• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিসির র‍্যাঙ্কিংয়ে নাহিদা-ফারজানার ইতিহাস

  ক্রীড়া প্রতিবেদক

২৫ জুলাই ২০২৩, ১৬:৩০
আইসিসির র‍্যাঙ্কিংয়ে নাহিদা-ফারজানার ইতিহাস

পরাশক্তি ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজটি বাংলাদেশের জন্য অনেক প্রাপ্তির। প্রথমবারের মতো ভারতকে ওয়ানডেতে হারিয়ে ইতিহাস গড়া ছাড়াও তিন ম্যাচের সিরিজটি ড্র করেছে টাইগ্রেসরা।

দক্ষিণ এশিয়ার জায়ান্টদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডেতে অনবদ্য শতরান করেছিলেন বাংলাদেশ নারী দলের ওপেনার ফারজানা হক পিংকি। যেটিও একদিনের ক্রিকেটে বাংলাদেশের নারী ক্রিকেটে প্রথম সেঞ্চুরির রেকর্ড। এছাড়া অনবদ্য ভূমিকা ছিল স্পিনিং অলরাউন্ডার নাহিদা আক্তারেরও।

স্মরণীয় সিরিজ শেষ না হতেই এবার আইসিসি থেকে বড় সুখবর পেলেন টাইগ্রেস এই দুই ক্রিকেটার। আজ (মঙ্গলবার) সদ্য ঘোষিত আইসিসির ওয়ানডে ব্যাটার র‍্যাঙ্কিংয়ে ৫৬৫ রেটিং পয়েন্ট নিয়ে ১১ ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ১৯তম স্থানে উঠে এসেছেন ফারজানা হক পিংকি।

বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবেও সেরা বিশ ব্যাটারের তালিকায় জায়গা করে নিলেন ফারজানা।

এর আগে ২০১৭ সালে সর্বোচ্চ ২৫তম অবস্থানে জায়গা করে নিয়েছিলেন ডানহাতি ব্যাটার রুমানা আহমেদ। অন্যদিকে, বোলিং র‍্যাঙ্কিংয়ে ইতিহাস গড়েছেন লেফট আর্ম স্পিনার নাহিদা আক্তার। ৫ ধাপ এগিয়ে ১৯ তম স্থানে উঠে এসেছেন নাহিদা। যেটি কোনো বাংলাদেশি ক্রিকেটারদের জন্য সেরা অবস্থান। এর আগে গেল বছর ২০তম স্থানে জায়গা করে নিয়েছিলেন সালমা খাতুন।

ভারতের বিপক্ষে ইতিহাস গড়েছেন ফারজানা হক পিংকি।

গত শনিবার সিরিজ নির্ধারণী ম্যাচে ভারতের বিপক্ষে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি করেন ফারজানা। ১৫৬ বলে শত রান করেন। এতে ভারতের বিপক্ষে ৪ উইকেটে ২২৫ রানের বড় সংগ্রহ পায় টাইগ্রেসরা। পরে ভারতও রান তাড়ায় ২২৫ রানের বেশি করতে পারেনি। ফলে ড্রতেই নিষ্পত্তি হয় টানটান উত্তেজনার ম্যাচটি। সিরিজসেরা নির্বাচিত হন সেঞ্চুরিয়ান ফারজানা।

এ দিকে স্মরণীয় এই সিরিজে তিন ম্যাচে নাহিদার শিকার ৬ উইকেট। ফারজানার সেঞ্চুরির ম্যাচেও ৩৭ রানে তিনি ৩ উইকেট পেয়েছেন। শেষ দিকে গুরুত্বপূর্ণ সময়ে এক ওভারে স্রেফ ১ রান দিয়ে ২ উইকেট নেন বাঁহাতি স্পিনার।

এছাড়া বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন অফ স্পিনার সুলতানা। একশর বাইরে থেকে ৬০ ধাপ এগিয়ে ৬৩ নম্বরে জায়গা করে নিয়েছেন তরুণ লেগ স্পিনার রাবেয়া।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বেথ মুনিকে টপকে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন ইংল্যান্ডের নাটালিয়া সিভার। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে আছেন তিনি। আর বোলারদের তালিকায় এক নম্বর স্থান ধরে রেখেছেন সিভারের স্বদেশী সোফি একলেস্টোন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড