• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমস্যার কারণ জানিয়েছে ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

০৫ অক্টোবর ২০২১, ১২:৩৩
সমস্যার কারণ জানিয়েছে ফেসবুক
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অস্পষ্ট লোগো (ছবি : সংগৃহীত)

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের সার্ভার দীর্ঘ ৬ ঘণ্টার বেশি সময় ডাউন ছিল। এতে দীর্ঘসময় যাবত ভোগান্তিতে পড়েন বিশ্বব্যাপী ৩৫০ কোটি ব্যবহারকারী।

সমস্যার পরপরই ক্ষমা প্রার্থনা করে যত দ্রুত সম্ভব স্বাভাবিকের চেষ্টা চালানো হচ্ছে বলে জানায় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। যদিও অনেক সময় ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমটি ডাউন থাকায় তাদের কারিগরি টিমের দক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন বিশ্বের অনেক ব্যবহারকারী।

এমন অবস্থায় সমস্যার কারণ জানিয়েছে বিবৃতি দিয়েছে ফেসবুক ইনকরপোরেশন। রাউটারগুলোতে ত্রুটিপূর্ণ কনফিগারেশন পরিবর্তনকে সমস্যার মূল কারণ বলে দাবি তাদের।

এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, বিদ্যমান সংকট নিরসনে নেমে আমাদের ইঞ্জিনিয়ারিং দল জানতে পেরেছে যে, ব্যাকবোন রাউটারে কনফিগারেশন পরিবর্তনের কারণে এমনটি ঘটেছে। যা আমাদের ডেটা সেন্টারের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিককে সমন্বয় করে।

আরও পড়ুন : ৬ ঘণ্টা পর সচল ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

এ দিকে দীর্ঘসময় যাবত ফেসবুক অচল থাকায় এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদের ক্ষতি হয়েছে অন্তত ৭ বিলিয়ন ডলার। শুধু তাই নয়, কয়েক ঘণ্টার অচলাবস্থা প্রভাব ফেলেছে প্রতিষ্ঠানটির শেয়ারেও। ফলে এই সামাজিক যোগাযোগ মাধ্যমের শেয়ারের দাম বর্তমানে ৪.৯ শতাংশ কমে গেছে। এর মাধ্যমে গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে হিসাব করলে দাম কমেছে প্রায় ১৫ শতাংশ।

সোমবার (৪ অক্টোবর) দিবাগত রাতে হঠাৎ থমকে যায় ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম সেবা। বাংলাদেশের স্থানীয় সময় রাত পৌনে ১০টার পর থেকে হোয়্যাটসঅ্যাপে কোনো মেসেজ যাচ্ছিল না। ইন্টারনেটের গতি ‘অন’ থাকলেও করা যাচ্ছিল না কোনো কাজ। এরপর ফেসবুক আর ইনস্টাগ্রামেও একই সমস্যা দেখা যায়।

দীর্ঘ সময় ভোগান্তির পর মঙ্গলবার (৫ অক্টোবর) ভোর পৌনে ৪টার দিকে সচল হয় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো।

আরও পড়ুন : ফ্রিতে দেশের হয়ে খেলেন এমবাপে

উল্লেখ্য, চলতি বছরের ৯ এপ্রিল হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, মেসেঞ্জারসহ ফেসবুকের সার্ভার কিছুক্ষণের জন্য ডাউন হয়ে পড়েছিল। এর আগে মার্চ মাসের ১৯ তারিখ ফেসবুক সার্ভারে ত্রুটি দেখা দেয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড