• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাকড়শার নাম শচীন টেন্ডুলকার!

  ক্রীড়া ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১২:০১
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

বিষাক্ত মাকড়শার নাম শচীন টেন্ডুলকার! পড়তে গিয়ে কি আকাশ থেকে পড়লেন? তাহলে অবাক হওয়ার সত্যিই কারণ আছে। আর সত্যিই একটি মাকড়শার নাম শচীন টেন্ডুলকার। গুজরাট ইকোলজিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনের জুনিয়র গবেষক ধ্রুব দুটি নতুন প্রজাতির মাকড়শা আবিষ্কার করেছেন। তার একটি প্রজাতির নাম রাখেন ভারতের প্রাক্তন ক্রিকেটার শচীন টেন্ডুলকারের নামে।

শচীনকে শ্রদ্ধা জানিয়ে অতীতে ক্রিকেট স্টেডিয়ামের গ্যালারির নাম পাল্টে ফেলার ঘটনা ঘটেছে। ক্রিকেটঈশ্বরকে সম্মান জানিয়ে মুম্বাইয়ের ওয়াংখেড়েতে রয়েছে শচীন টেন্ডুলকার স্যান্ড। শচীনের নামে এবার মাকড়শার একটা আস্ত প্রজাতির নাম রাখা হলো।

গবেষক ধ্রুব বলেন, ‘শচীন টেন্ডুলকার ও ফাদার কুরিয়াকোজ চাভারা তার জীবনে অনুপ্রেরণা জুগিয়েছেন। শচীন তার প্রিয় ক্রিকেটার। আর ফাদার কুরিয়াকোজ চাভারা কেরালায় শিক্ষার বিকাশে সচেতনতামূলক প্রচার চালিয়েছেন। তাই দুইজনের নামে দুইটা মাকড়শার নাম রেখেছি। ’

জানা গিয়েছে, রিসার্চার ধ্রুব শচীনের ভক্ত। তার সবচেয়ে পছন্দের ক্রিকেটার সাবেক ভারতের এই ক্রিকেটার। সে কারণে ২০১৫ সালে মাকড়শার এই নতুন প্রজাতির খোঁজ পেয়ে সেই নিয়ে গবেষণা চালানোর সময় শচীনের নাম দিতে চেয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত নতুন এই প্রজাতিটিতে শচীনের নাম জুড়তে পারায় খুশি গবেষক।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড