• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেদওয়ান আহমদের দুটি কবিতা

  রেদওয়ান আহমদ

০৪ মার্চ ২০১৯, ১১:২০
কবিতা
ছবি : প্রতীকী

দাঁড়কাক

এইসব অবিন্যস্ত গল্প থেকে প্রতিদিন পালাই,বনেদী তুলার মতো ভেসে আসে এইসব ঠাসা ঠাসা মৃত্যুর খবর পোড়া কবিতার ছাইয়ের মতো মনে হতে থাকে জীবন এক আশ্চর্য ডুমুর আর প্রতিবারই যেন আশ্চর্য বুধবার উড়ায়ে নে উড়ায়ে যায় পাতা-পাতা সব অপার স্মৃতি। সমস্ত আলো নিভিয়ে জ্বালিয়ে দেই হলুদ টিউব, অন্ধকারে নিজেরে একটু একটু জ্বালিয়ে রাখা ছাড়া এখন আর তেমন কোন কাজ নেই। হাঁটা চলা গুটিয়ে বয়স বাড়াতে থাকি সমস্ত সকাল জুড়ে ফুটে থাকে বুধবার ফুটে থাকে মাউথ অর্গান। পৃথিবীর সমস্ত নিমগাছ নিয়ে বসে থাকি ত ত শব্দে ভেজে উঠে কবিতার ঘ্রাণ। একে একে ভেঙে পড়ে জমাট বাধা বাংলাপাড়া পুরনো তল্লাট। আমি কেমনে বেঁচে আছি এতসব নিয়ে? রাত ভাঙার গল্পে নিজেরে তাড়াই,লুকাই কবিতার সুর তাল-লয় থেকে। পৃথিবীতে যে কয়েকটি দিন বাকী আছে আমি একে একে শেষ করে ফিরি, হুড়মুড় করে ভেঙে যায় কাঁচের গ্রিল।

মনে হয় রাত এক বিশাল পদ্মা নদী আর আমি এতে সাঁতার না জানা কুমুদ প্রেমিক, পার হতে গিয়ে ডুবতে ডুবতে হাত পা নাড়িয়ে একটু ভেসে উঠি-আবার ডুবে যাই। ভেসে উঠি আবার ডুবে যাই এরকম অজস্র ভাসা-ডোবা শেষে জীবনকে গেলো শতকের পরিত্যক্ত কাঠ আর কবিতাকে দেশলাই মনে হয় মনে হয় এই বুঝি জেগে উঠছে এ দেহের সবকটি বাংলাকবিতা আর চারিদিকে ছড়িয়ে পড়ছে আগুন-আগুন।

রাত

পাথর চোখে তোমাদের সন্ধ্যা আসে অভিবাসন ভুলে একে একে তোমরা দাড়াও পৌষালি বিকেল নিয়ে ভাবা শুরু হয় তোমাদের মুখ মলিন হয়ে আসে তোমরা ভাবো গৈরিক দিন যদি একা একা যায়,তবে তার চেয়ে অপেক্ষমাণ রাত কি ভালো নয়?

কেউ কেউ প্রথম অন্ধকারের ডানায় ডানায় ছড়িয়ে দেয় আলোর চুম্বন। এতসব প্রস্তুতি শেষে যখন রাত আসে প্রথম অন্ধকারে নেচে উঠে কোন বাচ্চা মশা যার কাছে দীর্ঘ বছরের পর এই বুঝি রাত এলো।

সন্ধ্যা আহূত হলে কারো কারো ভোর এসে পড়ে,যদিওবা রাত আসে অনেকের;তবে (রাত যদি রাত হয়) কারো কারো ভোর হয় কেন?জীবন জোনাকি কি এই প্রশ্ন জানে এসব কি লেখা আছে কোন নৈশ ঘোড়ায়?যদি থাকে তবে আমি কি সেই নিষিদ্ধ কোলাজ অথবা আলের ঘোড়া যার শোকবীজে জন্ম নেয় অশুদ্ধ তাম্রলিপি।

তবে এনিয়ে আমার কোন মাথাব্যথা নেই,আমি প্রতিরাতের সতীচ্ছদ উচ্ছেদ করে জোছনা জলে মুখ ধুয়ে দেখি কারো কারো রাত-ভোর হওয়ার কারণ।

শৈশবে পা গেড়ে বাড়ি বানানোর মত বালির স্তূপে এরকমই তো আমার অসংখ্য দ্বীপপুঞ্জ,প্রতিদিন মাহুতের খুঁজে ফিরে ফিরে আসে শাদা কফিনের ভেতর।অথচ আমি আমার রাত-ভোর হওয়ার কারণ খুঁজে না পেয়ে ছুটে চলি অন্ধ তাম্রলিপির রাস্তায় রাস্তায়।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড