• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার মুশফিককে জীবন দিলেন রাহানে

  ক্রীড়া ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১২:৫০
মুশফিকুর রহীম (ছবি : সংগৃহীত)
ছবি : টুইটার

ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করছে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোর: ৭৮/৩ (৩৩ ওভার) 

কোহলির পর এবার মুশফিককে জীবন দিলেন রাহানে

তিন উইকেট হারিয়ে ৬৩ রানে লাঞ্চ বিরতির পর এসেই ধাক্কা খাওয়ার মতো অবস্থায় পড়ে বাংলাদেশ। ইনিংসের ২৭তম ওভারে রবীচন্দ্রন অশ্বিনের প্রথম বলেই জীবন পান বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম। এই যাত্রায় আজিঙ্কা রাহানে ক্যাচ মিস করেন। 

অশ্বিনের সোজা হওয়া বলে খোঁচা দিয়েছিলেন মুশফিক, ঠিকঠাক প্রতিক্রিয়া দেখাতে পারেননি প্রথম স্লিপে থাকা রাহানে। বল গিয়ে আঘাত করেছে তার বুকের ওপর, মুশফিক পেয়েছেন আরেকটি জীবন।

এর আগেও মুমিনুলের ক্যাচ মিস করেছিলেন তিনি। এই নিয়ে দুটি সহজ ক্যাচ মিস করলেন রাহানে। অবশ্য রাহানের আগে মুশফিককে একবার জীবন দিয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি। ইনিংসের ২৩তম ওভারে উমেশ যাদবের প্রথম বলেই ক্যাচ মিস করেন ভারতের কাপ্তান।

এই রিপোর্ট লেখা অবধি টাইগারদের সংগ্রহ ৩৩ ওভারে ৩ উইকেটে ৭৮ রান। উইকেটে আছেন মুমিনুল হক (৩৩) এবং মুশফিকুর রহীম (২০)। 

বাংলাদেশের ৩ উইকেট নিয়ে প্রথম সেশন ভারতের : 

প্রথম দিনের প্রথম সেশন পুরোপুরি নিজেদের করে নিয়েছে ভারত। লাঞ্চের আগে বাংলাদেশ হারিয়েছে তিন ব্যাটসম্যানকে। প্রথম এক ঘণ্টায় ১২ ওভার খেলতে দুই উইকেট হারায় সফরকারীরা। রান ছিল ১৯। দ্বিতীয় ঘণ্টায় অবশ্য বাংলাদেশ হারায় এক উইকেট। যদিও অধিনায়ক মুমিনুল হক ও মুশফিকুর রহিম জীবন না পেলে ফিরে যেতেন তারাও। লাঞ্চের আগে টাইগারদের সংগ্রহ ২৬ ওভারে ৩ উইকেটে ৬৩ রান।

এর আগে ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারায় সফরকারীরা। শুরু থেকেই দারুণ লাইন এবং লেংথে বল করতে থাকে ঈশান্ত শর্মা এবং উমেষ যাদব। ষষ্ঠ ওভারের শেষ বলে যাদবের অফ স্ট্যাম্পের বাইরের বল ইমরুল কায়েসের ব্যাটের কোণায় লেগে চলে যায় স্লিপে দাঁড়ানো রাহানের হাতে। ৬ রান করা ইমরুলকে তালুবন্দি করতে ভুল করেননি আজিঙ্কা রাহানে। 

এরপর সপ্তম ওভারের শেষ বলে ঈশান্ত শর্মার বলে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাদমান ইসলাম। আউট হওয়ার আগে নামের পাশে যোগ করেন মাত্র ৬ রান। এরপর মোহাম্মদ মিঠুনকে সঙ্গে নিয়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক মুমিনুল। কিন্তু দলীয় স্কোর ৩০ পেরিয়ে ৩২ হওয়ার পর ব্যক্তিগত ১২ রানে মোহাম্মদ শামির বলে এলবির ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফেরেন মোহাম্মদ মিঠুন। 

লাঞ্চ বিরতির সময় ২৬ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৬৩ রান। মুমিনুল ৫৬ বলে ২২ ও মুশফিক ২২ বলে ১৪ রানে অপরাজিত আছেন।

মুশফিককে জীবন দিলেন কোহলি  : 

ইনিংসের ২৩তম ওভারে উমেশ যাদবের প্রথম বলেই বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীমকে জীবন দিলেন ভারতের কাপ্তান বিরাট কোহলি। উমেশের অফস্ট্যাম্পের বাইরের বলটি ব্যাটের কানায় লেগে তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা কোহলির কাছে গেলে- সহজ ক্যাচটি মিস করেন কোহলি। 

বলটি তালুবন্দি হয়েই গিয়েছিল- সৌভাগ্য মুশির- বলটি হাতে লেগে মাটিতে পড়ে যায়। এই যাত্রায় রক্ষা হয় মুশফিকের। 

এই রিপোর্ট লেখা অবধি টাইগারদের সংগ্রহ ২৬ ওভারে ৩ উইকেটে ৬৩ রান। উইকেটে আছেন মুমিনুল হক (২২) এবং মুশফিকুর রহীম (১৩)। 

এবার মিঠুনের আউটে বিপদে বাংলাদেশ :

শুরুতেই দুই ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলামের উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশের বিপর্যয় সামাল দিচ্ছিলেন মুমিনুল-মিঠুন। প্রথম এক ঘণ্টা বেশ দেখে-শুনেই খেলেছেন এই দুজন ব্যাটসম্যান। 

কিন্তু দ্বিতীয় ঘণ্টায় এসে আর টিকে থাকতে পারেননি মিঠুন। ডানহাতি পেসার মোহাম্মাদ শামির ফুল লেংথ বল ফরোয়ার্ড ডিফেন্স করেছিলেন মিঠুন। কিছুটা দেরিতে সুইং করা বল আঘাত হানে তার প্যাডে। ভারতের খেলোয়াড়দের জোরালো আবেদনে আঙুল তুলে দিতে সময় নেননি আম্পায়ার।

দলীয় স্কোর ৩০ পেরিয়ে ৩২ হওয়ার পর ব্যক্তিগত ১২ রানে শামির বলে এলবির ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফেরেন মিঠুন। তাকে হারিয়ে বিপদে বাংলাদেশ। 

এই রিপোর্ট লেখা অবধি টাইগারদের সংগ্রহ ২২ ওভারে ৩ উইকেটে ৪৭ রান। উইকেটে আছেন মুমিনুল হক (১৮) এবং মুশফিকুর রহীম (২)।

বিপর্যয় সামাল দিচ্ছেন মুমিনুল-মিঠুন : 

প্রথম এক ঘণ্টায় বাংলাদেশ হারিয়েছে দুই উইকেট; খেলেছেন ১২ ওভার; এবং রান তুলেছে ১৯! শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে বিপদে পড়ে লাল সবুজ বাহিনী। সপ্তম ওভারের মধ্যে ইমরুল কায়েস ও সাদমান ইসলাম ফিরে যান দলীয় ১২ রানে। 

এরপর উইকেটে আসেন মোহাম্মাদ মিঠুন ও অধিনায়ক হিসেবে অভিষেক হওয়া মুমিনুল হক। দুজন মিলে সামলে নিচ্ছেন শুরুর বিপর্যয়।  এই রিপোর্ট লেখা অবধি টাইগারদের সংগ্রহ ১৩.৫ ওভারে ২ উইকেটে ১৯ রান। উইকেটে আছেন মুমিনুল হক (৩) এবং মোহাম্মদ মিঠুন (৩)।

ইমরুলের সঙ্গে বিদায় নিলেন সাদমানও : 

ইন্দোরে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে মাঠে নেমেছে বাংলাদেশ। টস হেরে বোলিংয়ে নেমে শুরু থেকেই দারুণ লাইন এবং লেংথে বল করতে থাকে ভারতীয় পেসার ঈশান্ত শর্মা এবং উমেষ যাদব। ষষ্ঠ ওভারের শেষ বলে যাদবের অফ স্ট্যাম্পের বাইরের বল ব্যাটের কোণায় লেগে চলে যায় স্লিপে দাঁড়ানো রাহানের হাতে। আর ৬ রান করা ইমরুল কায়েসের তুলে দেওয়া ক্যাচ তালু বন্দি করতে একটুও ভুল করেননি আজিঙ্কা রাহানে।

পরের ওভার অর্থাৎ ৭ম ওভারের শেষ বলে ঈশান্ত শর্মার বলে ঋদ্ধিমান সাহার হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান আরেক ওপেনার সাদমান ইসলাম। আউট হওয়ার আগে নামের পাশে যোগ করেন মাত্র ৬ রান।

ভারতকে টসে হারিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ : 

ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টায় অনুষ্ঠিত হয়েছে দুদলের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের টস। যেখানে ভারতকে টসে হারিয়ে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের কাপ্তান মুমিনুল হক। 

১৩ ম্যাচে টস জেতার পর আজ ভাগ্য নির্ধারণে হেরেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। যদিও এই নিয়ে কোনো ভাবনা নেই তার। টস করার সময় তার বক্তব্য ছিল টস জিতলে ফিল্ডিংই করতেন তিনি। যদিও ২০১৮ সালের পর থেকে আগে বোলিং করে ৭ ম্যাচের মধ্যে মাত্র একটি ম্যাচে জিতেছে। আর বাকি ৬ ম্যাচেই হেরেছে তারা। 

বাংলাদেশের একাদশ : সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মোহাম্মাদ মিঠুন, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী ও এবাদত হোসেন।  

ভারতের একাদশ : রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামি।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড