• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

 সবচেয়ে বেশি ঘৃণিত ফুটবলার-ক্রিকেটার এই সুপারস্টাররা!  

  ক্রীড়া ডেস্ক

১৯ জুন ২০১৯, ১৪:২৩
লুইজ সুয়ারেজ
লুইজ সুয়ারেজ (ছবি : সংগৃহীত)

লোকে পাকা ফলে কামড় দেয় আর তিনি কিনা কামড়ান প্রতিপক্ষের খেলোয়াড়কে! তাও একবার দুবার নয়, নিয়ম করে বহুবার! তিনি আর কেউ নন উরুগুয়ের তারকা ফুটবলার লুইজ সুয়ারেজ। নানা সময়ে বিতর্কিত হয়ে থাকেন তিনি। এই বার্সেলোনা সুপারস্টার এবার পৃথিবীর সব থেকে বেশি 'ঘৃণিত' ফুটবলার হিসেবে আখ্যা পেয়েছেন! এই লিস্টে আছেন রিয়াল মাদ্রিদের তারকা ডিফেন্ডার সার্জিও রামোসও।

জনপ্রিয় খেলাধুলা ভিত্তিক সংবাদ মাধ্যম ইএসপিএনের মতে পৃথিবীর সব থেকে বেশি ঘৃণিত ফুটবলার সুয়ারেজ। ক্রীড়াপ্রেমীদের ভোটে সব থেকে ঘৃণিত ফুটবলার আখ্যা পান তিনি। ১০ জনের ঘৃণিত ফুটবলারের তালিকা প্রকাশ করেছে ইএসপিএন ইউকে। এই লিস্টে অস্ট্রেলিয়ার তারকা ডেভিড ওয়ার্নারও আছেন! এছাড়া আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনাও বাদ পড়েননি।

ক্যারিয়ারের শুরু থেকেই নানান বিতর্কের সঙ্গে জড়িত সুয়ারেজ। ২০১০ সালে লিভারপুলে থাকাকালীন প্রথমবার প্রিমিয়ার লিগের ম্যাচে চেলসির ইভানোভিচকে কামড়ে তো নিষেধাজ্ঞাও পেয়েছিলেন। সেবার দুই ম্যাচে তাকে নিষিদ্ধ করে দেওয়া হয়।

এরপর ২০১৪ বিশ্বকাপে লুইস সুয়ারেজ আবারও বিতর্কের সৃষ্টি করেন। উরুগুয়ের শেষ ম্যাচটি ছিল ইতালির বিপক্ষে। ম্যাচের ৭৯তম মিনিটে ইতালির ডিফেন্ডার জর্জিও কিয়েলিনির সাথে ধাক্কা লাগার পর সুয়ারেজ তাকে কামড় দেন। পরবর্তীতে ফিফা সুয়ারেজকে ৯ ম্যাচে নিষেধাজ্ঞা জারি করে!

২০০৭ সালে সুয়ারেজের ফুটবল ক্যারিয়ার শুরু হয় নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের হয়ে। সে সময় ডাচ ফুটবল ফেডারেশনের মধ্যস্থতায় গ্রোনিনগেনকে ৭.৫ মিলিয়ন ইউরো দিয়ে সুয়ারেজকে কিনে নেয় তারা। এরপর চার মৌসুম খেলার পর ইংলিশ ফুটবল ক্লাব লিভারপুলে যোগ দেন সুয়ারেজ। লিভারপুলে যোগ দেওয়ার আগে আয়াক্সের হয়ে ১১০ ম্যাচে ৮১টি গোল করেছিলেন!

অলরেডদের সঙ্গে সাড়ে ৫ বছরের চুক্তিতে ইংল্যান্ডে পাড়ি জমান সুয়ারেজ। লিভারপুলের হয়ে আরও দুর্দান্ত খেলতে শুরু করেন এই উরুগুয়ান। এরপর তার ওপর নজর পড়ে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার। কাতালানদের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হন তিনি (২০১৪ সালে)। সেই থেকে এখনো লিওনেল মেসিদের সঙ্গে খেলে যাচ্ছেন সুয়ারেজ।

সুয়ারেজের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় ২০১০ সালে (দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপে)। ২০১১ সালে তিনি উরুগুয়ের হয়ে কোপা আমেরিকা জেতেন। ২০১৪ বিশ্বকাপে বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সবচেয়ে বড় শাস্তি পাওয়াতে খেলা হয়নি তার ওই আসরে। এরপর ২০১৮ বিশ্বকাপে সুয়ারেজকে সেভাবে মাঠে খুঁজে পাওয়া যায়নি।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড