• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিস্ময় বালক হালান্ডের অবিশ্বাস্য কীর্তি

  ক্রীড়া ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ১৫:৫০
এর্লিং হালান্ড
এর্লিং হালান্ড (ছবি : সংগৃহীত)

একের পর এক বিস্ময় জন্ম দিয়েই যাচ্ছেন বুরুশিয়া ডর্টমুন্ডের তরুণ ফুটবলার এর্লিং হালান্ড। মাঠে নামলেই পাচ্ছেন গোলের দেখা। চলতি মৌসুমে সব মিলিয়ে মাত্র ১৩ ম্যাচ খেলেই ১৭ গোল করে ফেলেছেন হালান্ড।

বুন্দেসলিগা আর চ্যাম্পিয়নস লিগ দুই টুর্নামেন্টেই গোল উৎসবে মেতেছেন এ উঠতি তারকা। ক্লাব ব্রুগের বিপক্ষে সর্বশেষ ম্যাচে করেছেন দুই গোল। এ মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ইতোমধ্যেই চার ম্যাচে ছয় গোল করে ফেলেছেন হালান্ড।

গতরাতে জোড়া গোল করেই অবশ্য অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন ২০ বছর বয়সী এই তরুণ। গত মৌসুমেই প্রথম চ্যাম্পিয়নস লিগে খেলতে আসা এই স্ট্রাইকারের এর মধ্যেই প্রতিযোগিতাটিতে ১৫ গোল করা হয়ে গেল। তাঁর চেয়ে এত দ্রুত ১৫ গোল আর কেউই করতে পারেননি। এমনকি লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমাররাও নন।

এর আগে সবচেয়ে দ্রুততম সময়ে চ্যাম্পিয়নস লিগে পাঁচ গোল ও দশ গোল করার রেকর্ডটাও হালান্ডেরই ছিল।

চ্যাম্পিয়নস লিগে ১৫ গোলের মাইলফলক স্পর্শ করতে হালান্ডকে খেলতে হয়েছে ১২ ম্যাচ। এর আগে এই রেকর্ড যাঁদের ছিল, সেই ম্যানচেস্টার ইউনাইটেড ও পিএসভি আইন্দহোভেনের সাবেক ডাচ স্ট্রাইকার রুড ফন নিস্টলরয় ও ভ্যালেন্সিয়ার সাবেক স্প্যানিশ স্ট্রাইকার রবের্তো সলদাদোর লেগেছিল আরও সাত ম্যাচ বেশি।

এছাড়া জোড়া গোল করে হালান্ড টপকে গেলেন দুই কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদান এবং রোনালদো নাজারিওকে।

ক্লাব ব্রুগের বিপক্ষে এদিন দুটি গোল করায় হালান্ডের চ্যাম্পিয়নস লিগে মোট গোলসংখ্যা দাঁড়িয়েছে ১৬টি। অন্যদিকে কিংবদন্তি জিনেদিন জিদান এবং রোনালদো নাজারিও তাদের গোটা ক্যারিয়ার জুড়ে মোট গোল করেছেন ১৪টি। এই দুই কিংবদন্তিকে টপকে যেতে হালান্ডের দরকার পড়েছে মাত্র ১২টি ম্যাচ। অর্থাৎ চ্যাম্পিয়নস লিগে মাত্র ১২ ম্যাচ খেলেই নামের পাশে যোগ করেছেন ১৬টি গোল।

হালান্ড চ্যাম্পিয়নস লিগে গত মৌসুমে গ্রুপ পর্বে ছয়টি ম্যাচ খেলেন সালজবুর্গের হয়ে। এই সময়ে হালান্ড ৮টি গোল করার পাশপাশি করেন একটি অ্যাসিস্টও। এরপর মৌসুমের মাঝপথে সালজবুর্গ ছেড়ে নাম লেখান বুরুশিয়া ডর্টমুন্ডে। সেখানে দুটি ম্যাচে খেলে করেন দুটি গোল। অর্থাৎ ক্যারিয়ারের প্রথম চ্যাম্পিয়নস লিগের মৌসুমে মাত্র ৮টি ম্যাচেই করেন ১০টি গোল।

বুরুশিয়ার জার্সি গায়ে চড়িয়ে চলতি মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ইতোমধ্যেই খেলে ফেলেছেন ৪টি ম্যাচ, যেখানে হালান্ডের নামের পাশে আছে ৬টি গোল। দুই মৌসুমে ১২টি ম্যাচ খেলে তিনি করেছেন মোট ১৬টি গোল। আর নিজেদের গোটা ক্যারিয়ারে জিনেদিন জিদান ও রোনালদো নাজারিওর করা ১৪ গোলকে টপকে গেছেন তরুণ এই নরওয়েজিয়ান।

অবশ্য কেবল জিদান কিংবা রোনালদোকেই টপকে যাননি এই তরুণ, সেই সঙ্গে ডেভিড ভিয়া (১৪), মিরস্লাভ ক্লোসা (১৪) মাইকেল ওয়েন (১৩), ড্যানিশ বার্ক্যাম্পকেও (৭) পেছনে ফেলেছেন। এছাড়া বর্তমানে খেলা স্ট্রাইকারদের মধ্যে অলিভার জিরুড (১৩) এর মতো স্ট্রাইকারদেরও পেছনে ফেলে দিয়েছেন এই তরুণ স্ট্রাইকার। চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ৯০০ মিনিট খেলে ১৬টি গোল করেছেন তিনি, আর টুর্নামেন্টে প্রতি ৫৬ মিনিটেই একটি করে গোল করেছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড