• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিসির বাড়াবাড়ি, ক্ষমা চাইলেন গ্যাব্রিয়েল

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৪

শ্যানন গ্যাব্রিয়েল
শ্যানন গ্যাব্রিয়েল; (ছবি : স্কাই স্পোর্টস টুইটার)

ছোটখাটো স্লেজিং তো ক্রিকেটারদের মধ্যে হতেই পারে। সামান্য স্লেজিং খেলার আকর্ষণ বাড়িয়ে তোলে। শুধু কী তাই, খোদ আইসিসিও মাঠে খেলা আরও জমে উঠুক সেই উদ্যোগ নিয়েছে। সেই লক্ষ্যেই তারা স্ট্যাম্প মাইক্রোফোন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে। সেটি না হয় ঠিকই আছে। কিন্তু স্লেজিংয়ের সামান্যতম কথাবার্তা সেই মাইক্রোফোনে ধরা পড়লেই কেন কড়া শাস্তি পোহাতে হচ্ছে ক্রিকেটারদের!

ওয়েস্ট ইন্ডিজের পেসার শ্যানন গ্যাব্রিয়েলকে চার ম্যাচ নির্বাসনে পাঠানোর বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে ক্রিকেট দুনিয়ায়। আইসিসি কি একটু বেশি বাড়াবাড়ি করে ফেলল? ক্রিকেটবোদ্ধারা এই নিয়েই প্রশ্ন তুলছেন।

সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্ট চলাকালীন ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে 'সমকামী' বলে স্লেজিং করায় গ্যাব্রিয়েলকে চারটি ওয়ানডে ম্যাচের জন্য সাসপেন্ড করেছে আইসিসি। ফলে ইংলিশদের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম চারটি ম্যাচই খেলতে পারবেন না এই ক্যারিবিয়ান পেসার। শুধু তাই নয়, চার ম্যাচ নিষেধাজ্ঞার পাশাপাশি ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্টও।

গ্যাব্রিয়েলর দেওয়া বিবৃতি; (ছবি : সংগৃহীত)

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) নির্বাসিত উইন্ডিজ পেসার গ্যাব্রিয়েল এক বিবৃতিতে 'নিঃশর্ত' ক্ষমা চেয়েছেন। সেখানে লিখেছেন, ‘আমি বল করতে যাওয়ার সময় রুট আমার দিকে তীব্র দৃষ্টিতে তাকিয়ে ছিল। আমি তখন খুব টেনশনে ছিলাম। রুটের দিকে তাকিয়ে বলি, কী ব্যাপার। আমার দিকে তাকিয়ে হাসছ কেন? তুমি কি ছেলেদের পছন্দ করো? আমি ভেবেছিলাম, কথাটা কাউকে আঘাত করবে না। নিছকই একটু মজা করে বলা। পরে বুঝতে পারি, অনেকে হয়তো আহত হয়েছেন আমার কথা শুনে। তাই ক্ষমা চেয়ে নিচ্ছি। এখন আর রুটের সঙ্গে আমার কোনো সমস্যা নেই।’

আইসিসির প্রাক্তন ম্যাচ রেফারিদের কেউ কেউ মনে করছেন, স্ট্যাম্প মাইক্রোফোন থাকার কারণে মাত্রাছাড়া স্লেজিং বন্ধ হয়েছে। অশ্লীল ভাষা ব্যবহার বন্ধ হয়েছে। কিন্তু পাশাপাশি এও বলা হচ্ছে, অতিরিক্ত কড়া হতে গিয়ে যেন খেলাটাকে ম্যাড়ম্যাড়ে করে না দেয় আইসিসি। সেই দিকে লক্ষ্য রাখার পরামর্শ দিয়েছেন তারা।

এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড