• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাঠের ভুলে খুন হতে হয়েছিল এই ফুটবলারকে

  ক্রীড়া ডেস্ক

০২ মার্চ ২০২০, ২১:৫২
অ্যান্দ্রেস এস্কোবার
অ্যান্দ্রেস এস্কোবার (ছবি: সংগৃহীত)

১৯৯৪ সালের ২৩ জুন। ফুটবল বিশ্বকাপের প্রথম রাউন্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল কলম্বিয়া ও যুক্তরাষ্ট্র। স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করলেই টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে চলে যেত কলম্বিয়া। তবে ম্যাচটি তারা ২-১ ব্যবধানে হেরে বিদায় নেয় বিশ্বকাপ থেকে।

এর আগে ও পরে বহুবার গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে কলম্বিয়া। তবে ১৯৯৪ সালের বিশ্বকাপে বাদ পড়ার মাশুলটা একটু বেশিই দিতে হয়েছিল দলটিকে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে একটি মাত্র ভুল করে জীবনই দিতে হয়েছিল কলম্বিয়ার ফুটবলার আন্দ্রেস এস্কোবারকে।

ম্যাচের ৩৪ মিনিটেই গোল হজম করে কলম্বিয়া। এটি ছিল কলোম্বিয়ার ডিফেন্ডার এস্কোবারের আত্মঘাতী গোল। এরপর ৫২ মিনিটে আবারও গোল দেয় যুক্তরাষ্ট্র। ৯০ মিনিটে এক গোল শোধ করলেও হার নিয়ে মাঠ ছাড়তে হয় কলম্বিয়াকে।

এ ম্যাচ নিয়ে বাজি ধরেছিল কলম্বিয়ার মাফিয়ারা। ম্যাচ হারায় বিশাল অঙ্কের আর্থিক ক্ষতি হয় তাদের। হারের জন্য এস্কোবারের আত্মঘাতী গোলকে দায়ী করে মাফিয়ারা।

দেশে ফেরার পর ১৯৯৪ সালের ২ জুলাই রাতে বন্ধুদের সঙ্গে নাইট ক্লাবে যান এস্কোবার। সেখান থেক বাকি দুই বন্ধুকে বিদায় দিয়ে রাত ৩টা বাসায় ফেরার উদ্দেশে পার্কিংয়ে যান তিনি। আর সেখানই তাকে একা পেয়ে যায় বাজিতে হারা মাফিয়াদের কয়েকজন। পয়েন্ট-৩৮ ক্যালিবারের পিস্তল থেকে বের হওয়া ১২টি বুলেট এরপরই ছিন্নভিন্ন করে দেয় এস্কোবারের শরীর। হাসপাতালে নেওয়া হলেও ৪৫ মিনিটের বেশি বাঁচতে পারেননি তিনি।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড