• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬ ঘণ্টা পর সচল ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

  প্রযুক্তি ডেস্ক

০৫ অক্টোবর ২০২১, ০৯:১৮
ফেসবুক
ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ লোগো (ফাইল ছবি)

প্রায় ছয় ঘণ্টা পর সচল হলো বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম ফেসবুক। সার্ভার ডাউনজনিত কারণে একই সঙ্গে বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামও। মঙ্গলবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর পৌনে ৪টার দিকে প্ল্যাটফর্মগুলো সচল হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিশ্বে অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও সোমবার (৪ অক্টোবর) রাত ১০টার একটু আগে থেকে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম অচল হয়ে পড়ে। উল্লেখ্য, এই সবগুলো পরিষেবাই ফেসবুক মালিকানাধীন।

ডাউন ডিটেকটরের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এই ছয় ঘণ্টার মধ্যে সারা বিশ্ব থেকে ১০ দশমিক ৬ মিলিয়ন রিপোর্ট করা হয়েছে। সম্প্রতিকালে ফেসবুকের মতো প্ল্যাটফর্মের জন্য এটিই সবচেয়ে বড় ঘটনা। এর আগে, ২০০৯ সালে এমন সমস্যায় ১৪ ঘণ্টা বন্ধ ছিল ফেসবুক। (ডাউন ডিটেকটর হচ্ছে একটি অনলাইন সাইট, যারা বিভিন্ন সাইট বা অনলাইন সেবা বিপর্যস্ত হলে তা নিয়ে তথ্য প্রকাশ করে থাকে।)

অনলাইন নেটওয়ার্ক বিশেষজ্ঞরা ধারণা করছেন, ডিএনএস বা ডোমেনের কোনো ত্রুটির কারণে এমনটা হয়েছে।

এদিকে, ত্রুটির জন্য ক্ষমা চেয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফেসবুক পোস্টে এক বার্তায় তিনি বলেন, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার আবারও স্বাভাবিক হয়েছে। আজকের এই ত্রুটির জন্য দুঃখ প্রকাশ করছি- আমি জানি আপনারা মানুষের সঙ্গে যুক্ত থাকতে কী পরিমাণ আমাদের পরিষেবার ওপর নির্ভর করেন।

ক্ষমাপ্রার্থনা করেছেন প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মাইক শ্রোফারও। টুইটারে এক বার্তায় তিনি বলেছেন, ফেসবুকসহ তাদের পরিষেবাগুলো পুরোপুরি ঠিক করতে কিছুটা সময় লেগেছে। এজন্য তারা ব্যবহারকারীদের কাছে ক্ষমাপ্রার্থনা করছে।

এছাড়াও ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট প্ল্যাটফর্ম অকুলাস ব্যবহারকারীরাও এমন সমস্যার সম্মুখীন হয়েছেন বলে খবর পাওয়া গেছে। কারণ তাদের ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে লগইনের প্রয়োজন হয়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড