• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

রিও অলিম্পিক প্রধানের ৩০ বছরের জেল

  ক্রীড়া ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ২১:২৪
ছবি: সংগৃহীত

ব্রাজিলের অন্যতম প্রধান শহর রিও দি জানেইরোতে আয়োজিত হয়েছিল ২০১৬ সালের অলিম্পিক গেমস। অভিযোগ ছিল এ শহরে অলিম্পিক আয়োজন করতে দুর্নীতির আশ্রয় নিয়েছিলেন সাবেক ব্রাজিলিয়ান অলিম্পিক কমিটির প্রধান কার্লোস আর্থার নুজমান। শেষ পর্যন্ত সে অভিযোগ প্রমাণিত হওয়ায় ফেঁসে গেছেন তিনি। যে কারণে ৩০ বছর ১১ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে নুজমানকে।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (২৫ নভেম্বর) প্রায় ২০ বছর ব্রাজিল অলিম্পিক কমিটির প্রধানের দায়িত্বে থাকা নুজমানের বিরুদ্ধে এ রায় প্রকাশ করেন বিচারক মার্সেলো ব্রেটাস। অলিম্পিকের আয়োজক হওয়ার জন্য দুর্নীতির আশ্রয় নেওয়া ছাড়াও তার বিরুদ্ধে অপরাধমূলক সংগঠন, মানি লন্ডারিং এবং কর ফাঁকির অভিযোগ রয়েছে। সবগুলো অভিযোগেই দোষী সাব্যস্ত হয়েছে নুজমান।

তবে এখনই জেলে যেতে হচ্ছে না নুজমানকে। তার সমস্ত আপিলের শুনানি না হওয়া পর্যন্ত জালের মুখোমুখি হতে হচ্ছে না ৭৯ বছর বয়সী সাবেক এ অলিম্পিক প্রধানকে।

নুজমানের সঙ্গে রিওর প্রাক্তন গভর্নর সার্জিও ক্যাব্রাল, ব্যবসায়ী আর্থার সুয়ারেজ এবং রিও অলিম্পিক কমিটির ডিরেক্টর-জেনারেল অফ অপারেশন্স লিওনার্দো গ্রিনারকেও একই সাজা দিয়েছেন বিচারক।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাবেক সভাপতি লামিন ডায়াক ও তার ছেলে পাপা মাসাটা ডায়াককে ভোটের জন্য ঘুষ দিয়েছিলেন নুজমানসহ এই তিনজন। অনুসন্ধান শেষে এসব তথ্য জানান তদন্তকারীরা। তবে এ অভিযোগ শুরুতে অস্বীকার করেছিলেন লামিন ডায়াক।

গত বছর রাশিয়ান ডোপিং নিয়ে মানি লন্ডারিং ও দুর্নীতির কারণে লামিন ডায়াককে চার বছরের কারাদণ্ড দিয়েছেন একটি ফরাসি আদালত। তার ছেলে পাপা মাসাটা ডায়াককে দেওয়া হয় পাঁচ বছরের জেল। পাশাপাশি এক মিলিয়ন পাউন্ড জরিমানাও করা হয়।

অবশ্য ২০১৬ সাল থেকেই কারাগারে আছেন ক্যাব্রাল। একাধিক মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভায় ছয়টি ভোটের জন্য প্রায় দুই মিলিয়ন ডলার অর্থ প্রদান জরার বিষয়টি স্বীকার করেন তিনি। পরে বাড়তি আরও ৩টি ভোটের জন্য লামিন ডায়াকের ছেলেকে দেন আরও অর্ধ মিলিয়ন ডলার। আর এ সকল অর্থের জোগান দিয়েছিলেন সুয়ারেজ।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড