• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের প্রথা পাল্টে যাবে অ্যাশেজে!

  ক্রীড়া ডেস্ক

১৯ মার্চ ২০১৯, ২২:০১
টেস্ট ক্রিকেট
(ছবি : সংগৃহীত)

সেই ১৮৭৭ সালের মার্চ মাসের কথা। ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। সেই ম্যাচ থেকে আজ পর্যন্ত যতগুলো টেস্ট মাঠে গড়িয়েছে, সবগুলোতে সাদা কিংবা ক্রিম রঙের পোশাক পরে খেলেছেন ক্রিকেটাররা। কিন্তু জার্সির পেছনে থাকেনি খেলোয়াড়দের নাম কিংবা নম্বর। সুদীর্ঘ ১৪২ বছরে ধরে চলতে থাকা এই প্রথাটাই পাল্টে দেওয়ার কথা ভাবছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। ফলে আগামী অ্যাশেজ থেকে নাম ও নম্বরসহ জার্সিতে খেলতে দেখা যেতে পারে ক্রিকেটারদের।

চলতি বছরের আগস্টে শুরু হচ্ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার বিখ্যাত অ্যাশেজ সিরিজ। মাসের ১ তারিখ থেকে মাঠে গড়াবে এজবাস্টন টেস্ট। এই টেস্ট থেকেই পেছনে নাম ও নম্বরসহ জার্সি গায়ে টেস্ট খেলার প্রচলন শুরু হতে পারে। লন্ডনভিত্তিক বিখ্যাত দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে, ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) ও ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) এরই মধ্যে এই প্রস্তাব দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে। আইসিসির বোর্ড সভায় অনুমোদন পেলেই এজবাস্টন টেস্ট থেকে পাল্টে যাবে 'কেবলই সাদা পোশাকের' সুপ্রাচীন প্রথাটি।

আইসিসি চলতি বছর থেকে প্রথমবারের মতো আয়োজন করছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা নয়টি দল দুই বছর মেয়াদের ভেতরে পয়েন্টের ভিত্তিতে একে অপরের মুখোমুখি হবে। এরপর অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার ফাইনাল। অ্যাশেজও এ বছর থেকে মাঠে গড়াবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে। অর্থাৎ এই প্রতিযোগিতা থেকেই টেস্টে নাম ও নম্বর সংবলিত পোশাক পরে খেলার রীতির প্রচলন হবে।

উল্লেখ্য, ইংল্যান্ডের ঘরোয়া কাউন্টি ক্রিকেটে জার্সির পেছনে নাম ও নম্বর দেওয়ার প্রচলন বেশ আগে থেকেই চলে আসছে। দর্শক ও গণমাধ্যমের সুবিধার্থে ২০০৩ সালে প্রথমবারের মতো কার্যকর হয়েছিল এই রীতি।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড