• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭ গোলের কথা ভুলে যেতে বললেন ব্রাজিলের সিজার

  ক্রীড়া প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০২০, ২২:১২
সংবাদ সম্মেলনে সিজার
সংবাদ সম্মেলনে সিজার (ছবি : সংগৃহীত)

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপের ষষ্ঠ আসরে ফিফার শুভেচ্ছা দূত হয়ে বাংলাদেশে আসেন ‌‘ফিফা লিজেন্ড’ ও ব্রাজিলের হয়ে তিন বিশ্বকাপ খেলা তারকা গোলরক্ষক জুলিও সিজার। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকাল থেকে ব্যস্ত সময় পার করার পর বিকালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে সাংবাদিকদের মুখোমুখি হন এই ফুটবল লিজেন্ড।

সিজারের জীবনের ভয়ংকর এক কালো অধ্যায় রয়েছে। ২০১৪ ঘরের মাঠে ফুটবল বিশ্বকাপে সেমিফাইনালে জার্মানির বিপক্ষে সাত গোল খেয়ে বিদায় নেয় ব্রাজিল। সেলেসাওদের গোলবারের পাহারায় ছিলেন সিজার, তবুও সাত সাতটি গোল হজম করতে হয়েছে।

সিজারকে সামনে পেয়ে গণমাধ্যম কর্মীরা এই প্রশ্ন করবেন না তা কি হয়? তবে শুভেচ্ছা বক্তব্য দেওয়ার সময় সিজার নিজেই হাসতে হাসতে বলে দিয়েছেন, ২০১৪ সালের বিশ্বকাপে সাত গোল খাওয়ার কথা যেন ভুলে যায় সবাই। কিন্তু সাংবাদিকরা তো ভোলার পাত্র নন!

সাত গোল খেয়ে হারার পর ড্রেসিং রুমের অবস্থা কেমন ছিল, খেলোয়াড়দের প্রতিক্রিয়া কী ছিল? জবাবে সিজার বলেন, ‘মুহূর্তটা খুবই ভয়ংকর। আমাদের ফ্যানদের জন্য ছিল অবিশ্বাস যোগ্য। আসলে এমন ঘটনা ব্যাখ্যা করার মতো না। আমাদের অনেকে নির্বাক ছিল, অনেকে কান্না লুকিয়ে রাখতে পারেনি। আমাদের প্রেসিডেন্ট বলেছিল, ফুটবলে এমন হতেই পারে। ভবিষ্যতের জন্য এগিয়ে যেতে হবে।

বুধবার (২২ জানুয়ারি) বিকালে সিজার ঢাকায় আসেন। বৃহস্পতিবার সকাল থেকেই পার করেন ব্যস্ত সময়। সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু জাদুঘরে। ওখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে চলে আসেন বাফুফে ভবনে। বাফুফের টার্ফে খেলোয়াড়দের সঙ্গে সময় কাটানোর পর মুখোমুখি হন সংবাদমাধ্যমের।

বাংলাদেশের খেলোয়াড়দের কী শিখিয়েছেন সিজার? ‘চেষ্টা করেছি তাদের কিছু কৌশল শেখানোর জন্য। মেয়েদের জন্য ফিফা কাজ করছে। গোলরক্ষক সাধারণত লম্বা হয়ে থাকে। আমি আহামরি লম্বা না। তোমাদের জন্য আমি উদাহরণ। তাদের বলেছি লম্বা না হলেও চলবে। আমি যখন তাদের দেখেছি অবাক হয়েছি। তারা অনেক কিছু জানে’- বলছিলেন সিজার।

সংবাদ সম্মেলন শেষে অংশ নেন স্বাধীন বাংলা ফুটবল দলের সঙ্গে ফটোসেশনে। এই দলের সঙ্গে দেখা করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করে সিজার বলেন, ‘বাংলাদেশই বিশ্বের একমাত্র দেশ যাদের ফুটবলাররা দেশ স্বাধীনের জন্য ফুটবল খেলেছে। আমার সৌভাগ্য তাদের সঙ্গে দেখা করতে পেরেছি। তাদের জন্য দেশের জনগণ গর্ববোধ করে।’

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড