• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুচকা-পানিপুরি বিক্রি করা ছেলেটি বিশ্বরেকর্ডের মালিক

  ক্রীড়া ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ১২:২৫
যশস্বী জয়সওয়াল
বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরি গড়েন যশস্বী (ছবি : সংগৃহীত)

অনেক কাঠখড় পুড়িয়ে জীবনে এ পর্যায়ে এলেন যশস্বী জয়সওয়াল। ক্রিকেট জীবনের শুরুতে তিন বছর মাঠকর্মীদের সঙ্গে ছোট একটা তাঁবুতেই রাত কাটাতে হয়েছিল তাকে। কখনো কখনো মুম্বাইয়ের আজাদ ময়দানে পানিপুরি (ফুচকা) বিক্রি করেছেন ক্ষুধা মেটানোর জন্য, বেঁচে থাকার জন্য।

১১ বছরের ছেলেটি তবু লড়াই ছাড়েনি। ছয় বছর পর তার ব্যাট ধরে এসেছে বিশ্বরেকর্ড। বুধবার বিজয় হজারে ট্রফিতে ঝাড়খণ্ডের বিপক্ষে ১৭ বছর ১৯২ দিনে ডাবল সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে জায়গা করে নিলেন যশস্বী। ‘লিস্ট এ’ (ঘরোয়া সীমিত ওভারের ম্যাচ) ক্রিকেটে বিশ্বের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন মুম্বাইয়ের এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

এর আগে এই রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার অ্যালান বারোর। যিনি এ রেকর্ড করেছিলেন ১৯৭৫ সালে ২০ বছর ২৭৩ দিনে। যশস্বীর ১৫৪ বলে ২০৩ রানের ভর করে ৫০ ওভারে তিন উইকেটে ৩৫৮ রান তোলে মুম্বাই। ১৭টি চার ও ১২টি ছক্কা হাঁকান তিনি। জবাবে শেষ হয় ৩১৯ রানে ঝাড়খণ্ডের ইনিংস।

উত্তরপ্রদেশে যশস্বীর বাবা ছিলেন দোকানদার। সেখান থেকে ক্রিকেটকে বাঁচার অবলম্বন করে মুম্বাই চলে আসেন যশস্বী। বাবা আপত্তি করেননি, কারণ তার পক্ষে সংসার চালানো কঠিন হয়ে পড়েছিল। মুম্বাইয়ে এসে চাচার বাসায় ছিলেন কিছুদিন। এর পরে তিন বছরের জন্য যশস্বীর ঠিকানা হয়েছিল আজাদ ময়দানের একটি ক্লাব তাঁবু। সেখান থেকেই স্বপ্নের শুরু।

এ মৌসুমে বেশ ছন্দে আছেন তিনি। বিজয় হাজারে ট্রফিতে এরই মধ্যে পেয়েছেন দুটি সেঞ্চুরি। কয়েক বছর আগের কথা এখনো খুব মনে পড়ে যশস্বীর। বয়সভিত্তিক ক্রিকেট খেলতেন আবার পানি পুরি বিক্রি করতেন। অনেক সময় তার সতীর্থরাও কিনতে আসত। এটা খুব লজ্জায় ফেলে দিত যশস্বীকে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড