• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবা আমার হিরো

  আসমাউল মুত্তাকিন

২১ জুন ২০২০, ১৮:০৭
বাবা দিবস
ছবি : সম্পাদিত

বাবা শব্দটি ছোট। এর ব্যাপ্তি সীমাহীন। উচ্চারণ ভেদে এ শব্দের পার্থক্য হয়। কিন্তু সম্পর্কের রসায়ন একই থাকে। বাবা মানে হাজারো দায়িত্ব আর আমাদের হাসিমুখ। সন্তানের কাছে বাবার বিকল্প নেই কেউ। নির্ভরতার ছায়া অন্ধকারে আলোক রেখাই বাবা।

বাবা মানে বন্ধু, পথ প্রর্দশক। সন্তান ও বাবার সম্পর্ক চিরন্তন। এক মায়া সুতোয় বাঁধা। পিতার প্রতি সন্তানের শ্রদ্ধা উপলক্ষ্যহীন। তবুও বাবাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানানোর ইচ্ছা থেকেই বাবা দিবসের সূচনা। ২১ জুন বিশ্ব বাবা দিবস। প্রিয় পাঠক বিশ্ব বাবা দিবসে বলতে চাই আমার বাবার গল্প।

আমার বাবা, কোন সেলিব্রেটি বাবা নয়। আমার বাবা, পৃথিবীর সেরা বাবাও নয়! আমার বাবা, আর আট-দশটা বাবার মতোই সাধারণ এক বাবা। অসাধারন এক লালনকর্তা, পালনকর্তা এবং প্রয়োজনের নিরব যোগানদাতা। দিনাজপুরের জেলার পার্বতীপুর থানার অদূরে তাপবিদ্যুৎকেন্দ্র পাশে একটি অখ্যাত পাড়াগাঁয়ে জন্ম আমার। মায়ের মুখে শুনেছি আমি যখন জন্মগ্রহণ করেছিলাম তখন সবার চেয়ে বাবা বেশি খুশি হয়েছিলেন। আমি জন্মের সংবাদটা বাবা খুশি হয়ে পুরো গ্রাম বলেছিলেন এবং সঙ্গে মিষ্টি বিতরণ করেছিলেন। এরকম শত শত ঘটনা বাবা ঘটিয়েছেন যা বলে শেষ করতে পারব না আমি। তিনি থাকেন আমার হৃদয় জুড়ে।

ছোটবেলা থেকে আজ অব্দি বাবা আমার চাওয়া-পাওয়ার কোনো অপূর্ণতা রেখেননি। আমার প্রতিটি ভালো সংবাদে সবচেয়ে বেশি খুশি হয়েছেন তিনি। বিভিন্ন সময়ে বিভিন্ন পরিস্থিতি মন খারাপ হলে প্রিয় বন্ধু হয়ে পাশে দাড়াঁন তিনি।

ছোটবেলা থেকেই সকল হিরো, সুপার হিরোকে পাশ কাটিয়ে আমি শুধু তার মতোই হতে চেয়েছি। যে কিনা, আমার দেখা সবচেয়ে ভালো মানুষ। সৎ এবং সত্যবান, চমৎকার এবং চরিত্রবান। আমি গর্বিত তার মতো হবার চেষ্টা করতে পেরে, আমি গর্বিত তার সন্তান হতে পেরে। সম্ভবত বাবাকে নিয়ে করা এ গর্বটা সব সন্তানেরই অধিকার।

মাঝে মাঝে ভাবি, আমি কি পারবো আমার বাবার মতো সৎ, সত্যবান, চরিত্রবান হতে? আমি কি পারবো- আমার বাবার মতো বাবা হতে? কবির ভাষায়- “ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে” আমার মাঝে যে এক শিশুর পিতা ঘুমিয়ে আছে, সে কি পারবে সৎ, সত্যবান, চরিত্রবান থেকে তার সন্তানের গর্বের অধিকার কে প্রতিষ্ঠিত করতে?

আজকের বাবা দিবসে, আমার অতি সাধারণ হয়েও অসাধারন বাবাকে জানাচ্ছি শুভেচ্ছাপূর্ণ কৃতজ্ঞতা। যিনি শুধু সুশীতল ছায়াই নয় বরং আমাকে দিয়েছেন গর্ব করার পূর্ণ অধিকার। পড়াশোনার কারণে ঢাকা শহরে অবস্থান করছি। প্রায়ই সময় নানা ব্যস্থতার কারণে আমি বাবাকে ফোন করতে না পারলে ও তিনি আমাকে প্রতিদিন ফোন করেন।

আরও পড়ুন : বাবা নির্ভরতার একমাত্র আশ্রয়স্থল

বাবার সঙ্গে আমার সম্পর্ক অনেক মধুর। বাবা এই সম্পর্ককে যতটা লালন করেন আমি ততটাই ব্যর্থ হই। এই শহর, এই জীবন, এই প্রতিযোগিতা, এই যান্ত্রিকতা আমাকে ব্যর্থ করে দেয়। কিন্তু বাবাকে এসব ছোঁয় না ছুঁতে পারেনা। বাবাকে মিস করি, এই শহরে, দুরে থেকে নানান জটিলতা যখন আষ্টেপৃষ্ঠে ভর করে তখনই বাবার আশ্রয় খুঁজি।

আমি তোমাকে অনেক ভালোবাসি আব্বু, তুমিই আমার হিরো, তুমিই আমার পৃথিবী।

লেখক : শিক্ষার্থী, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড