• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের একাদশে এক পরিবর্তন?

  ক্রীড়া ডেস্ক

২৫ জানুয়ারি ২০২০, ১০:১৮
বাংলাদেশ-পাকিস্তান
ছবি : পিসিবি

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে শনিবার (২৫ জানুয়ারি) মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে জয় নিয়ে সিরিজে এগিয়ে স্বাগতিকরা। প্রথম ম্যাচ হেরেছে বলেই যে সিরিজ হাতছাড়া হয়েছে এমনটি নয়- আজকের ম্যাচে কেবল টাইগাররা নিজেদের সামর্থ্যের প্রমাণ দিলেই হবে! সদ্য শেষ হওয়া বিপিএলে দলে থাকা সবাই দুর্দান্ত পারফর্ম করেছেন; ফলে প্রথম ম্যাচটি পাক বাহিনীর অপ্রত্যাশিত সাফল্য ছাড়া কিছুই নয় ভেবে দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত খেলে গেলেই হবে।

কেননা গতবছরে দুই দলের টি-টুয়েন্টি পরিসংখ্যান লক্ষ্য করলে দেখা যায়। ২০১৯ সালে বাংলাদেশ ৭ ম্যাচের মধ্যে ৪টিতে জয় পায়। কিন্তু পাকিস্তানের জয় মাত্র ১টিতে। সুতরাং ম্যাচে যেকোনো কিছুই হতে পারে।

অবশ্য আজ হারলেই সিরিজ হাতছাড়া হবে সফরকারীদের। আর জিতলে সমতায় ফিরবে। এমন বাঁচা-মরার ম্যাচে বাংলাদেশ সময় বেলা ৩টায় মাঠে নামবে তামিম-নাঈমরা। ম্যাচটি সরসারি দেখাবে সনি ইএসপিএন ও পাকিস্তানের পিটিভি স্পোর্টস।

সিরিজ শুরুর আগে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ তরুণের কাছে নিজের প্রত্যাশার কথা জানিয়েছিলেন। তরুণরা এই সিরিজে দারুণ পারফর্ম দেখাবে এমনটি দাবী ছিল রিয়াদের। কিন্তু প্রথম ম্যাচে তরুণদের মধ্যে এক নাঈম শেখ ছাড়া আর কোনো তরুণ ক্রিকেটার বলার মতো পারফরম্যান্স করতে পারেননি।

ম্যাচে বাংলাদেশ ব্যাটসম্যানদের আক্রমণাত্মক কোনো মনোভাব দেখা যায়নি। উদ্বোধনি জুটিতে ৭০ এর বেশি রান উঠলেও দুই ওপেনার (তামিম, ৩৪ বলে ৩৯ - নাঈম, ৪১ বলে ৪৩) করেছেন মন্থর গতির ব্যাটিং। পরের দিকের ব্যাটসম্যানরাও পূরণ করতে পারেননি প্রত্যাশা। আজকের ম্যাচে ব্যাটিংয়ে আরো নজর দিতে হবে ক্রিকেটারদের।

শেষ ম্যাচে বোলাররা ভালো বোলিং করলেও ফিল্ডাররা সহজ কিছু ক্যাচ ছাড়েন। তবে বাংলাদেশের জন্য সবচেয়ে হতাশার ছিল পেস আক্রমণে নেতৃত্ব দেওয়া মুস্তাফিজুর রহমান। স্লো পিচের কোনো সুবিধা তো নিতেই পারেননি। বরং ৪ ওভারে দিয়েছেন ৪০ রান! এছাড়া দারুণ বোলিং করা শফিউলও কিছু আলগা বল দিয়ে পাকিস্তানি ব্যাটসম্যানদের উপর থেকে চাপ সরিয়ে দিয়েছে। তবে একই ভুল দ্বিতীয় ম্যাচে ধরে রাখা যাবে না।

সিরিজ বাঁচাতে আজকের ম্যাচে বাংলাদেশের সবচেয়ে বেশি নজর দিতে হবে ফিল্ডিংয়ে। টি-টুয়েন্টিতে মোমেন্টাম ক্ষণে ক্ষণে পরিবর্তন হয়। সেখানে ফিল্ডিং মিস বা ক্যাচ হাতছাড়া করলে প্রতিপক্ষ অনেকটাই এগিয়ে যায়।

সিরিজ বাঁচাতে টাইগারদের জয়ের বিকল্প কিছু নেই। প্রথম ম্যাচ হারলেও আজ একাদশে কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই টাইগারদের। পরিবর্তন আসতে পারে একটি। লোয়ার অর্ডারে মোহাম্মদ মিঠুনের পরিবর্তে দলে আসতে পারে তরুণ মেহেদি হাসান। বিপিএলে দুর্দান্ত পারফর্ম করা এই তরুণ জায়গা পেতে পারেন।

এছাড়া একাদশে পরিবর্তন না আসলেও পরিবর্তন আসতে পারে ব্যাটিং পজিশনে। ব্যাটিং পাওয়ারপ্লেতে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান বলা যায় লিটন দাসকে; তাই নাঈম শেখকে তিন নম্বরের দায়িত্ব দিয়ে ওপেনিংয়ে উঠে আসতে পারেন লিটন। অর্থাৎ ওপেনিংয়ে লিটন আর তিনে খেলবেন নাঈম।

বাংলাদেশ সম্ভব্য একাদশ

তামিম ইকবাল, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), নাঈম শেখ, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সৌম্য সরকার, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও আল-আমিন হোসেন।

পাকিস্তান সম্ভব্য একাদশ

বাবর আজম (অধিনায়ক), আহসান আলী, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), শাদাব খান, হারিস রউফ, শাহীন শাহ আফ্রিদি, ও মোহাম্মদ হাসনাইন।

ওডি/এএপি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড