• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফখরুল হাসানের একগুচ্ছ কবিতা

  ফখরুল হাসান

২৩ জুন ২০১৯, ১১:৪১
কবিতা
ছবি : প্রতীকী

বৃহস্পতিবার রাত

তিলে তিলে যে হাসির সিঁড়ি নির্মাণ হলো সে রাত্রির মানবীয় সত্তার নেপথ্যে দাঁড়িয়ে তুমি বৃহস্পতিবার রাতে ঝড়ের কবলে পড়ে ভেসে যাই... আমাকে উদ্ধার করো তুমি নামক নৌকাডুবি থেকে। শত কিলোমিটার বেগে বয়ে যায় সর্বনাশা ঝড় নিঝুম পল্লির কোন কুটির থেকে যখন তিরের ফলার মতো হাসি এসে বুকে বিঁধে। তখন সময়ের রহস্যময় ট্রেন এসে আত্মসমর্পণ করে বৃহস্পতি রাতের কাছে। তখনই লাজুক কোমল রাতে চলে প্রাণের উচ্ছ্বাস হাসি অথবা বৃহস্পতিবার যেনো মায়াবী জোছনা।

বোধশূন্য কোলাহল শহরে

জেল পলাতক ফাঁসির আসামি যেমন... তেমন পালিয়ে বেড়াই বোধশূন্য কোলাহল শহরে! এ-শহরে প্রিয়তমার ঠোঁটে লাগে ট্রাফিকজ্যাম কী অদ্ভুত ব্যাপার সবুজ বাতি জ্বলে জলকুয়ো চোখে। খোলা চুলে কৃষ্ণচূড়ার রং দেখে আগুন আগুন বলে চিৎকার করে ট্রাফিক সিগনালে ফুল বিক্রি করা শিশুটি!

মশাল মিছিল

প্রতিবাদে এ-শহরে মশাল মিছিলের প্রয়োজন হয় না মানুষ আগুনে পুড়ে নিজেই জ্বলন্ত মশাল! তবুও মৃত্যুর মিছিল বুকে ধারণ করে কী করে বেঁচে থাকে এ-শহর! লাশের স্তূপে সাজানো এই শহর আমার চিরচেনা শহর নয়!

জলকাজল

জলকাজলে ভেজা তোমার ভেতর মহলের উঠোন তবুও বংশীবাদকের মতো শোনালে স্মৃতিকথা। খড়কুটোর মতো জলকাজলে ভেসে গেলো সুখের পানকৌড়ি। এ-যেন দিঘির জলে জোছনার গোপন অশ্রুর জীবনকথা। মেঘকালো জীবন যেনো ডালপালাহীন উপকূলীয় বনাঞ্চল! ক্ষতচিহ্নে জলপ্রবাহে বেড়েছে অসীম দূরত্ব।

বলিরেখা ঠোঁটে রোদসূত্র

আঙুল ছুঁয়ে থাকা চায়ের কাপ পরিমিত বৃত্ত। রক্তরঙ বলিরেখা ঠোঁট যেনো সুরার নহর! পানপাত্রে ঠোঁটের আলতো স্পর্শে হয় জলোৎসব; ঠোঁটে স্পর্শে কাপে অনুভব করি তৃপ্তির পরিপূর্ণ স্বাদ। লোভের তাবৎ ইশারা ঢাকা পরে মেঘের মুখোশে জলজ সকাল, নিমগ্ন বিকালে যত সব অপেক্ষা তবুও বিষণ্ণ বলিরেখা ঠোঁটে অলৌকিক রোদসূত্র। জুয়াড়িমন অপলক চেয়ে থাকে চা পান করা ঠোঁটে।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড