• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরমী কবি পাগলা কানাইয়ের জন্মজয়ন্তী আজ

  ঝিনাইদহ প্রতিনিধি

০৯ মার্চ ২০১৯, ০৯:২০
ছবি
ছবি : ঝিনাইদহে মরমী কবি পাগলা কানাইয়ের ভাস্কর্য

আজ শনিবার ( ৯ মার্চ) মরমী কবি পাগলা কানাইয়ের ২০৯ তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে আয়োজিত নানা আনুষ্ঠানিকতার মধ্যে রয়েছে কবির মাজারে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলার আয়োজন। পাগলা কানাই স্মৃতি সংরক্ষণ সংসদের আয়োজনে এসব অনুষ্ঠান পালিত হবে।

‘জিন্দা দেহে মুরদা বসন থাকতে কেন পর না, মন তুমি মরার ভাব জান না আমি মরে দেখেছি, মরার বসন পরেছি’, ‘ঘর বেঁধেছে এক কামিল কারিগর’ এমন হাজারো দেহ তত্ত্বভিত্তিক গান রচনা করেছেন মরমী কবি পাগলা কানাই। ৯ মার্চ ১৮১০ খ্রিস্টাব্দে ঝিনাইদহ জেলার মাধবপুর গ্রামে জন্মগ্রহণ করেন পাগলা কানাই। পরে বেড়বাড়ি গ্রামে বোন সরলার বাড়িতে বেড়াতে এসে সেখানেই থেকে যায়।

একবার দুর্গাপূজাতে কালীগঞ্জ উপজেলার নলডাঙ্গা রাজবাড়ী মন্দিরে গান গেতে গিয়েছিলেন। কিন্তু মুসলমান হওয়ায় হিন্দু সম্প্রদায়ের মানুষ তার গান শোনেনি।

তবুও পাগলা কানাই মন্দিরের পিছনে বসে মা’ মা’ বলে গান গাচ্ছিল, এ সময় মন্দিরের প্রতিমা ঘুরে তার দিকে মুখ করে দাঁড়িয়ে থাকে সে সময় থেকেই সে কোলকাতা ও বাংলাদেশে পরিচিতি লাভ করে দেহ তথ্যভিত্তিক গানের কবি হিসাবে।

পরে বেড়বাড়ি গ্রামেই কবি স্থানীয় এক পাগলীকে বিয়ে করে দেহ তত্ত্ব ভিত্তিক গানের উপর ভিত্তি করেই সারা জীবন কাটিয়ে দেন। ১৮৮৯ খ্রিস্টাব্দের জুলাই মাসে বেড়বাড়ি গ্রামেই ইহধাম ত্যাগ করেন তিনি ।

সেখানে কবির মাজার প্রাঙ্গণে রয়েছে পাগলা কানাই স্মৃতি যাদুঘর, তার গানকে চর্চার জন্য রয়েছে পাগলা কানাই সংগীত চর্চা কেন্দ্র।

প্রতি বছর মরমী কবি পাগলা কানাই এর জন্ম ও মৃত্যু বার্ষিকীতে এখানে বিরাট স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভার পাশাপাশি চলে পাগলা কানাই এর গান, বসে মেলা।

দেশের বিভিন্ন স্থান থেকে গুণীজনদের পাশাপাশি হাজার হাজার মানুষের আগমন ঘটে। সৃষ্টি হয় উৎসবমুখর পরিবেশের।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড