• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেটে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন গেইল

  ক্রীড়া ডেস্ক

০২ জুন ২০২০, ১৫:৩৭
গেইল

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যা করার অপরাধে গর্জে উঠছে আমেরিকা। শুধু আমেরিকা ন্য, আগুনের উত্তাপ ছড়িয়ে পড়েছে ইউরোপেও। সেই প্রতিবাদে এবার সামিল হলেন ক্রিস গেইলও। তিনি জানিয়ে দিলেন, ক্রিকেটেও বর্ণবাদ রয়েছে। তিনিও এই বর্ণবৈষম্যের শিকার হয়েছেন। 

৪০ বছরের সুপারস্টার ক্রিকেটার বিস্ফোরকভাবে নিজের সোশ্যাল মিডিয়ায় জানালেন, বিশ্বজুড়ে একাধিক দলের হয়ে খেলার সময় তিনি বর্ণবৈষম্যের শিকার হয়েছেন। নিজের ইনস্টাগ্রাম পোস্টে বিধ্বংসী ব্যাটসম্যান শুরুতে বর্ণবাদি চরিত্রের মানুষজনকে গালি আর ভৎর্সনা করেছেন তিনি। তারপর লিখেছেন, “অন্যান্যদের মত কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান। কৃষ্ণাঙ্গদের বোকা বানানো সবাই বন্ধ করুক। আমিও বিশ্বজুড়ে ক্রিকেট খেলার সময় বর্ণবাদের শিকার হয়েছি। কারণ আমি কালো। শুধু ফুটবলই নয়, ক্রিকেটেও বর্ণবিদ্বেষ রয়েছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।”

শুধু গেইলই নন, কৃষ্ণাঙ্গদের পক্ষে জোরালো আওয়াজ তুলেছেন একাধিক ক্রীড়াবিদ। এনবিএ কিংবদন্তি লেব্রন জেমস জর্জ ফ্লয়েডের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন নিজের টুইটার একাউন্টে। সেরেনা উইলিয়ামস ইনস্টাগ্রামে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন।

বুন্দেশলিগায় বরুশিয়া ডর্টমুন্ডের জ্যাডেন স্যানচো পদেরবর্ন এর বিপক্ষে গোল করে জার্সি খুলে সেলিব্রেট করেছিলেন। যার মধ্যে লেখা ছিল, “জাস্টিস ফর ফ্লয়েড”।

সেই ন্যাক্কারজনক ঘটনার পর অভিযুক্ত পুলিশ অফিসার চৌভিনকে গ্রেফতার করা হয়েছে। প্রতিবাদে উত্তাল হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসের বাঙ্কারে আশ্রয় নিয়েছেন।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড