• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের আবিদ আলীর বিশ্বরেকর্ড

  ক্রীড়া ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ১৯:০৮
পাকিস্তানের আবিদ আলী
পাকিস্তানের আবিদ আলী (ছবি : সংগৃহীত)

প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে পাকিস্তানের আবিদ আলী গড়েছেন এক বিশ্বরেকর্ড। চলতি বছরের মার্চে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় পাকিস্তান। ওই মাসের ২৯ তারিখে দুবাইতে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তার। আর অভিষেক ম্যাচেই খেলেন ১১২ রানের অনবদ্য ইনিংস।

রাউলাপিন্ডি টেস্টে অভিষেক হয় আবিদের। আর অভিষেক টেস্টেও দেখা পান সেঞ্চুরি। তাতেই গড়েছেন অনন্য এক বিশ্বরেকর্ড। প্রথম কোনো পুরুষ ক্রিকেটার হিসাবে টেস্ট ও ওয়ানডে, দুই ফরম্যাটের অভিষেকেই সেঞ্চুরি করলেন তিনি।

এর আগে ইংল্যান্ড নারী দলের ক্রিকেটার এনিড ব্যাকওয়েল প্রথম কোনো ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়েছিলেন। ১৯৬৮ সালের ডিসেম্বরে অ্যাডিলেডে অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে টেস্ট অভিষেকে করেছিলেন সেঞ্চুরি (১১৩ ও ৩৭)।

টেস্ট অভিষেকের তিন বছরের একটু বেশি সময় পর ১৯৭৩ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক নারী একাদশের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় এনিড ব্যাকওয়েলের। সেই ম্যাচে ওপেন করতে নেমে ১০১ রান করে অপরাজিত থাকেন তিনি।

১৯৭৩ সালেই একজন নারী ক্রিকেটার এই কীর্তি গড়ে দেখিয়েছিলেন। তবে পুরুষদের ক্রিকেটে এতদিন এমনটি হয়নি। রবিবার (১৫ ডিসেম্বর) রাউলাপিন্ডিতে অনন্য (পুরুষদের ক্রিকেটে) এই রেকর্ড গড়লেন আবিদ আলী।

৩২ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান প্রথম শ্রেণির ক্রিকেটে পরিক্ষীত। টেস্ট অভিষেকটা তার কাছে দুইটি কারণে স্মরণীয় হয়ে থাকবে। এমনিতে প্রায় ১০ বছর পর পাকিস্তানে ফিরেছে টেস্ট ক্রিকেট। আর সেই ঐতিহাসিক ম্যাচেই নিজের অভিষেকে রেকর্ড গড়ে ফেললেন তিনি।

ওডি/এসএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড