• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাঈম-রাহীর দাপটে চাপে জিম্বাবুয়ে

  ক্রীড়া ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৮
নাঈম হাসান
প্রথম দিনে ৪ উইকেট তুলে নিলেন নাঈম (ছবি : সংগৃহীত)

নতুন বল নেওয়ার কিছুক্ষণ আগে মারুমাকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান পেসার আবু জায়েদ রাহী। জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন সেঞ্চুরি তুলে নিলেও শেষদিকে নিখুঁত বোলিং করে যায় টাইগার বোলাররা। এতে শেষ পর্যন্ত ফাঁদে পড়ে জিম্বাবুয়ের আরভিনও। 

নেতৃত্বের অভিষেকে সেঞ্চুরি করা  আরভিন বোল্ড হন নাঈমের বলে। ফেরার আগে ১০৭ রান করেন এ বাঁহাতি ব্যাটসম্যান। এতে দিন শেষে ৬ উইকেটে ২২৮ রান সংগ্রহ করে সফরকারীরা। বাংলাদেশের পক্ষে নাঈম ৬৮ রানে ৪ উইকেট ও রাহী ৫১ রানে ২ উইকেট নেন। প্রথম দুই সেশনে তিন উইকেট হারানো জিম্বাবুয়ে শেষ সেশনে হারায় আরও তিন উইকেট। 

ঢাকা টেস্টে নাঈমের বলে শেষ সেশনে সিকান্দার রাজার দ্রুত বিদায়টাও টাইগারদের জন্য স্বস্তি ছিল। এর আগে চা-বিরতির ঠিক আগে নাঈম তুলে নিয়েছিলেন ব্র্যান্ডন টেইলরের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানকে। অর্থাৎ জিম্বাবুয়ে দলের সেরা ব্যাটসম্যানদেরই ফিরিয়েছেন স্পিনার নাঈম। 

আর তিনিই ম্যাচের পরিস্থিতি বদলে দিয়েছেন বারবার। তার একের পর এক ব্রেক থ্রুতে চাপে পড়ে যায় জিম্বাবুয়ে। এখন চাকাভা ছাড়া দলের স্বীকৃত ব্যাটসম্যান আর কেউই নেই সফরকারীদের। দ্বিতীয় দিনে অভিজ্ঞ চাকাভাকে বিদায় করে দ্রুত অলআউট করাটাই এখন লক্ষ্য মুমিনুলদের। 

এর আগে আন্তর্জাতিক ফরম্যাট মিলিয়ে নিজেদের ১০০তম ম্যাচ খেলতে নামে বাংলাদেশ-জিম্বাবুয়ে। টস ভাগ্যে সফল হয়ে জিম্বাবুয়ে ব্যাটিং নেয়। আর বোলিং পেয়ে কাসুজাকে বিদায় করে সাফল্যে উজ্জীবিত হয় বাংলাদেশ। তবে প্রথম সেশনে বাংলাদেশ আর কোনো সুযোগ তৈরি করতে পারেনি। এতে মানসিকভাবে এগিয়ে যায় জিম্বাবুয়ে। 

ওপেনার মাসভাউরে ও অধিনায়ক আরভিন গড়েন ১১১ রানের জুটি। নাঈমের ব্রেক থ্রুতে ৬৪ রান করে মাসভাউরে আউট হন। এরপর তেমন কোনো বড় জুটি গড়তে পারেনি জিম্বাবুয়ে। ১০ রানে টেইলর ও ১৮ রানে আউট হন রাজা। দুজনই ফেরেন নাঈমের বলে। 

আরও পড়ুন :-কন্যা সন্তানের বাবা হলেন জিম্বাবুয়ের উইলিয়ামস

রিভিউ নিয়ে একবার জীবন পেলেও রাহীর বলে ৭ রানে আউট হন মারুমা। একইসঙ্গে নষ্ট করলেন একটি মূল্যবান রিভিউ। ষষ্ঠ উইকেটে আরভিন ও চাকাভা ২৭ রানের জুটি গড়েন। আরভিন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি করে বিদায় নেন। দিন শেষে চাকাভা ৯ ও তিরিপানো শূন্যতে অপরাজিত। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড