• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রিমিয়ার লিগ মাতাচ্ছেন ৪২ মুসলিম ফুটবলার

  ক্রীড়া ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ১৮:৫০
মুসলিম ফুটবলার
বাঁ থেকে সালাহ, মানে, ওজিল ও পগবা (ছবি: সংগৃহীত)

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। আর জনপ্রিয় ফুটবল প্রতিযোগিতাগুলোর একটি ইংলিশ প্রিমিয়ার লিগ। এ প্রতিযোগিতায় লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেডসহ ২০টি ক্লাব পুরো মৌসুমজুড়ে লড়াই করে শিরোপার জন্য। আর এসব ক্লাবের হয়ে মাঠ মাতান বিশ্বসেরা সব ফুটবলাররা।

এবারের মৌসুমে বিশ্বের নামীদামী সব ফুটবলারদের সঙ্গে বিভিন্ন ক্লাবের হয়ে প্রিমিয়ার লিগ মাতাচ্ছেন বেশকিছু মুসলিম ফুটবলারও। এদের মধ্যে মোহাম্মদ সালাহ-সাদিও মানে-পল পগবাদের মতো অনেকে জুটিয়ে নিয়েছেন তারকা খ্যাতিও। প্রিমিয়ার লিগের এবারের আসরে বিভিন্ন ক্লাবের হয়ে মোট ৪২ জন মুসলিম ফুটবলার খেলছেন। এরমধ্যে ২ জন গোলরক্ষক, ১১ জন ডিফেন্ডার, ২০ জন মিডফিল্ডার ও ৯ জন ফরওয়ার্ড।

জেনে নিই ২০১৯-২০ মৌসুমে কোন ক্লাবে কতজন মুসলিম ফুটবলার খেলছেন।

আর্সেনাল প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ৫ জন মুসলিম ফুটবলার খেলছেন আর্সেনালের হয়ে।

শোকদ্রান মুস্তাফি : মুস্তাফি একজন জার্মান ও মুসলিম ডিফেন্ডার। আর্সেনালে যোগ দেওয়ার আগে এ মুসলিম ফুটবলার এভারটন ও ভ্যালেন্সিয়ার হয়েও খেলেছেন। এছাড়া জার্মানির হয়ে ২০টি ম্যাচ খেলেছেন তিনি।

সেয়াদ কোলাসিনাক : বসনিয়া ও হার্জেগোভিনার এ মুসলিম ফুটবলার আর্সেনালের যোগ দিয়েছেন ২০১৭ সালে। দলটির হয়ে তিনি ৬৬টি ম্যাচ খেলেছেন। এ ডিফেন্ডার ২টি গোলও দিয়েছেন। নিজ দেশের হয়ে ৩০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন কোলাসিনাক।

মোহাম্মদ এলনেনি : আর্সেনালের হয়ে মিডফিল্ড মাতানো এলনেনিও একজন মুসলিম ফুটবলার। মিশরের মধ্যমাঠও সামলান তিনি। আর্সেনালের হয়ে ৩৮ ম্যাচ খেলা এ মুসলিম ফুটবলার জাতীয় দলের হয়ে খেলেছেন ৫৭ ম্যাচ।

মেসুত ওজিল : বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবলার মেসুত ওজিল। রিয়াল মাদ্রিদের হয়ে ক্যারিয়ারের সেরা সময় পার করা এ মুসলিম ফুটবলার বর্তমানে খেলেন আর্সেনালে। জার্মানির বিশ্বকাপ দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। যদিও ইতোমধ্যেই তিনি জার্মানির জার্সি তুলে রেখেছেন।

গ্র্যান্ট ঝাকা : আর্সেনালের আরেকজন মুসলিম ফুটবলার হলেন গ্র্যান্ট ঝাকা। তিনি সুইজারল্যান্ডের নাগরিক। নিজ দেশের হয়েও ফুটবল মাঠ মাতান এ ফুটবলার।

লিভারপুল লিভারপুলের জার্সিতে প্রিমিয়ার লিগ মাতাচ্ছেন ৪ জন মুসলিম ফুটবলার। তাদের মধ্যে মোহাম্মদ সালাহ ও সাদিও মানে বর্তমান বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার।

মোহাম্মদ সালাহ : লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পর বর্তমান বিশ্বের তৃতীয় সেরা ফুটবলার ভাবা হয় সালাহকে। তার হাত ধরেই গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জিতেছে লিভারপুল। গতবার লিগ রানার্সআপও হয়েছে লিভারপুল। এছাড়া এবারের মৌসুমেও লিগ টেবিলের শীর্ষে রয়েছে সালাহর দল।

সাদিও মানে : লিভারপুলের অন্যতম সেরা তারকা সাদিও মানে। সালাহর সঙ্গে আক্রমণভাগে গড়ে তুলেছেন দুর্দান্ত জুটি। তাদের কারণেই এবারের মৌসুমে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে লিভারপুল। মৌসুমের অর্ধেক শেষ হলেও এখন পর্যন্ত হারেনি ক্লপের শিষ্যরা।

নাবি কেইটা : লিভারপুলের আরেকজন মুসলিম ফুটবলার নাবি কেইটা। গানার নাগরিক এ ফুটবলার খেলেন মিডফিল্ডে।

জাদরান শাকিরি : লিভারপুলের আরেক মুসলিম ফুটবলার জাদরান শাকিরি। সুইজারল্যান্ডের এ ফুটবলার খেলেন স্ট্রাইকার হিসেবে। লিভারপুলের হয়ে ৩০ ম্যাচে করেছেন ৭ গোল। এছাড়া জাতীয় দলের জার্সিতে ৮২ ম্যাচে তার গোল সংখ্যা ২২।

চেলসি ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক জায়ান্ট চেলসিতেও রয়েছে চারজন মুসলিম ফুটবলার। এরমধ্যে এনগোলো কান্তে ও অ্যান্টনিও রুডিগর বেশ জনপ্রিয় ফুটবলার। এছাড়া চারজনের তিনজনই ফরাসি।

এনগোলো কান্তে : এনগোলো কান্তে চেলসির অন্যতম সেরা মিডফিল্ডার। দলটির হয়ে ইতোমধ্যেই নিজেকে প্রমাণ করেছেন তিনি। এছাড়া ফরাসি জাতীয় দলেও খেলে থাকেন তিনি।

অ্যান্টনিও রুডিগর : এ জার্মান মুসলিম ফুটবলার খেলে থাকেন রক্ষণভাগে। চেলসির রক্ষণভাগের অন্যতম নির্ভরযোগ্য ফুটবলার তিনি।

কার্ট জোউমা : কার্ট জোউমা খেলেন রক্ষণভাগে। তিনি গত মৌসুমে চেলসি থেকে ধারে এভারটন গিয়েছেন। চেলসির হয়ে ৬৭টি ম্যাচ ও এভারটনের হয়ে ৩২ ম্যাচ খেলেছেন তিনি। ফ্রান্সের জার্সিতেও ৫টি ম্যাচ খেলেছেন এ ডিফেন্ডার।

টিয়েমো বাকায়োকো : চেলসির এ মুসলিম ফুটবলারও বর্তমানে ধারে খেলছেন মোনাকোতে। ফ্রান্সের হয়ে একটি ম্যাচ খেলেছেন তিনি। মিডফিল্ডার হিসেবে খেলেন এ ফুটবলার।

ম্যানচেস্টার সিটি বর্তমান লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটিতে খেলছেন তিনজন মুসলিম ফুটবলার।

বেঞ্জামিন মেন্ডি : এ ফরাসি মুসলিম ফুটবলার সামলান ম্যানচেস্টার সিটির রক্ষণভাগ। দলটির হয়ে এ পর্যন্ত ২৮টি ম্যাচ খেলেছেন তিনি। এছাড়া ফ্রান্স জাতীয় দলে তিনি খেলেছেন ৯টি ম্যাচ।

ইলকেয় গুন্দোগান : গুন্দোগান একজন জার্মান মিডফিল্ডার। তিনি ২০১৬ সাল থেকে খেলছেন ম্যানসিটিতে। দলটির হয়ে ৮৭ ম্যাচে দিয়েছেন ১৫ গোল। এছাড়া জার্মানির হয়ে ৩৭ ম্যাচে ৭ গোল দিয়েছেন তিনি।

রিয়াদ মাহরেজ : আলজেরিয়ার এ ফুটবলার ম্যানসিটির জার্সিতে ৪৭ ম্যাচ খেলে ১৪ গোল দিয়েছেন। এছাড়া আলজেরিয়ার জার্সিতে ৫৬ ম্যাচে দিয়েছেন ১৫ গোল।

অ্যাস্টন ভিলা অ্যাস্টন ভিলায় খেলছেন তিনজন মুসলিম ফুটবলার। এরমধ্যে দুইজন মিশরের ও একজন নেদারল্যান্ডসের।

আহমেদ এলমোহামাদি : মিশরের আহমেদ এলমোহামাদি এ মৌসুমে খেলছেন অ্যাস্টন ভিলায়। এর আগে হালসিটি ও সান্ডারল্যান্ডের হয়েও খেলেছেন তিনি। আহমেদ এলমোহামাদি রক্ষণভাগের খেলোয়াড়।

আনোয়ার ইল গাজি : নেদারল্যান্ডের এ ফুটবলার ক্যারিয়ারের শুরুতে আয়াক্স ও লিলের হয়ে খেলেছেন। এরপর ধারে অ্যাস্টন ভিলায় এসে পড়ে স্থায়ীভাবেই ক্লাবটিতে যোগ দেন। তিনি খেলেন মাঝমাঠে।

মাহমুদ হাসান : মিশরের এ স্ট্রাইকার অ্যাস্টন ভিলার হয়ে ১৫ ম্যাচ খেলে করেছেন ৩ গোল। এছাড়া মিশরের হয়ে ৪১ ম্যাচে করেছেন ৬ গোল।

লেস্টার সিটি : লেস্টার সিটিতে রয়েছে ৩ মুসলিম ফুটবলার।

এলডিন জাকুপোভিক : এলডিন জাকুপোভিক একজন মুসলিম গোলরক্ষক, খেলেন লেস্টার সিটিতে। এ ফুটবলার সুইজারল্যান্ডের জাতীয় দলেও খেলেছেন।

কাগলার সয়য়ানচু : কাগলার সয়য়ানচু একজন তুর্কিশ ফুটবলার। তিনি লেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ মাতান। দলটির হয়ে এ পর্যন্ত ২৪ ম্যাচ তিনি রক্ষণভাগ সামলেছেন।

র‍্যাচিড ঘেজ্জাল : র‍্যাচিড ঘেজ্জাল একজন মিডফিল্ডার। আলজেরিয়ার এ ফুটবলার লেস্টার সিটিতে খেললেও বর্তমানে ধারে ফিওরোন্টিনোতে খেলছেন।

সাউদাম্পটন ইংলিশ ক্লাব সাউদাম্পটনে খেলেন তিনজন মুসলিম ফুটবলার।

মোহাম্মদ এলিউনুসি : নরওয়ের এ মুসলিম ফুটবলার খেলেন সাউদাম্পটনের হয়ে। এ ক্লাবটির হয়ে ১৬ ম্যাচ খেলেছেন তিনি। বর্তমানে সেল্টিকে রয়েছেন এ মিডফিল্ডার।

মৌসা ডিজেনেপো : আফ্রিকার দেশ মালির ফুটবলার মৌসা ডিজেনেপো। তিনিও খেলেন মিডে। সাউদাম্পটনের হয়ে ১৩ ম্যাচে ২ গোল করেছেন তিনি।

সোফিয়ানে বোফাল : মরোক্কোর এ মুসলিম ফুটবলারও খেলেন সাউদাম্পটনে। ক্লাবটির হয়ে তিনি এ পর্যন্ত ৬৪টি ম্যাচ খেলেছেন। বর্তমানে তাকে ধারে সেল্টাতে পাঠিয়েছে সাউদাম্পটন।

এভারটন গত মৌসুমে এভারটনে খেলেছেন ৫ জন মুসলিম ফুটবলার। তবে এবার তা কমে তিনে নেমে এসেছে।

জিব্রিল সিদিবে : জিব্রিল সিদিবে একজন রাইটব্যাক। এভারটনের জার্সিতে তিনি এ পর্যন্ত ১১টি ম্যাচ খেলেছেন। এছাড়া তিনি ফ্রান্সের জার্সিতে গেছে ১৮টি ম্যাচ।

সেঙ্ক টোসুন : তুর্কি ফুটবলার সেঙ্ক টোসুন একজন স্ট্রাইকার। এভারটনের এ ফুটবলার বর্তমানে ধারে খেলছেন ক্রিস্টাল প্যালেসে। এছাড়া জাতীয় দলের জার্সিতে তিনি খেলেছেন ৪০টি ম্যাচ।

ওউমার নিসাসে : সেনেগালের এ ফুটবলার ২০১৭ সালে যোগ দেন এভারটনে। বর্তমানে তিনি ধারে কার্ডিফ সিটিতে খেলছেন।

ক্রিস্টাল প্যালেস ইংলিশ ক্লাবে ক্রিস্টাল প্যালেসে রয়েছেন তিনজন মুসলিম ফুটবলার।

মামাদৌ সাখো : মামাদৌ সাখো একজন ফরাসি ডিফেন্ডার। তিনি ২০১৭ সালে ক্রিস্টাল প্যালেসে যোগ দেন। দলটির হয়ে এ পর্যন্ত ৫৪টি ম্যাচ খেলেছেন তিনি।

চেইখৌ কৌইয়াতে : সেনেগালের নাগরিক চেইখৌ কৌইয়াতে ২০১৮ সালে ক্রিস্টাল প্যালেসে যোগ দিয়েছেন। দলটির হয়ে ৫৩টি ম্যাচ খেলেছেন এ মিডফিল্ডার। এছাড়া জাতীয় দলের জার্সিতে খেলেছেন ৫৪টি ম্যাচ।

জর্ডান আয়েও : ক্রিস্টাল প্যালেসের হয়ে প্রিমিয়ার লিগ মাতানো জর্ডান আয়েও একজন মুসলিম। এ স্ট্রাইকার ক্রিস্টাল প্যালেসের হয়ে ২৩ ম্যাচে ৬ গোল দিয়েছে। এছাড়া ঘানার হয়ে ৫৮ ম্যাচে দিয়েছেন ১৬ গোল।

ম্যানচেস্টার ইউনাইটেড

পল পগবা : পল পগবা একজন ধর্মান্তরিত মুসলিম। তিনি ফ্রান্স জাতীয় দল ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেন। পগবা একজন মিডফিল্ডার।

নরউইচ

ইব্রাহিম আমাদৌ : নরউইচের হয়ে খেলা ইব্রাহিম আমাদৌ একজন মুসলিম মিডফিল্ডার। এ ফরাসি ফুটবলারের এখনো জাতীয় দলের হয়ে অভিষেক হয়নি।

শেফিল্ড ইউনাইটেড

মুহাম্মদ বেসিচ : মুহাম্মদ বেসিচ বসনিয়া ও হার্জেগোভিনার একজন মুসলিম ফুটবলার। তিনি প্রিমিয়ার লিগে মিডফিল্ডার হিসেবে শেফিল্ড শিল্ডের হয়ে খেলেন।

ওয়েস্ট হ্যাম : ইসসা ডিওপ খেলেন ওয়েস্ট হ্যামে। দলটির হয়ে তিনি ৪৯টি ম্যাচ খেলেছেন। ফরাসি এ ফুটবলারের জাতীয় দলের জার্সিতে এখনো অভিষেক হয়নি।

ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন

আলিরেজা জাহানবাখশ : ইরানের এ তারকা ফুটবলার প্রিমিয়ার লিগ মাতান ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের জার্সিতে। এছাড়া এ স্ট্রাইকার ইরানের জাতীয় দলেরও নিয়মিত সদস্য।

বেরাম কায়াল : যুদ্ধ বিধ্বস্ত প্যালেস্টাইনের বেরাম কায়ালও খেলেন ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নে। তিনি একজন মিডফিল্ডার।

টটেনহ্যাম

সার্জ আউরিয়ের : পিএসজি থেকে ২০১৭ সালে টটেনহ্যামে যোগ দেন সার্জ আউরিয়ের। গতবার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছে টটেনহ্যাম আর সে দলের সদস্য ছিলেন সার্জ আউরিয়ের।

মুসা সিসোকো : ২০১৬ সালে টটেনহ্যামে যোগ দিয়ে এ পর্যন্ত ১০৬টি ম্যাচ খেলেছেন মুসা সিসোকো। এ মিডফিল্ডার ফ্রান্সের জার্সিতেও ৬২টি ম্যাচ খেলেছেন।

ওয়াটফোর্ড

আব্দুল্লাহ ডুকাউরে : ওয়াটফোর্ডের হয়ে ১১৪ খেলা এ মুসলিম মিডফিল্ডার বর্তমানে স্প্যানিশ ক্লাব গ্রানাদায় লোনে খেলছেন। ফ্রান্স জাতীয় দলেও হয়ে এখনো অভিষেক হয়নি তার।

ইসমাইলা সার : এ স্ট্রাইকার ওয়াটফোর্ডের হয়ে ১৬ ম্যাচে করেছেন ৩ গোল। এছাড়া সেনাগাল জাতীয় দলে ২৬ ম্যাচে ৪ গোল করেছেন তিনি।

এফসি বোর্নমাউথ

আসমির বেগোভিচ : বসনিয়া ও হার্জেগোভিনার এ গোলরক্ষকও একজন মুসলিম। তিনি প্রিমিয়ার লিগে এফসি বোর্নমাউথের হয়ে খেলছেন।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড