  ক্রীড়া ডেস্ক

১৩ অক্টোবর ২০২১, ১৮:০৭
ইংল্যান্ড বনাম হাঙ্গেরি ম্যাচ
ইংল্যান্ড বনাম হাঙ্গেরি ম্যাচ। (ছবি: সংগৃহীত)

পুলিশের সঙ্গে হাঙ্গেরি সমর্থকদের ঝামেলায় জড়িয়ে পড়ার মাঝে গড়ানো ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারল না ইংল্যান্ড। পিছিয়ে পড়ার পর তারা ঘুরে দাঁড়াল বটে, কিন্তু কাঙ্ক্ষিত জয়ের দেখা পেল না। রক্ষণ জমাট রেখে ফেভারিটদের ঘর থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নজরকাড়া দল হাঙ্গেরি।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। রোলান্দ সাললাই হাঙ্গেরিকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন জন স্টোনস।

গত জুন-জুলাইয়ে ইউরোয় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও চারবারের বিশ্বকাপ জয়ী জার্মানিকে রুখে দেওয়া হাঙ্গেরি তেমন অসাধারণ কোনো পারফরম্যান্স দেখাতে পারেনি। তবে, শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে তাল মিলিয়ে পাল্টা-আক্রমণে ঠিকই ওঠে তারা।

প্রায় ৬০ শতাংশের বেশি সময় বল দখলে রাখা ইংল্যান্ড গোলের উদ্দেশ্যে ১১ শট নিয়ে পাঁচটি লক্ষ্যে রাখতে পারে। হাঙ্গেরির ছয় শটের মাত্র একটিই ছিল লক্ষ্যে।

সেপ্টেম্বরে এই হাঙ্গেরির মাঠে ৪-০ গোলে জিতেছিল ইংল্যান্ড। এবার তাদের মাঠে এসে জয় সমতুল্য ড্র নিয়ে ফিরল কিংবদন্তি পুসকাসের উত্তরসূরিরা।

ম্যাচ শুরুর ঠিক পরপরই ওয়েম্বলিতে ঘটে অপ্রীতিকর এক ঘটনা। স্টেডিয়ামে ‘এক স্টুয়ার্ডের উদ্দেশ্যে বর্ণবাদী আচরণের অভিযোগে’ হাঙ্গেরির এক সমর্থককে পুলিশ গ্রেপ্তার করলে ওই বাজে পরিস্থিতির সৃষ্টি হয়। প্রায় ৬০০ হাঙ্গেরিয়ান সমর্থক বসা গ্যালারির কর্নারে ঘটনাটি ঘটে। কয়েক ডজন সমর্থক পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। অল্প সময়ের মধ্যেই অবশ্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

আগের ম্যাচে অ্যান্ডোরাকে পেয়ে একাদশে ১০ পরিবর্তন এনেছিলেন কোচ সাউথগেট। নিয়মিতদের ফেরাতে এবার তিনি আনেন ৯ পরিবর্তন। তারপরও শুরুটা আশানুরূপ হয়নি তাদের; গোল খেয়ে বসে শুরুর দিকে।

নবম মিনিটেই অবশ্য এগিয়ে যেতে পারতো ইংল্যান্ড। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার জ্যাক গ্রিলিশের দারুণ এক ব্যাকহিল ফ্লিকে বল ধরে ডি-বক্সের দিকে এগিয়ে যান লুক শ। এরপর রক্ষণের ফাঁক গলে ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডার নিচু ক্রস বাড়ান গোলমুখে। একটা টোকাই যথেষ্ট ছিল, কিন্তু বলে লাগাতে পারেননি হ্যারি কেইন।

২৩তম মিনিটে এগিয়ে যায় হাঙ্গেরী। ডি-বক্সে ডিফেন্ডার লুক শ বল ক্লিয়ার করতে গিয়ে অনেক ওপরে পা তুলে প্রতিপক্ষের লোইক নিগোকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন মিডফিল্ডার সাললাই।

আগের সাত ম্যাচে প্রতিপক্ষের জালে ২৩ বার বল পাঠানো ইংলিশরা ৩৭তম মিনিটে সমতায় ফেরে। অ্যান্ডোরার বিপক্ষে দুর্দান্ত খেলা ফিল ফোডেনের ফ্রি কিকে বল একজনের গায়ে লেগে যায় দূরের পোস্টে। গোলুমখে ঠাণ্ডা মাথায় পা বাড়িয়ে বল জালে পাঠান স্টোনস। শুরুতে পিছিয়ে পড়ে একটু ঝিমিয়ে পড়া ওয়েম্বলি যেন নতুন করে জেগে ওঠে। ৬৯তম মিনিটে কেইনের ডি-বক্সে বাড়ানো বল ফাঁকায় পান স্টার্লিং। কিন্তু ওয়ান-অন-ওয়ানে যথেষ্ট ক্ষিপ্র হতে পারেননি তিনি, এগিয়ে গিয়ে তার শট রুখে দেন গোলরক্ষক। বিরতির আগেও কাছ থেকে এই ইংলিশ মিডফিল্ডারের হেড ঠেকিয়ে দিয়েছিলেন হাঙ্গেরি গোলরক্ষক।

দ্বিতীয় গোলের জন্য ইংলিশরা বেশ চেষ্টা করলেও সত্যিকার অর্থে তাদের আক্রমণে তেমন ধার ছিল না। উল্টো ৮৪তম মিনিটে বুকায়ো সাকা নিজেদের অর্ধে বল হারালে বিপদে পড়তে পারতো তারা। তবে উড়িয়ে মেরে সুযোগ নষ্ট করেন হাঙ্গেরির ফিলিপ হলেন্দার।

বিশ্বকাপ বাছাইয়ে এই নিয়ে শেষ তিন ম্যাচে দুটিতে পয়েন্ট হারাল ইংলিশরা। গত মাসে পোল্যান্ডের মাঠে ১-১ ড্র করেছিল তারা।

আরও পড়ুন : বিশ্বকাপে শামীমের দায়িত্ব ফিনিশিং টানা

এখানে পয়েন্ট হারালেও সরাসরি বিশ্বকাপে ওঠার লড়াইয়ে শক্ত অবস্থানেই আছে ইংল্যান্ড। আট ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। আলবেনিয়াকে ১-০ গোলে হারিয়ে ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে পোল্যান্ড। ১৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে যাওয়া আলবেনিয়াও আছে লড়াইয়ে। চার নম্বরে হাঙ্গেরির পয়েন্ট ১১।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড