• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ ইডেনে গোলাপি বলে দিবারাত্রির টেস্ট ম্যাচ

  ক্রীড়া ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ০৮:০২
রোহিত শর্মা ও রাহী
রোহিত শর্মা ও রাহী (ছবি : সংগৃহীত)

কলকাতার ইডেন গার্ডেন্সে আজ শুক্রবার (২২ নভেম্বর) থেকে শুরু হবে বাংলাদেশ-ভারতের গোলাপি বলের লড়াই। ক্রিকেট বিশ্বের নবম ও দশম দল হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাবে এই দুদেশ। আর আন্তর্জাতিক ক্রিকেটে এটি হতে যাচ্ছে ১২তম দিনরাতের ম্যাচ। বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হবে দুদেশের এই লড়াই। সরাসরি দেখা যাবে গাজী টিভি ও চ্যানেল নাইনে।  

এর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে দিবারাত্রি টেস্ট ম্যাচ খেলেছে। ২০১২ সালে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) সবুজ সংকেত দেওয়ার পর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড প্রথম দিবারাত্রির টেস্ট খেলতে নামে ২০১৫ সালের ২৭ নভেম্বর। 

তবে এখন পর্যন্ত ভারত-বাংলাদেশের সঙ্গে দিবারাত্রির টেস্ট খেলেনি আফগানিস্তান ও আয়ারল্যান্ড। আগামীকাল দুই দেশ পা দিচ্ছে নতুন যুগে। এরপর বাকি থাকবে আফগান আর আইরিশরা।

দিবারাত্রির এই টেস্ট খেলতে মুখিয়ে আছে টাইগাররা। প্রথমবার গোলাপি বলে মাঠে নামবে; নতুন অভিজ্ঞতা বাংলাদেশের জন্য। তবে দিবারাত্রির টেস্টে কোনো চাপ নেই জানিয়ে গতকাল ইডেন গার্ডেন্সে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে টাইগার কাপ্তান মুমিনুল হক বলেন, ‘বাইরে কী হচ্ছে না হচ্ছে পেশাদার খেলোয়াড় হিসেবে এটা আমাদের প্রভাবিত করবে বলে মনে হয় না। এই চাপ আসাও উচিত না। যে যার কাজ ঠিকমতো করছি। চাপ আসার কোনো সুযোগ নেই।’

এদিকে, গোলাপি বলের টেস্ট খেলতে বেশি উন্মাদনায় ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার কথায়, এটি ঐতিহাসিক মুহূর্ত। এই মুহূর্তের সাক্ষী থাকতে পেরে তিনি ও তার সতীর্থরা নিজেদের ভাগ্যবান বলে মনে করছেন।  

ইডেন টেস্টে খেলা হবে গোলাপি বলে। এই গোলাপি বল নামবে আকাশ থেকে। মাঝ আকাশে বিমান থেকে ঝাঁপ দিয়ে প্যারাস্যুটে ইডেন গার্ডেন্সে নেমে আসবেন ভারতীয় সেনাকর্মীরা। 

দিবারাত্রির এই টেস্ট ম্যাচকে ঘিরে নতুন সাজে সেজেছে কলকাতা শহর। এই ম্যাচটি দেখতে আসবেন বিশিষ্ট অতিথিবৃন্দ। দিবারাত্রির ওই টেস্ট উপভোগ করতে বাংলাদেশ থেকেও অনেকে গেছেন কলকাতায়।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত দিয়ে শুরু হবে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ঐতিহাসিক দিবারাত্রির টেস্ট ম্যাচ। এই উপলক্ষে সকালে কলকাতায় যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঐতিহাসিক এই টেস্ট দেখতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

গোলাপি বলের লড়াইয়ে শক্তিশালী ভারতের বিপক্ষে বাংলাদেশের একাদশে আজ দুই পরিবর্তন থাকতে পারে বলে জানা গেছে। ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে তিনদিনেই হেরেছে বাংলাদেশ। ম্যাচে দলের বোলার ও ব্যাটসম্যানরা কেউই পারফরম করতে পারেনি। এছাড়া ম্যাচের একাদশ নিয়েও সমালোচনার মুখে পড়তে হয়েছে টিম ম্যানেজমেন্টকে।

ইন্দোরে ভারত যেখানে তিন পেসার নিয়ে দল সাজিয়েছে, সেখানে বাংলাদেশ খেলিয়েছে দুই পেসার। তবে ইডেনে তিন পেসার নিয়ে খেলতে যাচ্ছে বাংলাদেশ। ফ্লাডলাইটের আলোতে গোলাপি বলে পেসাররা বাড়তি সুবিধা পাবে বলেই এক পেসার বেশি খেলাবে টাইগাররা। 

সূত্রমতে, বাড়তি পেসার হিসেবে একাদশে জায়গা পাচ্ছেন আল আমিন ও মুস্তাফিজুর রহমান। আল আমিনকে জায়গা দিতে একাদশের বাইরে যেতে হচ্ছে তাইজুল ইসলামকে। আর ফিজের জায়গায় বাদ পড়তে যাচ্ছেন এবাদত হোসেন। এছাড়া একাদশে আর কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

ইডেন টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

ইমরুল কায়েস, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, আল আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু জায়েদ রাহী।

ওডি/এএপি  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড