• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাইনালে ওঠার লড়াইয়ে নামছে বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ১৩:১১
বঙ্গবন্ধু গোল্ডকাপ
জাতীয় ফুটবল দল (ছবি : বাফুফে)

বঙ্গবন্ধু গোল্ডকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগেই বড়সড় একটি ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। জামাল ভূঁইয়ার ইনজুরি, ইয়াসিন খানের জ্বর- এই দুইজনকে ছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেতে অবশ্য খুব বেশি কষ্ট করতে হয়নি বাংলাদেশকে। সেমিফাইনালে বুরুন্ডির বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের জন্য সুসংবাদ হলো জামাল ভূঁইয়া দলে ফিরছেন। তবে ইয়াসিন খানকে পাচ্ছে না বাংলাদেশ।

তপু বর্মণও শ্রীলঙ্কার বিপক্ষে লাল কার্ড দেখায় থাকবেন না সেমিফাইনালে। রক্ষণে অভিজ্ঞ ডিফেন্ডারদের অনুপস্থিতি তাই এবারও চিন্তায় ফেলেছে বাংলাদেশকে। কারণ এই বুরুন্ডির টুর্নামেন্টের সবচেয়ে বেশি গোল করা দল। দুই ম্যাচেই তারা দিয়েছে মোট ৭ গোল। বুরুন্ডি যখন প্রতিপক্ষ তখন রক্ষণ নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তায় পড়াই স্বাভাবিক।

বাংলাদেশ কোচ জেমি ডে অবশ্য ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে দলে বড় কোনো পরিবর্তনের ইঙ্গিত দেননি। জামাল যে ফিরছেন সেটা এক রকম জানালেন জেমি ডে। তবে রক্ষণে তপুর জায়গায় কে খেলবেন তা পরিষ্কার করেননি বাংলাদেশ কোচ।

বুরুন্ডি অবশ্য বাংলাদেশে এসেছে দ্বিতীয় সারির দল নিয়ে। গত বছর আফ্রিকান কাপ অফ নেশনসে খেলা দলটির কেউ নেই এই স্কোয়াডে। বেশির ভাগ খেলোয়াড়ই দেশটির অলিম্পিক দলের সদস্য। বুরুন্ডির ভবিষ্যৎ দলও এটি। জেমি ডে তাই জানেন কাজটা তার দলের জন্য কঠিন।

অধিনায়ক জামাল ভূঁইয়া অবশ্য আশাবাদী। দেশের মানুষের কাছ থেকে সমর্থনও চাইছেন তিনি। ঘরের মাঠের পুরো সমর্থন কাজে লাগিয়েই ফাইনালে উঠতে চান জামাল। তবে শ্রীলঙ্কাকে হারানোর পর সেমিফাইনালের আগে সতর্ক বাংলাদেশ অধিনায়ক, ‘শ্রীলঙ্কার বিপক্ষে জিতে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। কিন্তু শ্রীলঙ্কার তুলনায় বুরুন্ডি ম্যাচ পুরোপুরি ভিন্ন। আমরা জানি, তাদের আক্রমণভাগ খুবই শক্তিশালী। কঠিন একটা ম্যাচ হবে কিন্তু জয়ের ব্যাপারে আমি আশাবাদী।’

বুরুন্ডির দুই ফরোয়ার্ড নিশিমিরিমানা জসপিন ও তাম্বুই আমিসি মিলেই বুরুন্ডির হয়ে সাত গোলের ৫টি করেছেন এবারের আসরে। কোচ বিপফুবসা জসলিনের জন্য সেটা ভরসা যোগানোরই কথা। তবে বুরুন্ডি কোচ আলাদা দুইজন খেলোয়াড়ের ওপর নির্ভর না করে দলীয় পারফরম্যান্সের ওপর জোর দিচ্ছেন।

সেমিফাইনালের উত্তেজনা আরও বাড়ল হুলিও সিজারের আগমনে। সাবেক ব্রাজিল ও ইন্টার মিলান গোলরক্ষক এই ম্যাচটি দেখতেই ঢাকায় এসেছেন।

আরও পড়ুন :-জুভেন্তাসকে সেমিতে নিয়ে গেলেন রোনালদো-বোনুচ্চি

বাংলাদেশ সম্ভাব্য একাদশ আশরাফুল ইসলাম রানা, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান রাফি, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মানিক হোসেন মোল্লা, জামাল ভূঁইয়া, সোহেল রানা, মোহাম্মদ ইব্রাহিম, সাদ উদ্দিন, মতিন মিয়া।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড