• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাঠেই অপমানের জবাব দিল পাকিস্তান

  ক্রীড়া ডেস্ক

২৭ অক্টোবর ২০২১, ১০:৩৯
ছবি : সংগৃহীত

লাহোর থেকে ইসলামাবাদ। বিশ্বকাপ মঞ্চে এই প্রথমবার ভারতকে হারানোর পরে গোটা পাকিস্তান মেতে উঠে উৎসবে। আর সেই উৎসবের আবহেই মঙ্গলবার (২৬ অক্টোবর) ফের অন্যরকম এক অপমানের জবাব দিতে নামেন বাবর আজমরা। প্রতিপক্ষের নাম যে নিউজ়িল্যান্ড। গত মাসে নিরাপত্তার অভাবের অজুহাত তুলে পাকিস্তানে এসেও সফর বাতিল করে দেশে ফিরে গিয়েছিলেন কিউইরা। সেই অপমানের দগদগে ক্ষত হয়ে রয়ে যায় পাকিস্তানের জনতার মনে।

সোমবার (২৫ অক্টোবর) যেমন এক টেলিভিশন চ্যানেলে পাকিস্তানের সাবেক পেস বোলার শোয়েব আখতার দলের ক্রিকেটারদের উদ্দেশে বলেন, ভারতকে হারিয়ে দিয়েছ, কিন্তু মনে রেখো নিউজ়িল্যান্ডও আমাদের শত্রু। তারা যে ভাবে সফর বাতিল করেছিল, তা গোটা দেশের কাছে চরম অপমান। তার জবাব মাঠেই দিতে হবে তোমাদের।

ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনেও সেই প্রসঙ্গ নিয়ে রীতিমতো বাউন্সারের মুখে পড়তে হয় কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে। যিনি মাঠের লড়াই শুরুর আগেই শান্তির বার্তা দেন। তিনি বলেন, দুই দেশের ক্রিকেটারদের মধ্যে সৌহার্দের সম্পর্ক আগের মতোই রয়েছে। তাই আশা করা যায়, খেলা হবে ক্রিকেটীয় ঐতিহ্য বজায় রেখেই। বিশ্বাস করি, এক মাস আগের সেই অবাঞ্ছিত ঘটনার স্মৃতি মন থেকে মুছে ফেলবে পাকিস্তান।

উইলিয়ামসন যাই বলুন না কেন, পাকিস্তান শিবিরে যে ওই অপমানের জবাব দেওয়ার মনোভাবই আছে সেই বার্তা বিশ্বকাপ শুরুর আগে দিয়েছিলেন রামিজ় রাজা। সেই সময় পাকিস্তান বোর্ডের নতুন চেয়ারম্যান বলেছিলেন, একটা সময় প্রতিবেশী দেশ ভারতই আমাদের লক্ষ্য ছিল। তার সঙ্গে এবার যুক্ত হয়েছে আরও দুই দেশ। নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ড। বিশ্বকাপে পাকিস্তানকে যোগ্য জবাব দিতেই হবে।

আসলে বিশ্বকাপ শুরুর আগে দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে নিরাপত্তা ইস্যুতে খেলা মাঠে গড়ানোর ঠিক আগ মুহূর্তে সিরিজ বাতিল করে দেয় নিউজিল্যান্ড। তাদের দেখাদেখি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ মুখ ফিরিয়ে নেয় পাকিস্তান থেকে। নিউজিল্যান্ডের সফর যেন বাতিল না হয় তার জন্য পিসিবি চেয়ারম্যান চেষ্টা করলেন, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধানের সঙ্গে কথা বললেন। কাজ হলো না। পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানও ফোন করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডানকে। এরপরও সিরিজ পুরোপুরি বাতিল করে দিয়ে পাকিস্তান ছেড়ে গেলো নিউজিল্যান্ড ক্রিকেট দল।

এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে তাই পাকিস্তানের সামনে দুইটি বিশাল চ্যালেঞ্জ ছিল। আর এই দুইটি চ্যালেঞ্জ প্রতিশোধ গ্রহণের। গত রবিবাত (২৪ অক্টোবর) প্রথম চ্যালেঞ্জে অনায়াসে জিতে নিয়েছিলেন বাবর আজমরা। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে বিশ্বকাপের মঞ্চে প্রথমবার হারানোই নয় শুধু, ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে লজ্জার মালা পরিয়েছেন তারা। বাকি ছিল নিউজিল্যান্ড। পাকিস্তানকে যে অপমান করে ফিরে এসেছিল তারা, তার প্রতিশোধ নেয়ার মোক্ষম একটি মঞ্চ ছিল মঙ্গলবার (২৬ অক্টোবর) শারজাহ ক্রিকেট স্টেডিয়াম। এই ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটের ব্যবধানে হারিয়ে সেই অপমানের দারুণ প্রতিশোধ নিলেন বাবর-মালিক-আসিফ আলি আর হারিস রউফরা।

এদিন, টস জিতে কিউইদের আগে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান। পাকিস্তানি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১৩৪ রান সংগ্রহ করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। জবাবে ১৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮ বল এবং ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। দলটির পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেছেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। শেষ দিকে অভিজ্ঞ শোয়েব মালিক ও আসিফ আলির অবিচ্ছিন্ন ৪৭ রানের জুটি জয় নিশ্চিত করে।

তার আগে দলীয় ৮৭ রানের মাথায় ৫টি উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। শোয়েব মালিক করেছেন অপরাজিত ২০ বলে ২৬ রান ও আসিফ আলি অপরাজিত ১২ বলে ২৭ রান। কিউই বোলারদের পক্ষে সর্বোচ্চ ২টি উইকেট শিকার করেছেন সদি। এছাড়া বোল্ট, সাউদি এবং সান্টনার নেন একটি করে উইকেট।

এর আগে প্রথমে ব্যাট করে ১৩৪ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। দলটির পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেছেন কনওয়ে ও ড্যারিল মিচেল। এছাড়া অধিনায়ক কেন উইলিয়ামসন করেন ২৫ রান। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করে ম্যাচ সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন হারিস রউফ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড