• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌরভ গাঙ্গুলির প্রভাবে শেষ হয়েছিল যাদের ক্যারিয়ার

  ক্রীড়া ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১৫:৪৬
সৌরভ গাঙ্গুলি
বাঁ থেকে ওয়াসিম জাফর, দীনেশ কার্তিক, রমেশ পাওয়ার ও সুনীল জোশি (ছবি: সংগৃহীত)

ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। এছাড়া ভারতের কিংবদন্তি ক্রিকেটারদের তালিকায়ও থাকবে তার নাম। গাঙ্গুলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেটের পরিবর্তন চোখে পড়ার মতো। যুবরাজ-হরভজনদের মতো ক্রিকেটারদের আজকের অবস্থানের জন্য কৃতিত্বটা তারই প্রাপ্য।

ভারতের সফল এ ক্রিকেটার অবসর নিয়েছেন প্রায় এক যুগ আগে। ক্রিকেট ছাড়ার এত বছর পর প্রশ্নবিদ্ধ হলেন তিনি। ভারতীয় দৈনিক আনন্দবাজারের এক প্রতিবেদনে যুবরাজ, হরভজন, আশিস নেহরা, ধোনিদের উঠিয়ে আনার জন্য তার প্রশংসা করার পাশাপাশি বেশি কিছু ভারতীয় ক্রিকেটারের অবসরের জন্য তাকে দায়ী করা হলো। প্রতিবেদনে বলা হয়েছে, অসংখ্য ভারতীয়দের মতে ওয়াসিম জাফর, আকাশ চোপড়া, সুনীল জোশি, রমেশ পাওয়ার ও দীনেশ কার্তিকের ক্যারিয়ার শেষ হওয়ার জন্য দায়ী গাঙ্গুলি।

তাদের এ দাবির পক্ষে যথেষ্ট কারণও রয়েছে। ঘরোয়া লিগে প্রতিভার স্বাক্ষর রেখেও জাতীয় দলে থিতু হতে পারেননি এই ক্রিকেটারদের কেউই। আর এদের প্রত্যেকের ক্যারিয়ার শেষ হয়েছে যখন গাঙ্গুলি ছিলেন ভারতের অধিনায়ক।

ওয়াসিম জাফর

সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১ গড়ে ১৯,১৪৭ রান করলেও সুযোগ পেয়েছেন মাত্র ৩১টি টেস্টে। দ্বিতীয় দফায় ২০০২ সালে দলে ফেরেন জাফর। তৎকালীন অধিনায়ক সৌরভের নেতৃত্বে মাত্র ৫টি টেস্ট খেলেই বাদ পড়েন তিনি। এরপর সৌরভ অধিনায়ক থাকাকালীন আর কখনো সুযোগ পাননি।

দীনেশ কার্তিক

অন্যদিকে সম্ভাবনাময় তরুণ হিসেবে ২০০৪ সালে ভারতীয় দলে জায়গা পান দীনেশ কার্তিক। ১৫ বছরের ক্যারিয়ারে খেলেছেন ২৬টি টেস্ট, ৯৪টি ওয়ানডে ও ৩২টি টি-টুয়েন্টি। এ দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য অধিনায়কের নেতৃত্বে খেলেছেন তিনি। তবে সবচেয়ে কম সুযোগ পেয়েছেন সৌরভের দলে। সৌরভ অধিনায়ক থাকাকালীন মাত্র ২টি ওয়ানডেতে সুযোগ পেয়েছিলেন তিনি।

আকাশ চোপড়া ঘরোয়া লিগে দুর্দান্ত খেলে ভারতীয় জাতীয় দলে সুযোগ পান ওপেনার আকাশ চোপড়া। তবে মাত্র ১০টি টেস্ট খেলার সুযোগ পান তিনি। এর মধ্যে সৌরভের নেতৃত্বে খেলেন ছয়টি টেস্ট। তৎকালীন শেওয়াগের যোগ্য সঙ্গী খুঁজে না পেলেও আকাশ চোপড়াকে সুযোগ দেননি সৌরভ।

রমেশ পাওয়ার

ঘরোয়া লিগে ১৩১ উইকেট পাওয়ার সুবাদে জাতীয় দলে ডাক পান রমেশ পাওয়ার। তবে মাত্র দুই ম্যাচ খেলেই দল থেকে বাদ পড়েন এ অফ স্পিনার। এরপর হরভজন ও কুম্বলের জুটিতে আস্থা রেখে রমেশকে আর সুযোগ দেননি সৌরভ।

সুনীল জোশি

বাংলাদেশের সাবেক এ স্পিন বোলিং কোচের ক্যারিয়ার অল্পতেই শেষ হওয়ার জন্যও অনেকে সৌরভকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। সাবেক এ অলরাউন্ডার প্রথম শ্রেণির ক্রিকেটে ৬১৫ উইকেট শিকারের পাশাপাশি করেছেন ৫১২৯ রান। নিজের যোগ্যতার প্রমাণ রেখেই জায়গা করে নেন জাতীয় দলে। তবে মাত্র ১৫ টেস্ট ও ৬৯ ওয়ানডেতেই থামে তার আন্তর্জাতিক ক্যারিয়ার। অনেকে জোশির ক্যারিয়ার সুদীর্ঘ না হওয়ার পেছেনে অনেকে গাঙ্গুলিকে দায়ী করেন।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড