• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট ইতিহাসে দাঙ্গার কবলে পড়েছিল যেসব ম্যাচ

  ক্রীড়া ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪০
ক্রিকেটে দাঙ্গা-হাঙ্গামা
১৯৬৭ সালে কলকাতা টেস্টে পুলিশ-দর্শকের সংঘর্ষ (ছবি : সংগৃহীত)

বৃষ্টির জন্য কিংবা মাঠ খেলার উপযোগী না হওয়াতে ম্যাচ পরিত্যক্তের ঘটনা ঘটেছে ক্রিকেটে। তবে দর্শকের কারণেও ম্যাচে বিপত্তি এসেছে এমন ঘটনা বেশ বিরল। ক্রিকেট ইতিহাসের এমন কয়েকটি ঘটনা তুলে ধরা হলো :

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ, স্যাবাইনা পার্ক, কিংস্টোন, ১৯৭৮ : সেবার ওয়েস্ট ইন্ডিজ সফর করতে যায় অস্ট্রেলিয়া। ফ্রাঙ্ক অরেল সিরিজের পঞ্চম টেস্টের ঘটনা ছিল এটি। দর্শকের ব্যাপক দাঙ্গা-হাঙ্গামায় ম্যাচটি পরিত্যক্ত হয়। সিরিজের প্রথম চার ম্যাচ শেষে ৩-১ এ এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ ম্যাচে স্যাবাইনা পার্কে ৩৬৯ রানের টার্গেট পায় উইন্ডিজরা। জবাবে ২৫৮ রানে ৯ উইকেট হারায় তারা। নিশ্চিত পরাজয়ের দিকে যাচ্ছে, এ ব্যাপারটি সহ্য করতে পারেনি সাধারণ দর্শকরা। বিরক্ত হয়ে তারা গ্যালারি থেকে ইট-পাটকেল নিক্ষেপ করতে শুরু করে।

মূলত ওয়েস্ট ইন্ডিজের ভ্যানবার্ন হোল্ডার তার বিরুদ্ধে কট বিহাইন্ডের সিদ্ধান্তটি মেনে নিতে পারেননি। তিনি এ আউটের সিদ্ধান্তে বিরক্তি প্রকাশ করেন। তার বিরক্তি প্রকাশের পরপরই দর্শকরা ক্ষিপ্ত হয়ে ওঠে। ফলে গ্যালারি থেকে তারা ইট-পাটকেল ছুড়তে থাকেন। এ অবস্থায় ম্যাচ চালানো অসম্ভব ছিল। ফলে পরিত্যক্ত হয় সে টেস্ট।

ইংল্যান্ড-পাকিস্তান, ন্যাটওয়েস্ট ট্রফি, হেডিংলি ২০০১ : ইংল্যান্ডে ওয়ানডে সিরিজের জমজমাট ত্রিদেশীয় আসর হচ্ছে ন্যাটওয়েস্ট সিরিজ। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তানকে নিয়ে ২০০১ সালে আয়োজিত সিরিজেও ছিল বিতর্ক। প্রতিটি ম্যাচেই বিতর্কের কেন্দ্রে ছিল দর্শকদের মাঠে ঢুকে পড়ার বিষয়টি। হেডিংলিতে ইংল্যান্ড ও পাকিস্তান ম্যাচে দর্শকের আচরণ সীমা ছাড়িয়ে গিয়েছিল।

ওয়াকার ইউনিসের দুর্দান্ত পেসে সে ম্যাচে ইংল্যান্ডকে মাত্র ১৫৬ রানে অলআউট করে পাকিস্তান। জবাবে ব্যাটসম্যানদের দৃঢ়তায় জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল সফরকারীরা। তবে ম্যাচের শেষ মুহূর্তে অতি উৎসাহী দর্শকরা মাঠে ঢুকে পড়ে। এমনকি উচ্ছৃঙ্খল দর্শকের একজন পুলিশকে মারধর করে। এতে ইংলিশ ক্রিকেটাররা মাঠ ছেড়ে বের হয়ে আসে।

পাকিস্তান-ইংল্যান্ড টেস্ট, করাচি, ১৯৬৯ : সেবার পাকিস্তানে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আসে ইংল্যান্ড। ম্যাচ তিনটি ছিল লাহোর, ঢাকা ও করাচিতে। লাহোর আর ঢাকার টেস্ট দুটিতে বড় কোনো অঘটন ঘটেনি। কিন্তু করাচিতে তৃতীয় টেস্ট ম্যাচটি পণ্ড হয়ে যায় দর্শক-পুলিশ সংঘর্ষে। প্রথম দুই টেস্ট ড্র হয়েছিল। করাচিতে শেষ টেস্টের প্রথম দুই দিন ব্যাট করে ইংল্যান্ড তোলে ৬ উইকেটে ৪১২ রান। সে সময়ই পুলিশের সঙ্গে দাঙ্গা বেঁধে যায় দর্শকের। হাজার হাজার দর্শক মাঠে প্রবেশ করে ভাঙচুর ও অগ্নিসংযোগ চালায়। এমনকি পিচ পর্যন্ত খুড়ে ফেলে। তছনছ করে করাচি ন্যাশনাল স্টেডিয়ামের ভিআইপি এনক্লোজার। অবস্থা বেগতিক দেখে ইংল্যান্ড সে রাতেই লন্ডনের ফ্লাইট ধরে পাকিস্তান ত্যাগ করে।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ, কলকাতা, ১৯৬৭ : প্রথম টেস্ট জিতে কলকাতায় আসে ওয়েস্ট ইন্ডিজ। ইডেন গার্ডেন্সে তখন গ্যালারির ধারণক্ষমতা ৮০ হাজারের বেশি। ক্রিকেট পাগল সমর্থকের কারণে সে ম্যাচটিতে দর্শক ছিল গ্যালারি ভর্তি। দর্শক-চাহিদা মেটানোর জন্য যথেষ্ট বেশ বড়ই ছিল ইডেনের গ্যালারি। তবে কালোবাজারির কারণে বিপত্তি সৃষ্টি হয়। টেস্টের প্রথম দিনেই দর্শকের চাপে এমন অবস্থার সৃষ্টি হয় যে অনেককে গ্যালারিতে জায়গা দেওয়া সম্ভব হয়নি।

তারা বাউন্ডারি লাইনের বাইরে মাঠে বসেই খেলা উপভোগ করেন। দ্বিতীয় দিন দর্শকের ওপর পুলিশি লাঠিপেটা পরিস্থিতি খারাপ করে তোলে। বিক্ষুব্ধ দর্শকরা ইডেন গার্ডন্সে আগুন ধরিয়ে দেয়। ফলে দ্বিতীয় দিনের খেলা পণ্ড হয়ে যায়। এ অবস্থায় সিরিজ বাতিল করে দেশে ফিরে যেতে চায় ওয়েস্ট ইন্ডিজ। তবে অনেক অনুরোধের পর তারা খেলতে রাজি হয় ও ভারতকে ইনিংস ব্যবধানে হারায়।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড