• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : সিঁদুর পরাবো

  পারভেজ পারু

০৬ মার্চ ২০১৯, ০৮:০৮
দৈনিক অধিকার
ছবি : (প্রতীকী)

কখনও ভেবে দেখি নি; পঁচিশটি বছর পার হলো অনিদ্রায় আচ্ছাদিত হয়ে, আকস্মিকভাবে উদয় হলো ভালোবাসার রূপালী চন্দ্র! চিরচেনা চন্দ্রমুখীর অবয়ব পথসম্মুখে, নয়নে নয়ন রেখেই হারিয়ে গেছি তার মধুমাখা স্মৃতিপটে। এইতো সেই তুমি, পচিশ বছর আগের আত্ম-সম্পদ; যাকে দলিলে সাব্যস্ত করতেও চেয়েছিলাম নিজের নামে, কিন্তুু রেকর্ডের ঝামেলায় হয়ে গেল অন্যের সম্পত্তি। সব কিছু মুছেই ফেলেছিলাম চিত্তের গহীন কোণ হতে।

তবুও আজ কেন যেন তোমার খালি কপাল দেখে হৃদ-পাথারে টর্নেডো বইতে লাগলো। শুভ্র ললাটে নেই কোন চিহ্ন, চুলের মাঝ হতে প্রবাহিত নেই ভালবাসার রক্তিম সিঁদুর। খুব বিষন্ন হয়ে গেলাম!

অবাক অনুভূতি নিয়ে জিজ্ঞেস করলাম--- শূন্যতায় হারালে কিভাবে? এতসব পরিবর্তনের জন্য আমি দোষী নয়তো! তুমি মৃদু হেসে বললে, "আমাকে লাজুকতায় ফেললে তুমি কি প্রফুল্লতা খুজে পাও..?" আমার বুঝতে বাকি রইলো না, তার সবই হারিয়েছে অনাকাঙ্ক্ষিত স্রোতে।

অতঃপর আমি বলেই ফেললাম, তোমার অনুর্বর উঠোনে আমাকে ধান শুকানোর অধিকার দিবে? তোমার সিথিতে সিঁদুর পড়িয়ে মুছে দিতে চাই সকল অপূর্ণতা। ওগো,তুমি না করো না! তোমায় নিয়ে ঘর বাধবার তরে, ঘর ছেড়োছি বহু আগে। আমি ঘর বাধতে চাই, আমি নায়ক হতে চাই, আমি চিরকালের নিমিত্তে তোমার হতে চাই; দাও সে অধিকার।

ক্ষণিক বাদে চাপাস্বরে বললে, "নিঃস্বকে নিয়ে যদি নিঃস্বতায় পূর্ণতা খুজে পাও, তবে শেষবারের মতন আমি রাজি। পড়িয়ে দাও আমার সিথিতে তোমার কায়ার রক্তস্নাত সিঁদুর।। আমি দুবাহু উত্তোলিত করে, নিঃশ্বাসে নিঃশ্বাস রেখে- আপনাকে সপে দিলাম তার হাতে। ওগো……. আর তুমি হারিয়ে যেও না। হারালে সঙ্গে নিও কেমন!!!!!

লেখকঃ পারভেজ পারু বশেমুরবিপ্র, গোপালগঞ্জ

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড