• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : ক্ষুধার্তের প্রলাপ ...!!!

  ফেরারী শাহজাদা

০৪ জুন ২০২০, ১৫:৩৪
করোনা
ছবি : সংগৃহীত

এক মুঠো ভাত চাই খোদা... সুখ খুঁজিনা, দুঃখ বুঝিনা শুধু একমুঠো ভাত চাই আমার...!!

আমি চাইনা বাবার আদর, মায়ের আচল কভু সহোদরের স্নেহ.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

আমার কাছে আজ বিষাদ লাগে রুপালী জোছনা, সারাদিনের মেঘলা আকাশ, শ্রাবণ সন্ধ্যা, শরৎের শুভ্রতা কিংবা হেমন্তের শিশির ভেজা ঘাস...!! শীতের রাতে মানব দেহের উষ্ণতা সহ শিউলির ঘ্রান, আর কৃষ্ণচূড়ার রক্ত আবীর অথবা বসন্তের নব যৌবন.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

আমি খুশি মনে অট্ট হাসিতে বেচে দিতে পারি দিস্তা দিস্তা প্রেমের কবিতা, আমি মানি না, আমি মানি না মহাকবির উপাধি.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

আমি ওয়াদা করলাম.. কোনদিন আঁকবো না প্রেয়সীর চোখে আগামীর সপ্ন, বরং স্বদিচ্ছায় চিরদিনই থাকব কানামাছির চোর সেজে আখি পটে কালো কাপড় বেধে, একবিন্দু অভিযোগ, অভিমান বিহীন.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

বেহায়া, নির্লজ্জ্ব, ব্যাক্তিত্ব্যহীন অথবা স্পষ্ট চরম স্বার্থপর সবই আমি একা হবো, তবুও.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

কিসের স্বাধীনতা, খোলা আকাশে ডানা ঝাপটানো মুক্ত বিহঙ্গ...?? উল্টো আজীবন বন্দী রবো শঙ্খনীল কারাগারে, দুপায়ে উঠবে বেজে লোহার শেকল.. ঝন, ঝন, ঝন.. তবুও শুধু একমুঠো ভাত চাই আমার...!!

আমি কথা দিলাম.. কোনদিন দেখব না বৃষ্টিকে ছুয়ে, সাগরের নোনা জলে ভেজাবো না পা, ভুলে যাবো শেষ রাতে দেখা সপ্নের মতো তোমার মুখখানিও খুব সহজেই.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

দুই আংগুল রাখবো গুজে কর্ণকূহরে আলোচনা, সমালোচনার উর্ধে গিয়ে চিরতরে বোবা হবো কন্ঠের টুটি চেপে ধরে, ভুলে যাবো প্রতিবাদের ভাষা, গাইবো না কখনো প্রেমের গজল.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

হাসি মুখে যদি পড়ি ফাসির দড়ি বড় বড় পায়ে নিজেই যাবো মঞ্চের কাছে, তবুও বত্রিশ পাটি দাতই দেখবে দন্ডায়মান জল্লাদ, তার আগে.. শুধু একমুঠো ভাত চাই আমার...!!

ক্ষুধার রাজ্যে আমি করতে রাজি চিল শকুনের সাথে মরা লাশের ভাগাভাগি, কে মানে মানবতার দোহাই.. মানচিত্রতো দুর, গোটা মহাবিশ্ব গিলে খাবো খবরদার শুধু একমুঠো ভাত চাই আমার...!!

আমি জেনে গেছি বিধাতা সীরাতুল মুস্তাকিম আর পুলসিরাতের মাঝে প্রকৃত কোন ভেদাভেদ নেই.. আজ যদি নিজেই করি পাপ পূণ্যের হিসাব বিবেকের মীজানে, তবে দেখি ক্ষুধাতুর জীভে একই স্বাদ হালালে, হারামে.. মরনের পর কাফন চায়না পৃথিবীর মানুষ, শুধু একমুঠো ভাত চাই আমার দেবে কি আমায় খোদা...?? অদেখা স্বর্গে নয়, তোমার নন্দীত নরকরুপী এই পৃথিবীর বুকেlll শুধু তোমারই নামে........!!!

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড