• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ম্যাচ ফিক্সিংয়ের মতো বর্ণবাদেরও কঠিন শাস্তি চান হোল্ডার

  ক্রীড়া ডেস্ক

২৯ জুন ২০২০, ১৭:০৬
জেসন হোল্ডার
ম্যাচ ফিক্সিংয়ের মতো বর্ণবাদেরও কঠিন শাস্তি চান হোল্ডার (ছবি : সংগৃহীত)

সাধারণত ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ প্রমাণিত হলে অনেক ক্রিকেটারকেই কঠিন শাস্তির মুখোমুখি হতে হয়। আবার ডোপিংয়ের জন্যও রয়েছে কঠিন শাস্তির বিধান। একইভাবে ক্রিকেটে বর্ণবাদের জন্যও তেমনই কঠিন শাস্তি চান ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

তার মতে, ডোপিং কিংবা ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে বর্ণবাদের তেমন পার্থক্য নেই। তাই বর্ণবাদের জন্যও কঠিন শাস্তি দেওয়া উচিত বলে মনে করেন ক্যারিবীয় এই তারকা।

মার্কিন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর বর্ণবাদ নিয়ে বেশ আলোচনা হচ্ছে ক্রীড়াঙ্গনে। বিষয়টি মাথাচাড়া দিয়েছে ক্রিকেট বিশ্বেও। কয়েকদিন ধরে গেইল, সামির মতো তারকারা বর্ণবাদের প্রতিবাদ করেছেন। এবার সূর মেলালেন আরেক ক্যারিবিয়ান তারকা হোল্ডার।

বিবিসি স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে হোল্ডার বলেন, ‘আমার কাছে মনে হয় না বর্ণবাদের শাস্তির সঙ্গে ম্যাচ পাতানো বা ডোপিংয়ের কোনো পার্থক্য আছে। আমি ক্রীড়াঙ্গনে বর্ণবাদ দেখি। আমাদের এসব সমানভাবে দেখা দরকার।’

হোল্ডার আরও বলেন, ‘ডোপ বা দুর্নীতি নিয়ে যেভাবে সবাইকে সতর্ক করা হয় সেভাবে বর্ণবাদ নিয়েও সিরিজ শুরুর আগে সবাইকে সতর্ক করা উচিত। সবার প্রতি আমার বার্তা হচ্ছে এটা দূর করতে আরও বেশি শিক্ষার দরকার আমাদের। আমি যদিও সরাসরি কোনো সময় বর্ণবাদের শিকার হইনি, তবে আশপাশ থেকে অনেক কিছু শুনেছি। এই ব্যাপারটা এমন কিছু যা মেনে নেওয়া যায় না।’

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে হত্যার জের ধরে বর্ণবাদী আচরণের বিরুদ্ধে প্রতিবাদ তুলেছে পুরো বিশ্ব। বিভিন্ন ক্রীড়াবিদরা এই প্রতিবাদের শামিল হয়েছেন। প্রতিবাদ করেছেন বাংলাদেশি তারকা মুশফিকুর রহিমও। নিজের ফেসবুক পাতায় জানালেন, বর্ণবাদকে তিনিও ঘৃণা করেন।

নিজের অফিশিয়াল টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করেন মুশফিক। ছবিতে দেখা যায়, একটা সাদা প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে আছেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। তার হাতের প্ল্যাকাডে লেখা, “আমি বর্ণবাদকে ঘৃণা করি। বর্ণবাদকে ‘না’ বলুন।” একই কথা ক্যাপশনেও লিখেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক।

আরও পড়ুন : ‘করোনা নেগেটিভ’ খেলোয়াড়দের নিয়ে পাকিস্তানের ইংল্যান্ড যাত্রা

মুহূর্তের মধ্যে সারা বিশ্বের ভক্তরা মুশফিকের সঙ্গে এই প্রতিবাদে শামিল হন। বর্ণবাদের প্রতিবাদ জানিয়ে অনেকেই নিজের মন্তব্য করেন। অনেকে আবার এই প্রতিবাদের অংশগ্রহণ করায় মুশফিকের প্রশংসা করেন।

এর আগে বর্ণবাদ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আওয়াজ তোলেন ড্যারেন সামি, ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভোসহ ফুটবল-টেনিস জগতের তারকারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড