• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিল বাংলাদেশের সমান, আর্জেন্টিনা একটু এগিয়ে

  ক্রীড়া ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ১৭:২৭
ভারত-বাংলাদেশ
ভারত-বাংলাদেশ ম্যাচের মুহূর্ত (ছবি: সংগৃহীত)

শক্তি ও সামর্থ্যের বিচারে বিশ্বের অন্যতম সেরা দুটি দল ব্রাজিল ও আর্জেন্টিনা। লাতিন এ দল দুটি যুগের পর যুগ অসাধারণ ফুটবল খেলা উপহার দিয়ে বিশ্বজুড়ে মুগ্ধ করে যাচ্ছে কোটি কোটি ফুটবলপ্রেমীদের।

ব্রাজিলের বিশ্বকাপ জয়ের সংখ্যা সর্বোচ্চ পাঁচটি। অন্য দিকে আর্জেন্টিনাও বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে দুইবার। আর বাংলাদেশ? বিশ্বকাপের বাছাইপর্বেই অংশগ্রহণের সুযোগ পায় ভাগ্যক্রমে। সে বাংলাদেশের সঙ্গেই ব্রাজিল-আর্জেন্টিনার তুলনা? অবাক হওয়ার আগে জেনে নিন, এ বছর জয়ের হারে বাংলাদেশ ব্রাজিল-আর্জেন্টিনার সমানই।

সর্বশেষ ভারতের বিপক্ষে কলকাতায় দুর্দান্ত ফুটবল ম্যাচ উপহার দেয় বাংলাদেশ। দুর্ভাগ্যবশত ভারতের শেষ সময়ের গোলে ম্যাচটি ড্র হয়। তবে এই ম্যাচ দিয়ে বাংলাদেশ কোটি মানুষের হৃদয় জয় করে নিয়েছে। ভারতের বিপক্ষে ম্যাচসহ এ বছর বাংলাদেশ এখন পর্যন্ত ৮টি ম্যাচ খেলেছে। যার মধ্যে অর্ধেক ম্যাচেই জয়ের দেখা পেয়েছে লাল-সবুজের দলটি। বাকি ২টি ম্যাচ হেরেছে ও ড্র করেছে ২টিতে। বাংলাদেশের জয়ের হার ৫০ শতাংশ।

অন্য দিকে এ বছর এখন পর্যন্ত ১৪টি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে জিতেছে ৭টি ম্যাচ। এছাড়া বাকি ৬টি ম্যাচ ড্র করেছে ও হেরেছে ১টিতে। অর্থাৎ ব্রাজিলের জয়ের হার বাংলাদেশের সমান ৫০ শতাংশ।

এ দিকে, এ বছর আর্জেন্টিনা খেলেছে এ পর্যন্ত ১৩টি ম্যাচ। যার মধ্যে জিতেছে ৭টি ও হেরেছে ৩টিতে। বাকি ৩টি ম্যাচ ড্র করেছে। আর্জেন্টাইনদের জয়ের হার ৫৩ দশমিক ৮৪ শতাংশ। বাংলাদেশের চেয়ে জয়ের হারে সামান্য এগিয়ে রয়েছে মেসির দলটি।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড