• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে সব রেকর্ডের কারণে ব্যালন ডি’অর জিতলেন মেসি

  ক্রীড়া ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১১:১১
লিওনেল মেসি
২০১৯ ব্যালন ডি’অর জিতলেন মেসি (ছবি : সংগৃহীত)

রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতলেন লিওনেল মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে এবারের ব্যালন ডি’অর জিতলেন তিনি। ১৯৫৬ সালে বর্ষসেরা ফুটবলারের খেতাব ব্যালন ডি’অর চালু হওয়ার পর থেকে এবার নিয়ে ষষ্ঠবারের মতো এই শিরোপা জয় করে রেকর্ড গড়লেন বার্সেলোনা তারকা। এতদিন রোনালদোর সঙ্গে পাঁচবার করে পুরস্কারটি জিতে যৌথভাবে শীর্ষে ছিলেন মেসি।

সোমবার রাতে (২ ডিসেম্বর) প্যারিসে জমকালো আয়োজনে রোনালদো-ডাইককে টপকে ৩২ বছর বয়সী মেসির হাতে উঠেছে সেরার পুরস্কার। আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে এই ট্রফি উঁচিয়ে ধরেছিলেন ফুটবল জাদুকর। বরাবরের মতো গত ক্লাব মৌসুম দারুণ কেটেছিল মেসির। বার্সেলোনাকে লা লিগা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। কাতালান ক্লাবটির চ্যাম্পিয়নস লিগের সেমি-ফাইনালে ও কোপা দেল রের ফাইনালে ওঠাতেও বড় অবদান ছিল আর্জেন্টাইন তারকার।

ক্লাব পর্যায়ে ব্যক্তিগত নৈপুণ্যে আরও বেশি উজ্জ্বল ছিলেন বার্সেলোনা অধিনায়ক। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়নস লিগে করেন সর্বোচ্চ ১২ গোল। ক্লাব ও জাতীয় দলের হয়ে গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচ খেলে ৫৪ গোল করেন মেসি। সে সবের স্বীকৃতি এই ব্যালন ডি’অর।

এক নজরে গত মৌসুমে মেসির অর্জন

ইউরোপের সর্বোচ্চ গোলদাতা বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা লা লিগার সর্বোচ্চ গোলদাতা বার্সেলোনায় সবচেয়ে বেশি অ্যাসিস্ট লা লিগায় সবচেয়ে বেশি অ্যাসিস্ট লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ সেরা চ্যাম্পিয়স লিগে সবচেয়ে বেশি ম্যাচ সেরা সবচেয়ে বেশি গোলের সুযোগ তৈরি ইউরোপের শীর্ষ ৫ লিগে সবচেয়ে বেশি গোলে অবদান সবচেয়ে বেশি ফ্রি-কিক গোল সবচেয়ে বেশি হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি সপ্তাহ সেরা খেলোয়াড় চ্যাম্পিয়নস লিগের সেরা গোলদাতা চ্যাম্পিয়নস লিগের সেরা স্ট্রাইকার পিচিচি ট্রফি জয় ইউরোপিয়ান গোল্ডেন শু জয়ী

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড