• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ফুটবল কিংবদন্তির প্রয়ান

  ক্রীড়া ডেস্ক

১১ জুলাই ২০২০, ১৭:১০
জ্যাক চার্লটন
ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ফুটবলার এবং অব আয়ারল্যান্ডের সাবেক কোচ জ্যাক চার্লটন আর নেই। নর্দাম্বারল্যান্ডে নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৫ বছর।

দীর্ঘদিন ধরেই বিভিন্ন রোগে ভুগছিলেন সাবেক লিডস ডিফেন্ডার। গত বছর তার ‘লিম্পোমা’ ক্যানসার ধরা পড়ে। এছাড়া তিনি ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগেও ভুগছিলেন।

ইংলিশ ফুটবলে দারুণ জনপ্রিয় এক মুখ ছিলেন চার্লটন। ১৯৬৬ সালে ওয়েম্বলিতে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। তার সঙ্গে ওই দলে ছিলেন ছোট ভাই ববিও। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৩৫ ম্যাচে ৬ গোল করেছিলেন চার্লটন।

তারকা এই ডিফেন্ডার লিডস ইউনাইটেডে ক্যারিয়ারের ২১টি বছর কাটিয়েছেন। ১৯৭৩ সালে অবসরে যাওয়ার আগে ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ৭৭৩ ম্যাচ খেলার যৌথ রেকর্ড গড়েন তিনি। লিডসের ১৯৬৯ লিগ কাপ এবং ১৯৭২ এফএ কাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন।

আরও পড়ুন : খেলায় ফিরতে মরিয়া আজীবন নিষিদ্ধ পাক স্পিনার

রিপাবলিক অব আয়ারল্যান্ডকে প্রথমবারের মতো বড় মঞ্চে ফাইনালে উঠান চার্লটন, সেটা ১৯৮৮ সালের ইউরোতে। এরপর ১৯৯০ সালের ইতালিয়াতেও দলকে নেতৃত্ব দিয়ে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত নিয়ে যান।

খেলোয়াড়ি জীবন শেষে কোচিংকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন প্রয়াত এই ফুটবলার। ১৯৮৬-৯৬ পযর্ন্ত টানা ১০ বছর আইরিশদের প্রধান কোচ ছিলেন চার্লটন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড