• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সালমা বিনতে শামসের তিনটি কবিতা

  সালমা বিনতে শামস

২০ এপ্রিল ২০১৯, ১০:১১
কবিতা
ছবি : প্রতীকী

সমুদ্র

একবার ধ্রুব সমেত আমি সমুদ্রে গেলাম, যদিও তার সমুদ্র পছন্দ নয়, কেন পছন্দ নয় তা অবশ্য তিনি নিজেও জানেন না, তবে আমি পছন্দ করি, একটু বেশিই করি; যতটা করি ধ্রুবকে।

লোনা পানিতে পা ছড়িয়ে বসে আছি দৃষ্টিতে অথৈ সমুদ্র; নিয়ন্ত্রনহীন উর্মি, শুকনো বাতাসে অবাধ্য কেশের নৃত্য, আমি হারিয়ে যাচ্ছি, প্রতিটা ঢেউ এর মূর্ছনায়, উষ্ণ স্পর্শে পাশ ফিরে তাকালাম, ধ্রুব আমার দিকে তাকিয়ে আছে, ঠিক আমার চোখের দিকে, পলকহীন দৃষ্টি, আমি বললাম, ‘কি দেখছেন অমন করে?’ ধ্রুব বলে, ‘সমুদ্র’ - তো সামনের দিকে তাকান, কি সুন্দর! - তুমিই তাকিয়ে দেখো, আমি বরং তোমার দৃষ্টিতেই সমুদ্র দেখি।

কাজল চোখ

যখন খুব করে আকাশে মেঘ করে, আপনার নাকি মাথা ব্যথা হয়, জানালা বেয়ে আপনার দৃষ্টি তবুও আকাশ দেখে, ছুটে চলা কালো মেঘের নরম দেহ, হাওয়ায় মিলানো গন্ধ, আপনি চেয়ে থাকেন।

‘পাখি’ আপনার পছন্দ, খুব পছন্দ... হয়তো আমার নাম বলে, উড়ে যাওয়া পাখির নরম পালকে আপনি খুঁজেন একটা ভবিষ্যৎ। আমি শৈবাল ভালোবাসি, গত হওয়া রাত্রির উষ্ণতার মতো, আপনি চোখ পড়ুন, আমার কাজল চোখে আমি কেবল একটা বৃক্ষ পুষি, যার পাশে আছে ত্রিভুজাকৃতি লাইব্রেরী। অথচ আপনি নিশ্চুপ, ও চোখে তাকিয়ে নাকি পৃথিবী দেখেন, আস্ত একটা ভালোবাসার ঘর বুনেন, দেখেন ছোট্ট দু’হাতে জড়ানো একটা প্রজন্ম; কি অদ্ভুত!

আচ্ছা, কাজল চোখ দু’টো যদি বন্ধ হয়ে যায়? এই ধরুন আর কখনো যদি না খুলে, তবে কি আপনি ভুলে যাবেন সেই দৃষ্টি? নাকি, পৃথিবী শূন্য কোনো মুক্ত আকাশে নিজেকে সপে দিবেন, আপনি নাম দিয়েছেন 'মায়াবতী' খুব পরিচিত নাম, তবুও ভালোলাগার শীর্ষস্থান। আপনার ধারনা পৃথিবীর সব মায়া নাকি আমার দু'টো চোখে, জানেন, এটা কেন হয়? কারণ আপনার সমস্ত ভালোবাসা আমার জন্য, আর তাই আপনার পৃথিবীর সকল সুখ আমার দু'টো কাজল চোখ।

সত্যায়িত আবেগ

কুয়াশা মোড়ানো রাস্তার বুকে জন্মানো দূর্বাফুল, মুক্তোদানার ন্যায় শিশির বিন্দু; আপনি পড়ে নিন কুয়াশার আত্মকথা, হেঁটে চলা পথের নির্বিকার ব্যথা।

আমরা দিবস রজনীতে স্বপ্ন পুষি, সত্যায়িত আকাশের বুকে নক্ষত্র গুনি, অতঃপর; দেহ থেকে দেহে ছড়িয়ে দেই রঙ্গিন ফানুশ।

আপনি আপনার তত্ত্বে বিভোর, অথচ, দেখুন আমি সময়ের সিঁথানে হাঁটছি, একগুচ্ছ হিজল হাতে, সূর্যের গোধূলি টিপে, অভিমানী বিকেল সাথে। সন্ধ্যের গায়ে ঘন জ্বর, উত্তাপ ছড়ানো নিঃশ্বাস, আপনি চেয়ে দেখুন, পাথরে পিষ্ট মেহদীপাতার রঙ্গের দাগ, আমাদের হৃদপিণ্ড ছুঁয়ে যায়, অথচ, রং নেই কোথাও, বিধবার সাদা থানের মতো চারদিকে ছড়ানো হতাশা।

আমি অপেক্ষমাণ মৃত্যুর বারান্দায়, আপনি অসীম পথ হেঁটে চলুন, আমি বরং একটা সমুদ্র বুকে ধারণ করি, সে সমুদ্রে রং করি; সে রং এ আপনাকে পড়ি। আমি মৃত্যুর কাছে একটু জীবন ধার করে নিয়েছিলাম, বহু দেনা হয়ে গেলো, আপনি একটু সুপারিশ করে দিন, বৃদ্ধ দুপুরের কাছে, সত্যায়িত আবেগের ধাঁচে,

চেয়ে দেখুন, কুয়াশাদের প্রস্থান; সূর্যের আগমন। আপনি একবার আমার হাতটা ধরুন, কিছুটা সময় মৃত্যু বারান্দায় দাড়িয়ে উষ্ণ নিঃশ্বাস নেই, তারপর; তারপর হাতটা ছাড়িয়ে নিয়ে, যাত্রা করি সম্মুখে, মৃত্যুর অভিমুখে।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড