• বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শচীনকে টপকে দ্রুততম ১০ হাজার কোহলির

বিরাট কোহলি
১০ হাজারে দ্রুততম বিরাট কোহলি; (ছবি : আইসিসি টুইটার)

ভারতের সাবেক তারকা শচীন টেন্ডুলকারকে টপকে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড গড়লেন তার স্বদেশি বিরাট কোহলি। মাত্র ২০৫ ইনিংসে এই কীর্তি গড়ে অনন্য উচ্চতায় উঠে গেলেন তিনি। বুধবার বিশাখাপত্মমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১২৯ বলে অপরাজিত ১৫৭ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেন কোহলি।

ক্রিকেট ঈশ্বর শচীন ২০০১ সালে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের কীর্তি গড়েছিলেন। রেকর্ড গড়তে তিনি খেলেছিলেন ২৫৯ ইনিংস। এরপর আরও ১১ ক্রিকেটার সদস্য হন ১০ হাজারি ক্লাবের। কিন্তু শচীনকে পেছনে ফেলতে পারেননি কেউ। এবার ১৩তম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান পূর্ণ করে তার রেকর্ড ভেঙে দিলেন কোহলি।

গেল ম্যাচে ১০৭ বলে ১৪০ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন কোহলি। ফলে ১০ হাজার রান পূরণ করে 'লিটল মাস্টার' শচীনকে পেছনে ফেলতে তার আর দরকার দাঁড়িয়েছিল ৮১ রান। ক্যারিয়ারের ৩৭তম সেঞ্চুরি হাঁকিয়ে ৫৪ ইনিংস হাতে রেখে পূর্বসূরিকে পেরিয়ে গেলেন তিনি।

তবে কোহলি ধন্যবাদ জানাতেই পারেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারকে। কেননা ভারতীয় দলনেতার ক্যাচ ছেড়ে দেন তিনি। তখন ৪৪ রানে ব্যাট করছিলেন কোহলি। জীবন পেয়ে ১৩ চার ও ৪ছয়ে হার না মানা ১৫৭ রান করেন তিনি। চলতি বছরে এটি তার পঞ্চম সেঞ্চুরি।

কেবল দ্রুততম ১০ হাজারই নয়, ওয়ানডেতে দ্রুততম ৮ হাজার ও ৯ হাজার রানের রেকর্ডের মালিকও কোহলি।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড