• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : আমার ছুটে চলা

  সাঁঝবাতি

২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১০
কবিতা
ছবি : প্রতীকী

সারারাত একটা স্বপ্নাচ্ছন্ন ঘোরের ভেতর আমার বাস, সোনালি মাছ প্রবালের বাঁকে যেমন সাঁতাররত, মাথার ভেতর ছাই রঙা সব ধূসর স্বপ্ন তেমন, উষর মরুভূমিতে মরিচীকা সম, যাদের কখনো স্পর্শ করা যায়নি।

অথচ স্পর্শ করবো বলেই ছুটে যাচ্ছি, দৌড়ে যাচ্ছি দৌড়তে দৌড়তে ক্লান্ত আমি হঠাৎ দেখি মরুভূমি কোথায়? এত তো বরফের উপত্যকা! দশদিকে বরফের পর্বত! পর্বতপৃষ্ঠকে মনে হচ্ছে রুপালি আঁশ দিয়ে ঢাকা মাছের পিঠ, সুর্যের উত্তাপে যেন হেসে উঠছে। হাত বাড়াতেই শীতলতায় আমার শরীর জমে যাচ্ছে, জমে যাচ্ছে মাথার মগজও।

আমি দৌড়াচ্ছি আবার এবং আবার দৌড়াচ্ছি। আমার পা রক্তাক্ত, আমার ঠোঁট নীলাভ , আমি ক্লান্ত, হৃদয় আমার তারচেয়েও বেশি ক্লান্ত। পাইন আর সাইপ্রাস বন ছাড়িয়ে আমি ছুটতে থাকি। উন্মুক্ত আকাশ জমাট মেঘমালার নীচে অনিশ্চিত আমি আর আমার ছুটে চলা, যেন চিরকাল একটা লাল অগ্নিকুন্ডের দিকে যাওয়া। নিজেকে স্পন্দনহীন আগ্নিশিখায় স্নান করাবো বলেই সমস্ত বেদনার্ত পথ পাড়ি দিয়ে যেন এই ছুটে চলা।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড