• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

টোকিও অলিম্পিক বাতিলের চাপ বাড়ছেই

  প্রযুক্তি ডেস্ক

২২ মার্চ ২০২০, ১৭:৪৬
টোকিও অলিম্পিক
টোকিও অলিম্পিকের লোগো (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে ২০২০ টোকিও অলিম্পিক বাতিলের কোনো সিদ্ধান্ত এখনো আসেনি আয়োজক সংস্থার পক্ষ থেকে। আর এ কারণে প্রতিদিনই বিশ্বের বিভিন্ন দেশ থেকে গ্রীষ্মকালীন এই আসর পিছিয়ে দেওয়ার জন্য চাপ বাড়ছে। তারই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের শক্তিশালী ট্র্যাক অ্যান্ড ফিল্ড ফেডারেশন এবং মার্কিন সাঁতার সংস্থা টোকিও অলিম্পিক পেছানোর জন্য জাপানের আয়োজক কমিটির ওপর চাপ প্রয়োগ করেছে।

শনিবার (২১ মার্চ) মার্কিন অলিম্পিক ও প্যারালিম্পক কমিটির কাছে লিখিত এক পত্রে যুক্তরাষ্ট্রের সাঁতার ক্রীড়া পরিচালনাকারী এই সংস্থা স্থগিতের সুপারিশ করার জন্য এই কমিটিকে অনুরোধ জানায়। সংস্থা জানায় যে, ক্রীড়াবিদরা এখন প্রচণ্ড চাপ, হতাশা ও উদ্বেগের মধ্যে রয়েছেন এবং তাদের মানসিক স্বাস্থ্য এবং কল্যাণের ওপর সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করা উচিত।

যুক্তরাষ্ট্রের ট্র্যাক অ্যান্ড ফিল্ডের প্রধান নির্বাহী ম্যাক সিয়েগেল গেমস আয়োজক কমিটির কাছে এক লিখিত বার্তায় অলিম্পিক পিছিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছেন। সেখানে সিয়েগেল লিখেছেন, ‘প্রত্যেক্যের স্বাস্থ্য ও নিরাপত্তা সব সময়ই প্রাধান্য পাওয়া উচিত। এটা প্রতিটি মানুষের নাগরিক অধিকার। এই কঠিন পরিস্থিতিতে শুধুমাত্র আমাদের ক্রীড়াবিদদের জন্যই নয়, অলিম্পিক আয়োজক কমিটির প্রস্তুতিও বিঘ্নিত হচ্ছে। পুরো বিষয়টি অবশ্যই বিবেচনা করা উচিত।’

এ দিকে, ফ্রান্স সাঁতার ফেডারেশন বলেছে এই পরিস্থিতিতে কিছুতেই গেমস সুষ্ঠুভাবে আয়োজন সম্ভব নয়। স্পেন অ্যাথলেটিক ফেডারেশনও এই বক্তব্যের সাথে সহমত পোষণ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ‘রয়্যাল স্প্যানিশ অ্যাথলেটিক ফেডারেশনের সকল পরিচালক এবং অধিকাংশ স্প্যানিশ ক্রীড়াবিদ টোকিও অলিম্পিক পিছিয়ে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। এই ধরনের পরিস্থিতি কখনই সুষ্ঠু, সুন্দর একটি গেমস আয়োজনের গ্যারান্টি দিতে পারে না।’

নরওয়েইজিয়ান অলিম্পিক কমিটি (এনওসি) জানিয়েছে শুক্রবার (২০ মার্চ) তারা আইওসির কাছে এ মর্মে চিঠি পাঠিয়েছে। তাদের মতে এই মুহূর্তে যেহেতু নরওয়েইজিয়ান সরকার সব ধরনের খেলাধুলা বন্ধ ঘোষণা করেছে সেজন্য অলিম্পিকের প্রস্তুতিতে বড় বাধার সৃষ্টি হচ্ছে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড