• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিসির প্রতিবেদন : চমক দেখিয়ে বিশ্বকাপ দলে যারা

  ক্রীড়া ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৭:১৯
মোসাদ্দেক হোসেন সৈকত
মোসাদ্দেক হোসেন সৈকত (ছবি : সংগৃহীত)

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের ১৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে ফেলেছে। আসরটির জন্য স্কোয়াড ঘোষণায় নানা চমক দেখিয়েছে দলগুলো। কেউ বা বাদ পড়েছেন আবার কারও বা কপাল খুলেছে। তালিকাটা বেশ লম্বা। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বিচারে, সবচেয়ে বড় চমক দেখিয়ে যারা বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন তারা হলেন- বাংলাদেশের মোসাদ্দেক হোসেন সৈকত, ভারতের বিজয় শংকর, নিউজিল্যান্ডের টম ব্লান্ডেল, আফগানিস্তানের হামিদ হাসান এবং শ্রীলঙ্কার মিলিন্দা সিরিবর্ধনে।

মোসাদ্দেক হোসেন সৈকত

বাংলাদেশের বিশ্বকাপ দলে মোসাদ্দেক হোসেনের জায়গা পাওয়ার বিষয়টি আগে থেকেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন নির্বাচকেরা। সদ্যই শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) দুর্দান্ত পারফর্ম করায় বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেতে খুব একটা অসুবিধে হয়নি মোসাদ্দেকের। ডিপিএলে আবাহনী লিমিটেডের জার্সিতে ৪৮.৮০ গড়ে ৪৮৮ রান করেন তিনি। চমকপ্রদ বিষয়টি হচ্ছে ২০১৮ সালে এশিয়া কাপের পর জাতীয় দলের হয়ে আর খেলা হয়নি উদীয়মান এই তরুণ ক্রিকেটারের। এদিকে দলের গুরুত্বপূর্ণ সদস্য মাহমুদউল্লাহ রিয়াদ পুরোপুরি ফিট নন। ফলে তার ব্যাক আপ হিসেবে নির্বাচকদের নজর কাড়েন মোসাদ্দেক। মিডল অর্ডারে স্বাচ্ছন্দ্যে ব্যাট করতে পারার পাশাপাশি অফ স্পিনও করতে পারেন মোসাদ্দেক, যা দলে জায়গা পাওয়ার জন্য তাকে বাড়তি সুবিধা দিয়েছে। উল্লেখ্য, জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ২৪টি ওয়ানডেতে ব্যাট হাতে ৩১ গড়ে ৩৪১ রান সংগ্রহ করেছেন ২৩ বছর বয়সী এই ডানহাতি অলরাউন্ডার।

বিজয় শংকর

বিশ্বকাপের জন্য আরেক চমক ভারতীয় বিজয় শংকর। বিগত কয়েক বছর ধরে ব্যাটিং লাইনআপের চার নম্বর স্থানটিতে বেশ ভুগছে ভারত। মূলত এই জায়গাটিতে একজনকে পাকাপোক্ত করতেই শংকরকে দলে রেখেছেন নির্বাচকেরা। গেল বছরের শেষদিকে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আম্বাতি রাইডুকে চারে খেলিয়ে ব্যাপক সাফল্য পেয়েছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তা সত্ত্বেও অভিজ্ঞ রাইডুকে টপকে বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন চলতি বছরেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া শংকর। জাতীয় দলের হয়ে ৯ ম্যাচ খেলে ব্যাট হাতে তার সংগ্রহ ১৬৫ রান। বল হাতে উইকেট ২টি। কোহলি জানিয়েছেন, নির্বাচকেরা মনে করেন যে, শংকর ত্রিমাত্রিক ক্রিকেটার। অর্থাৎ ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, এই তিন বিভাগেই দলের জন্য বড় অবদান রাখতে পারেন তিনি।

টম ব্লান্ডেল

বিশাল চমক রেখে প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছিল নিউজিল্যান্ড। যেখানে অপ্রত্যাশিতভাবে জায়গা পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান টম ব্লান্ডেল, যিনি নিউজিল্যান্ডের হয়ে সবশেষ মাঠে নেমেছিলেন ২০১৮ সালের ফেব্রুয়ারিতে। এছাড়া ওয়ানডেতে এখনও অভিষেকই হয়নি তার! কিউই জার্সিতে মাঠে নামার অভিজ্ঞতাও বেশ নগণ্য ব্লান্ডেলের। খেলেছেন মাত্র ২টি টেস্ট এবং ৩টি টি-টুয়েন্টি। তবে দলটির নিয়মিত সদস্য উইকেটরক্ষক-ব্যাটসম্যান টিম সেইফার্ট ইনজুরিতে থাকায় তার বদলি হিসেবে দলে অর্ন্তভুক্ত হয়েছেন ব্লান্ডেল। উল্লেখ্য, প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১ ম্যাচে ৩৭.৭৪ গড়ে ২ হাজার ৭৯৩ রান করেছেন ২৮ বছর বয়সী ব্লান্ডেল। এছাড়া লিস্ট 'এ' ক্রিকেটে ৪০ ম্যাচে ২৩.৮২ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৭৬২ রান।

হামিদ হাসান

দীর্ঘস্থায়ী ফিটনেস সমস্যার কারণে ২০১৬ সালের পর আফগানিস্তানের হয়ে আর মাঠে নামতে পারেননি পেসার হামিদ হাসান। তার সামর্থ্যের বিন্দুমাত্র কমতি নেই, তবে চোট নামক ‘শত্রু’ আন্তর্জাতিক ক্রিকেটে তাকে নিয়মিত হতে দেয়নি। তারপরও আফগানদের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছেন হাসান। দেশটির নির্বাচকেরা অবশ্য ইঙ্গিত দিয়েছেন যে, চূড়ান্ত দলে তার অন্তর্ভুক্তি সম্পূর্ণ ফিটনেস সাপেক্ষে! প্রতিভাবান এই ৩১ বছর বয়সী গতি তারকা ৩২টি ওয়ানডেতে নিয়েছেন ৫৬টি উইকেট, যা দেশটির ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। চলতি বছরে জিম্বাবুয়ে এবং সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে সিরিজে হাসানকে স্কোয়াডে রেখেছিল আফগানিস্তান। তবে একটিতেও খেলার সুযোগ হয়নি তার।

মিলিন্দা সিরিবর্ধনে

বিশ্বকাপ দল ঘোষণায় সবচেয়ে বড় লঙ্কাকাণ্ড ঘটিয়েছে শ্রীলঙ্কা। স্কোয়াডে রাখা হয়েছে দীর্ঘ দিন ধরে দলের বাইরে থাকা পাঁচ সদস্যকে, যাদের মধ্যে মিলিন্দা সিরিবর্ধনে অন্যতম। তিনি দলের হয়ে সবশেষ মাঠে নেমেছিলেন ২০১৭ সালে। তাছাড়া ঘরোয়া লিগে সাম্প্রতিক সময়ে চোখে লাগার মতো তেমন কোনো পারফরম্যান্স করে দেখাতে পারেননি স্পিন অলরাউন্ডার সিরিবর্ধনে। তবে লঙ্কান নির্বাচকদের মত, ছয় নম্বরে ব্যাট করা এই ক্রিকেটার বলও করতে পারায় দলের জন্য বাড়তি শক্তি হতে পারেন। উল্লেখ্য, লঙ্কান জার্সিতে ২৬ ওয়ানডেতে ২৩.৩১ গড়ে ৫১৩ রান সংগ্রহ করেছেন ৩৩ বছর বয়সী সিরিবর্ধনে। সেই সঙ্গে পেয়েছেন ৯টি উইকেট।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড