• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসএ গেমসে বাংলাদেশের ‘ইতিহাস সেরা’ সাফল্য

  ক্রীড়া ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ১২:২৩
সাউথ এশিয়ান গেমস
এসএ গেমসে পদক জয়ে বাংলাদেশের প্রতিযোগিদের উচ্ছ্বাস (ছবি : সম্পাদিত)

নেপালে শেষ হওয়া সাউথ এশিয়ান গেমসে (এসএ) স্বর্ণ জয়ের রেকর্ড গড়েছে বাংলাদেশ। এর আগে সর্বোচ্চ ১৮টি স্বর্ণ জিতেছিল, এবার ১৯টি জিতে নতুন রেকর্ড হয়েছে। এসএ গেমসের এই আসরে সর্বোচ্চ স্বর্ণপদক এসেছে আর্চারি থেকে।

দিন শেষে ১৯টি স্বর্ণ, ৩২টি রুপা ও ৮১টি ব্রোঞ্জ নিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৩২টি পদক। এসএ গেমসে এটাই বাংলাদেশের সেরা সাফল্য। এর আগে ১৯৯৫ মাদ্রাজ এসএ গেমসে ৭টি, ২০১০ ঢাকা এসএ গেমসে ১৮টি স্বর্ণ জিতেছিল লাল সবুজের প্রতিনিধিরা।

এবারের এই এসএ গেমসে বাংলাদেশ ২৫টি ডিসিপ্লিনে অংশ নিয়ে স্বর্ণ জিতেছে ছয়টি ইভেন্টে। তার মধ্যে আর্চারি থেকে এসেছে ১০টি। কারাতে ইভেন্ট থেকে ৩টি, পুরুষ ও নারী ক্রিকেট ইভেন্ট থেকে ২টি, ভারোত্তোলন ২টি, ফেন্সিং ১টি এবং তায়কোয়ান্দো থেকে এসেছে ১টি স্বর্ণ।

সবশেষ ২০১৬ সালে এসএ গেমসে বাংলাদেশের অর্জন ছিল ৪টি স্বর্ণ, ১৫টি রুপা ও ১৯টি ব্রোঞ্জ। মোট সংগ্রহ ৭৫টি পদক। সেই তুলনায় এবার লাল সবুজবাহিনী দারুণ কিছু করে দেখিয়েছে।

যদিও সদ্য শেষ হওয়া এই আসরে ভারতের অ্যাথলেটরা অনেক ইভেন্টেই অংশ নেয়নি। ক্রিকেট-ফুটবল এবং আর্চারি ইভেন্টে ভারতীয় অ্যাথলেটরা না খেলায় বাংলাদেশের স্বর্ণ জয়ের পথটা তুলনামূলক সহজ হয়েছে। তবুও এই আসরে ভারতের অ্যাথলেটরাই সর্বোচ্চ পদক জিতেছেন। ১৬২টি স্বর্ণ, ৯১টি রুপা ও ৪৪টি ব্রোঞ্জ নিয়ে তাদের মোট অর্জন ২৯৭টি পদক! দ্বিতীয় সর্বোচ্চ স্বর্ণ পদক জিতেছেন নেপালের অ্যাথলেটসরা (৪৯টি), তৃতীয় শ্রীলঙ্কা (৩৯টি) , চার নম্বরে পাকিস্তান (৩০টি) এবং পাঁচে বাংলাদেশ (১৯টি স্বর্ণ)।

বাংলাদেশের ৫৯৫ ক্রীড়াবিদ, কোচ ও কর্মকর্তা অংশ নিয়েছেন এবারের গেমসে। ধারণা করা হচ্ছিল শ্যুটিং, সাঁতার, আরচারি, গলফ, কারাতে, তায়কোয়ান্দো, ক্রিকেট, ফুটবল এসব ডিসিপ্লিন থেকে এবার স্বর্ণপদক পাওয়া যাবে। কিন্তু ছয়টি ডিসিপ্লিন ছাড়া কেউই স্বর্ণ জিততে পারেনি।

তবুও বাংলাদেশের এমন রেকর্ড সাফল্যতে স্বর্ণজয়ী সকল অ্যাথলেটসদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে গণভবনে সকলকে দাওয়াতও দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা।

উল্লেখ্য, এবারের এসএ গেমসের পদক জয়ীদের জন্য রয়েছে অর্থ পুরস্কারও। গেমস শুরু হওয়ার আগে এ কথা জানিয়েছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। একক ইভেন্টে স্বর্ণজয়ী খেলোয়াড়কে দেওয়া হবে ৬ লাখ টাকা। রুপা ও ব্রোঞ্জজয়ী পাবেন তিন লাখ ও এক লাখ করে টাকা। অবশ্য দলীয় ইভেন্টে থাকছে ব্যবধান। এতে স্বর্ণজয়ী দল পাবে এক লাখ টাকা। আর রুপা ও ব্রোঞ্জজয়ী দলকে দেওয়া হবে যথাক্রমে ৫০ হাজার ও ২৫ হাজার টাকা।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড