• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাস গড়তে যাচ্ছেন পাকিস্তানি পেসার

  ক্রীড়া ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১৫:১৭
নাসিম শাহ
গ্যাবা টেস্টে অভিষেক হচ্ছে নাসিমের (ছবি : সংগৃহীত)

স্কুলের গন্ডি পার করার আগেই বিশ্বের বাঘা ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ করতে প্রস্তুত পাকিস্তানের নাসিম শাহ। মাত্র ১৬ বছর বয়সে অভিষিক্ত হতে যাচ্ছেন এই পাকিস্তানি পেসার। গ্যাবায় শুক্রবার (২১ নভেম্বর) ভোর ছয়টা থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। এর আগে অল্প বয়সী হাসান রাজা কিংবা মুশতাক মোহাম্মদের অভিষেকের মাধ্যমে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। এবার নাসির শাহের অভিষেকের মাধ্যমে আরেকবার টেস্ট ইতিহাসের অংশ হতে যাচ্ছে পিসিবি।

এই টেস্টেই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ অভিষিক্ত খেলোয়াড় হবেন নাসিম শাহ। নাসিমের বর্তমান বয়স ১৬ বছর ২৭৮ দিন। তার অভিষেকের বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তান টেস্ট দলের অধিনায়ক আজহার আলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে নাসিম শাহের আগে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টেস্টে অভিষিক্ত হয়েছিলেন ভারতের সাবেক স্পিনার হরভজন সিং। ১৭ বছর ২৬৫ দিনে অজিদের বিপক্ষে ভারতীয় এই স্পিনারের অভিষেক ঘটে ১৯৯৮ সালে।

পাকিস্তান অধিনায়ক আজহার বলেন, ‘আমরা গ্যাবা টেস্টেই তাকে খেলানোর চিন্তা করছি। তার বোলিং সত্যিই দুর্দান্ত। আমরা আগামীকাল ম্যাচের আগে একাদশ প্রকাশ করব। কিন্তু একাদশে নাসিমের অবস্থান নিশ্চিত।’ আজহার নাসিম শাহের প্রশংসা করে বলেন, ‘এত কম বয়সে এমন একটা পর্যায়ে পৌঁছা সবার পক্ষে সম্ভব না, যা সে করে দেখিয়েছে। আমরা সবাই তার দুর্দান্ত উত্থানের অপেক্ষায় রয়েছি। আমি প্রথম যখন তার বোলিং দেখি, তখনই বিমোহিত হয়েছি।’

এতো অল্প বয়সে নাসিমের অভিষেকে কিছুটা অবাকই অজি পেসার কামিন্স। তিনি এ ব্যাপারে বলেন, ‘মাত্র ষোলো বছরে তার অভিষেক কিছুটা পাগলামিই মনে হচ্ছে। আমার ১৮ বছর বয়সে সাদা পোশাকে নেমেছিলাম। আর ষোলো বছরে দ্বিতীয় বিভাগে খেলতাম।’ নাসিমের অভিষেক নিয়ে অজি ব্যাটসম্যান স্টিভেন স্মিথ বলেন, ‘নাসিমের চেয়ে আমার বয়স দ্বিগুণ, খুব আকর্ষণীয় ব্যাপার। অবশ্যই আমি বিশ্বাস করি যোগ্যতা বলেই সে দলে জায়গা করে নিয়েছে।’

তবে নাসিম শাহই কিন্তু ইতিহাসে সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটার নন। পাকিস্তানের হাসান রাজা ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষিক্ত হন মাত্র ১৪ বছর ২২৭ দিন বয়সে। এরপর রয়েছেন পাকিস্তানের মুশতাক মুহাম্মদ। ১৯৫৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৫ বছর ১২৪ দিন বয়সে টেস্ট অভিষেক হয় তার। তিন নম্বরে রয়েছেন বাংলাদেশের মোহাম্মদ শরীফ। ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ১৫ বছর ১২৮ দিন বয়সে অভিষেক হয় তার।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড