• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ম্যাচ তো নয়, যেন রেকর্ডের আখড়া

  ক্রীড়া ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩২
দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ
টি-টুয়েন্টিতে হ্যাটট্রিক করলেন অ্যাগার (ছবি : ক্রিকেট অস্ট্রেলিয়া)

২০০৭ বিশ্বকাপের পর প্রথম অস্ট্রেলিয়ান বোলার হিসেবে টি-টুয়েন্টিতে হ্যাটট্রিক করলেন অ্যাশটন অ্যাগার। সেবার কেপটাউনে বিশ্বকাপের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন অজি ফাস্ট বোলার ব্রেট লি। এবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগার হ্যাটট্রিকের মাইলফলক স্পর্শ করলেন। পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে এটি ১৩তম হ্যাটট্রিক।

হ্যাটট্রিকসহ ক্যারিয়ার সেরা ২৪ রানে ৫ উইকেট তুলে নেন স্পিনার অ্যাগার। এতে টি-টুয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন ৮৯ রানের লজ্জার ইনিংসে অলআউট দক্ষিণ আফ্রিকা। হারের ব্যবধানেও মিশে আছে লজ্জার রেকর্ড। অজিদের বিপক্ষে ১৯৭ রানের টার্গেটে নেমে রেকর্ড ১০৭ রানের ব্যবধানে হেরেছে স্বাগতিকরা।

এর আগে কখনোই শতরানের ব্যবধানে টি-টুয়েন্টিতে হারেনি প্রোটিয়া শিবির। এর আগে ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ও ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৫ রানে হেরেছিল তারা। জোহানেসবার্গে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৯৬ রান তোলে অস্ট্রেলিয়া। অজিদের পক্ষে স্টিভেন স্মিথ ৪৫, অ্যারন ফিঞ্চ ৪২ ও অ্যালেক্স ক্যারে ২৭ রান করেন। দক্ষিণ আফ্রিকার পক্ষে ডেল স্টেইন ও তাবরাইজ শামসি দুজনেই ৩১ রানে দুই উইকেট শিকার করেন।

জবাবে ব্যাটিংয়ে নেমে অজি পেসের কাছে নাকাল হয় দক্ষিণ আফ্রিকা। প্রথম ওভারে ছন্দে থাকা ডি কককে বোল্ড করেন মিচেল স্টার্ক। আর ডুসেন ও স্মাটসকে ফেরান আরেক ফাস্ট বোলার প্যাট কামিন্স। সপ্তম ওভারে লেগ স্পিনার জাম্পা ফিরিয়ে দেন ডেভিড মিলারকে। ৪০ রানে চার উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা।

অষ্টম ওভারে বাঁহাতি স্পিনার অ্যাগারের চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ বলে ফিরে যান ডু প্লেসি, ফেলুকওয়ায়ো ও ডেল স্টেইন। ফলে প্রথম অজি স্পিনার হিসেবে হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন অ্যাগার। এখানেই থেমে থাকেননি; ক্যারিয়ার সেরা ৫ উইকেট তুলে নেন অ্যাগার। এছাড়া জাম্পা ও কামিন্স ২টি করে উইকেট নেন।

এতে শেষ পর্যন্ত মাত্র ৮৯ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। আর টি-টি টুয়েন্টিতে দ্বিতীয়বারের মতো একশ রানের নিচে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। এর আগে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে ৯৮ রানে অলআউট হয়েছিল তারা। অপরদিকে, স্বাগতিকদের ১০৭ রানের ব্যবধানে হারিয়ে রেকর্ড গড়েছে অজিরাও। টি-টুয়েন্টিতে এটি অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয়।

আরও পড়ুন :-উইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠাল লঙ্কানরা

ক্রিকেটের এ সংস্করণে অজিদের সর্বোচ্চ জয় ১৩৪ রানের ব্যবধানে। গতবছর অ্যাডিলেডে লঙ্কানদের বিপক্ষে এ ব্যবধানে জয় তুলে নিয়েছিল তারা। এ দিকে, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি-টুয়েন্টিতে টানা অষ্টম জয় তুলে নিল অস্ট্রেলিয়া। ফলে টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানকে টপকে শীর্ষে উঠল অজি শিবির।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড