• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাস গড়া হলো না বাংলাদেশের

  ক্রীড়া ডেস্ক

১৫ অক্টোবর ২০১৯, ২১:৫৭
শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠে ছাড়ে দুই দল
শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠে ছাড়ে দুই দল (ছবি : সংগৃহীত)

২০২২ সালের কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালে অনুষ্ঠিতব্য এশিয়ান কাপের বাছাইপর্বে অ্যাওয়ে ম্যাচে ভারতের বিপক্ষে এগিয়ে থেকেও জয় পেল না বাংলাদেশ দল। ম্যাচের প্রথমার্ধে সাদউদ্দিনের গোলে ১-০ গোলে এগিয়ে থাকা বাংলাদেশ ৮৮ মিনিটের মাথায় গোল হজম করে ড্র নিয়ে মাঠ ছাড়ে। শেষ মুহূর্তে স্বাগতিকদের পক্ষে একমাত্র গোলটি করেন আদিল খান। কর্নার কিক থেকে হেড দিয়ে গোল করে সমতায় ফেরান ভারতকে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাত ৮টায় কলকাতার সল্টলেকের বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ম্যাচটি। ম্যাচের শুরু থেকেই আক্রমণে যায় বাংলাদেশ। প্রথম মিনিটেই বক্সের ভেতর ঢুকে পড়েছিলেন ইব্রাহীম।

বাঁ প্রান্ত দিয়ে ফাইনাল টাচের আগেই তাকে ট্যাকল করেন ভারত ডিফেন্ডার। কিন্তু রেফারি পেনাল্টি না দিয়ে নির্দেশ দিলেন কর্নারের। একটু পরেই আরেকটি ট্যাকল পেনাল্টি হতে পারত। এখানেও ভারতের দিকে পক্ষপাতিত্ব করেন রেফারি। তবুও থেমে ছিল না জামাল ভূঁইয়ারা।

ম্যাচের ৩১ মিনিটে ভারতের একটি ভুল থেকে দারুণ সুযোগ পেয়েছিল বাংলাদেশ। বিপলু আহমেদ এগিয়ে গিয়েছিলেন গোলের দিকে। কঠিন অ্যাঙ্গেল থেকে গোলের জন্য শট করলেও বাধা পেয়ে মাঠের বাইরে যায় বল।

তবে ৪২ মিনিটে অধিনায়ক জামাল ভূঁইয়ার দারুণ ফ্রি কিক থেকে হেডে গোল করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যান সাদউদ্দিন। সল্ট লেককে থমকে দিয়ে মেতে ওঠেন লাল-সুবজের উল্লাস। বাংলাদেশ-বাংলাদেশ ধ্বনিতে মুখোরিত ছিল পুরো গ্যালারি। দ্বিতীয়ার্ধে আরও দুর্দান্ত খেলা দেখিয়েছেন জেমি ডের শিষ্যরা। ৫১তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন জীবন। সোহেল দারুণ ড্রিবলের পর কাট করে বল পাঠিয়েছিলেন বক্সের ভেতরে থাকা জীবনের পায়ে। কিন্তু তার শট প্রতিহত হয়।

৭৩তম মিনিটে স্বাগতিকদের বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিলেন জীবন। ডিফেন্সকে বোকা বানিয়ে ভারতীয় গোলরক্ষক গুরপ্রীতের মাথার ওপর দিয়ে চিপ করেছিলেন তিনি। বল গুরপ্রীতের আঙুল ছুঁয়ে ফাঁকা পোস্টে প্রবেশ করার ঠিক আগ মুহূর্তে বল ক্লিয়ার করেন আদিল খান।

শেষ বাঁশি বাজার ঠিক ২ মিনিট আগে এই আদিল খানের হেডেই হতাশায় পুড়তে হয় বাংলাদেশকে। ব্র্যান্ডনের কর্নার কিকে রকেট গতির হেড করেছিলেন আদিল, ঠেকানোর কোনো সুযোগই ছিল না আশরাফুলের হাতে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড