• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫৫ বলে ৮০ করতে হবে তামিমকে

  ক্রীড়া ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ২০:২৫
তামিম ইকবাল ও  নেইল ম্যাকেঞ্জি
তামিম ইকবাল ও নেইল ম্যাকেঞ্জি (ছবি : সংগৃহীত)

প্রায় ছয় মাসের বিরতির পর পাকিস্তান সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। বিশ্বকাপ পরবর্তী শ্রীলঙ্কা সিরিজ দিয়ে বিশ্রামে যান তিনি। দীর্ঘ দিন পর জাতীয় দলে ফিরে বেশ সমালোচনার মুখে পড়েছেন দেশ সেরা ওপেনার।

লাহোরে স্বাগতিকদের বিপক্ষে প্রথম ম্যাচে ৩৪ বলে ৪ চার ও ১ ছয়ে করেছেন ৩৯ রান। দ্বিতীয় ম্যাচে ৫৩ বলে ৭ চার ও ১ ছয়ে ৬৫। দুই ম্যাচেই রান করেছেন তামিম ইকবাল। তবুও তাকে নিয়ে সমালোচনা হচ্ছে মূলত কম স্ট্রাইক রেট ও বেশি ডট বল খেলার কারণে।

বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটেই সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। ১৭১৭ আন্তর্জাতিক টি-টুয়েন্টি রানের মালিক তামিম রান করেছেন ১১৬.৮০ স্ট্রাইক রেটে। আধুনিক ক্রিকেটে, সংক্ষিপ্ত এই সংষ্করণে স্ট্রাইক রেটটা বড় এক মানদণ্ড। সেখানে কম স্ট্রাইক রোটেশনের কারণে পিছিয়ে পড়ছেন তামিম। সমালোচনাও হচ্ছে সঙ্গত কারণে।

তামিমের ব্যাটিং কেমন দেখছেন টাইগারদের ব্যাটিং পরামর্শক নেইল ম্যাকেঞ্জি? রবিবার (২৬ জানুয়ারি) মিরপুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে সেই প্রশ্নের উত্তর দেন তিনি।

ম্যাকেঞ্জি বলেন, ‘সে (তামিম ইকবাল) বিগত কয়েক বছর ধরে বাংলাদেশ দলের অন্যতম সেরা পারফর্মার। সে ইনজুরি ও বেশ কিছু জিনিস কাটিয়ে ফিরেছে। নিজেকে আবার মানিয়ে নিচ্ছে সে। এটা তার জন্য পজিটিভ দিক যে সে অনেক রান করেছে। আমরা সবাই জানি সে কি করতে পারে, সে কি করার সামর্থ্য রাখে। গেল বছর বিপিএল ফাইনালে সে কিভাবে প্রতিপক্ষ দলের বোলারদের ওপর চড়াও হয়েছিল সেটা সবাই দেখেছি। আমি মনে করি আমরা সবাই তার কাছ থেকে সেরকম আরো ইনিংস দেখতে চাই। সে সম্ভবত বাংলাদেশ দলের অন্যতম ধারাবাহিক ক্রিকেটার।’

এক্ষেত্রে তামিম ইকবালের পাশাপাশি অন্যদের ভূমিকাও দেখছেন ম্যাকেঞ্জি। সতীর্থদের বিশ্বাস করার পরামর্শ দিলেন তিনি। ‘আমরা জানি সে খেলতে পারে কিন্তু আশেপাশের সবাইকে বিশ্বাস করতে হবে তাকে। এবং আশেপাশের সবাইকেও পারফর্ম করতে হবে। দলের ওপর, দলের কম্বিনেশনের ওপর যখন আপনার আস্থা থাকবে তখন আপনি আরো অনেক শট খেলতে পারবেন।’

নেইল ম্যাকেঞ্জি মনে করেন, ভয়ডরহীন ক্রিকেট খেলে স্ট্রাইক রেট বাড়াতে হবে তামিমকে। অভিজ্ঞ তামিম নিজের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে সেটা করতে পারবেন বলেও বিশ্বাস তার।

‘আমি খুব খুশি যে সে ফিরেছে। মনে হচ্ছে সে ভালো মানসিক অবস্থায় আছে। এটা আত্মবিশ্বাসী করে আশা করি তাকে আরো দ্রুত রান করতে সাহায্য করবে। সে এক ম্যাচে ৪০ এর আশে পাশে আরেক ম্যাচে ৬০ এর বেশি রান করেছে। তাকে এই ৬০ কে ৮০ তে পরিণত করতে হবে সেটাও ৫৫ বলে। সে অভিজ্ঞ ক্রিকেটার। সে জানে তার কি করতে হবে এবং বাংলাদেশ দলের জন্য সে কতটা গুরুত্বপূর্ন। এটা একটা প্রক্রিয়া বটে। তবে আমরা তার কাছ থেকে আরো বেশি ভয়ডরহীন ব্যাটিং দেখতে চাই।’

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড