• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুটবল গ্যালারিতে আজ দেখা মিলবে ইরানি নারীদের

  ক্রীড়া ডেস্ক

১০ অক্টোবর ২০১৯, ১৪:২০
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের ‘সি’ গ্রুপের ম্যাচে আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) কম্বোডিয়ার মুখোমুখি হবে ইরান। নিজেদের মাঠে খেলা গ্যালারিতে গিয়ে উপভোগ করতে পারবেন ইরানি নারীরা। ইসলামি বিপ্লবের পর এই প্রথম মাঠে বসে খেলা দেখবেন ইরানি নারীরা।

খেলা দেখার জন্য নারী সিট সংরক্ষিত আসনের সব টিকিট আধ ঘণ্টার মধ্যে বিক্রি হয়েছে। এ ব্যাপারে ইরানের ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, ১০ হাজারের বেশি দর্শক থাকবে এই আজাদি স্টেডিয়ামে। সেখানে আরও নারী দর্শক বসার ব্যবস্থা করা হচ্ছে। সূত্র- বিবিসি 

১৯৭৯ সাল থেকে মহিলাদের ফুটবল মাঠে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে ইরানে। দিন বদলেছে, কিন্তু ইরানের নিয়ম বদলায়নি। এই তো সম্প্রতি সাহার খোদায়ারি নামের এক নারী, পুরুষ বেশে স্টেডিয়ামে ঢুকতে গিয়ে ধরা পড়েন। গ্রেফতার হওয়ার পর বিচারে ছয় মাসের কারাদণ্ড হতে পারে এমন আশঙ্কায় তিনি সেপ্টেম্বরের শুরুতে আদালত প্রাঙ্গণে নিজের গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যা করেন।

এরপর, আইনের বিরুদ্ধে সোচ্চার হয় নারী-পুরুষ সবাই। ‘ব্লু গার্ল’ স্বীকৃতি পাওয়া সাহারের মৃত্যুতে শুরু হয় তুমুল আন্দোলন। সব বিবেচনা করে পার্লামেন্টে স্বীকৃতি দেয়, মেয়েদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে নিষেধ নেই। এর মধ্যে সবচেয়ে বড় ভূমিকা রাখে ফিফা।

টিকিট কেটে হাতে পাওয়ার পর এক ইরানি নারী টুইটারে লিখেছেন, ‘আমি টিকিট পেয়েছি, আজ মাঠে যাব! আমি যে এটি বলছি আপনার বিশ্বাস হয়?

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড