• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চপাণ্ডবের নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসছে বাংলাদেশ : রোডস

  ক্রীড়া ডেস্ক

২০ মে ২০১৯, ১৪:৩৫
বাংলাদেশ
একই ফ্রেমে পঞ্চপাণ্ডের সবাই (ছবি : সংগৃহীত)

২০১৫ সালের বিশ্বকাপ থেকে বাংলাদেশ ক্রিকেটের মূল ভরসা হয়ে দাঁড়িয়েছে তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদুউল্লাহ রিয়াদ ও টাইগারদের কাপ্তান মাশরাফি বিন মর্তুজা। প্রতিটি ম্যাচে কোনো না কোনোভাবে এই পাঁচজনের যে কোনো একজন অবদান রাখছেন। শেষ বিশ্বকাপের পর থেকে দলে অনেক উদীয়মান খেলোয়াড় আসলেও কয়েক ম্যাচ ভালো খেলে হারিয়ে গেছে। এই বিশ্বকাপেও বাংলাদেশ দল পঞ্চপাণ্ডবের ওপর নির্ভরশীল। তবে বর্তমান টাইগার কোচ স্টিভ রোডস মনে করেন বাংলাদেশ পঞ্চপাণ্ডবের নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসছে! একটা সময় মানুষ পঞ্চপাণ্ডবকে নিয়ে কথা বলা থামিয়ে দিবে এমনটি বিশ্বাস এই ইংলিশ ম্যানের! সদ্য শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজে ওপেনিংয়ে তামিমের সঙ্গে কি দারুণ ইনিংস খেলছেন সৌম্য সরকার। তিন ম্যাচ খেলে তিনটিতেই করেছেন ফিফটি। এই সিরিজে সৌম্যর স্ট্রাইক রেট ছিল ১০৯.৬৫! ফাইনালের কথাই যদি আসে, সাকিবের বদলি হিসেবে দলের আসেন মোসাদ্দেক হোসেন সৈকত; ফাইনালে কি দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি। বুঝতেই দেননি যে সাকিব আল হাসান দলে নেই! ২৭ বলে ৫২ রানের ঝড় ইনিংসে প্রথমাবারের মতো কোনো আন্তর্জাতিক শিরোপা জিতে বাংলাদেশ। এছাড়া যদি আবু জায়েদ রাহীর কথাই বলি- অভিষেক হওয়ার এই তরুণ বোলার ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই পাঁচ উইকেট তুলে নিয়েছেন! তরুণদের এমন পারফরমেন্স নতুন দিগন্তের আলো দেখাচ্ছে রোডসকে।

রবিবার (১৯ মে) দেশের একটি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে রোডস ব্যাখ্যা দিয়ে বলেন, 'আপনি যদি মোসাদ্দেককে একটি উদাহরণ হিসেবে দেখেন, সে কিন্তু প্রত্যেককে নতজানু হতে এখন বাধ্য করতে যাচ্ছে। স্কোয়াডের গভীরতা এটাই যে সে হয়তো নাও খেলতে পারে এবং তাই যদি হয় তাহলেও আমরা ভালো অবস্থানে থাকতে পারব (অন্যান্যদের পারফরমেন্স), কেননা আরও ভালো খেলোয়াড়েরা দলে রয়েছে। এর মানে এটাই যে বাংলাদেশের দলের স্কোয়াড দিন দিন শক্তিশালী হচ্ছে এবং স্কোয়াডের এই গভীরতাটাই আমরা চাইছি। সেটি যদি আমরা অর্জন করতে পারি তাহলে মানুষ পঞ্চপাণ্ডবকে নিয়ে কথা বলা থামিয়ে দিবে। এর মানে এদের কেউ না থাকলেও আমরা শক্তিশালী দল।'

আর কদিন পরেই বিশ্বকাপ। যেখানে আছেন মোসাদ্দেক, সৌম্য ও রাহী। ত্রিদেশীয় সিরিজের মতো দলের প্রয়োজনে যে কোনো সময় জ্বলে ওঠবেন তারা এমনটি বিশ্বাস করেন রোডস।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড