• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের দম বন্ধ করে দেয়া কে এই সাদ?

  নজরুল ইসলাম

১৬ অক্টোবর ২০১৯, ১১:৫৩
সাদ উদ্দিন
বিশ্বকাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে গোল করেন সাদ (ছবি : সংগৃহীত)

গত কয়েক বছর ধরে ফুটবল হঠাৎ পশ্চাৎমুখী হয়। ভুটানের কাছে এ এফসি বাছাইয়ে ৩-০ গোলে হারের লজ্জা পায়। ফুটবল নিয়ে সমস্ত উন্মাদনা ম্লান হতে থাকে। তবে সে বাংলাদেশ আলোর পথ দেখে যুবা বয়সী কয়েকজন খেলোয়াড়ের মাধ্যমে। তাদেরই একজন মিডফিল্ডার সাদ উদ্দিন।

২০১৫ সালে অনূর্ধ্ব-১৬ সাফ চ্যাম্পিয়নশিপের কথা বলছি। টাইব্রেকারে সাদ উদ্দিনের গোলে সেবার ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। সে আসরে সেমিফাইনালে আফগানিস্তানের বিপক্ষে সাদের একমাত্র গোলেই ফাইনালে উঠেছিল লাল-সবুজরা।

সেই থেকে সাদ উদ্দিন ফুটবল অঙ্গনে স্বপ্ন দেখাতে শুরু করেন। সাফের দুরন্ত ছন্দে সাদ জায়গা করে ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা আবাহনীতে। আকাশী-নীলদের হয়ে টানা দুইবার প্রিমিয়ার লিগসহ জিতেছেন ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ। ৭ নভেম্বর ২০১৬ তারিখে ফেনী সকার ক্লাবের বিরুদ্ধে তার ক্যারিয়ারে প্রথম প্রিমিয়ার লিগ গোল করেন। ২০১৬ সালে ঢাকা আবাহনীর সাথে শীর্ষস্থানীয় খেলোয়াড় নির্বাচিত হন সাদ।

২০১৮ সালের আগস্টে এশিয়ান গেমসে সাদের একমাত্র গোলে উত্তর কোরিয়াকে হারায় বাংলাদেশ। ১৯৮৬ সালের পর সেবারই প্রথম এশিয়ান গেমসে ফুটবলে কোনো জয় পায় লাল-সবুজরা। বয়সভিত্তিক ফুটবলের নজরকাড়া পারফরম্যান্সে জাতীয় দলে অভিষেক হয় পরের মাসেই। ৪ সেপ্টেম্বর ২০১৮, সাফ চ্যাম্পিয়নশিপে ভূটানের বিপক্ষে প্রথম জাতীয় দলের প্রতিনিধিত্ব করেন। আর ভারতের বিপক্ষে এবার তার গোলে ৮৮ মিনিট পর্যন্ত বাংলাদেশ এগিয়ে থাকায়। তবে আদিল খানের গোলে ড্র করে স্বাগতিক ভারত।

ওডি/এনএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড