• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুপ্রিয় সঞ্চিতা : যে বই প্রজন্মের, যে বই শুদ্ধতার

  লিপি অনামিকা

২৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৪৩
সুপ্রিয় সঞ্চিতা
ছবি : সংগৃহীত

পাঠের সঙ্গে যদি শিক্ষার সম্পর্ক থাকে, চরিত্র গঠনের সম্পর্ক থাকে, নৈতিকতার সম্পর্ক থাকে তবে অত্যধিক রোমান্টিক পাঠক নামের ওপর নির্ভর করে নুর উন নবী জনির একক কাব্যগ্রন্থ ‘সুপ্রিয় সঞ্চিতা’ হাতে নিয়ে ঠকবেন!

অপরদিকে যারা আমি, তুমি, প্রেম, বিরহ, সঙ্গম ইত্যাদি স্পর্শকাতর বিষয়গুলো এড়িয়ে গিয়ে স্বচ্ছ সুন্দর কিছু পড়তে চান, বইটির নামের ওপর নির্ভর করে যদি ভেতরটা বিচার করে এড়িয়ে যান নিঃসন্দেহে তারাও ঠকবেন।

সুতরাং সিদ্ধান্ত আপনাদের। তবে আমি মনে করি বইটি কেনার আগে অন্তত তিনটা কবিতা নেড়েচেড়ে পড়ুন, তারপর না হয় কিনুন। ভালো না লাগলে রেখে চলে আসুন।

আসুন দুটি কবিতার অংশ এখানেই পড়ে নেওয়া যাক।

‘রাশি রাশি পাপ পরে যদি আফসোস প্রশমিত হতো তাতে স্রষ্টার রোষ! শত কোটি ভালো কাজ- অগণিত তাওয়াফ একটু অহংবোধে নিঃশেষিত সওয়াব।

------------- -------------

যেন-তেন-হেন করে যাচ্ছে তো দিন না শোধে পূর্ব দেনা, আরও কিছু ঋণ। অন্যায্য সুবিধা পেয়ে করি পদলেহন, পরিশুদ্ধ হতে চাই শুদ্ধে অবগাহন।’

শুরু এবং শেষাংশ : শুদ্ধতা

‘মাশাআল্লাহ, মারহাবা’ - উমর দাঁড়িয়ে উচ্চস্বরে শান্তি আজ বর্ষিত হোক ওয়াদা রক্ষাকারীর তরে। ওরে কানাঘুষাকারী, সন্দেহকারী দেখ তোরা দেখ সত্যিকারের মুসলমান কভু হয় না মোনাফেক।

---------- ----------

বিশ্বাস ও ক্ষমার এক উজ্জ্বল দৃষ্টান্ত হলো আজ রচিত। তৃপক্ষীয় উদারতা যেনো তারায় তারায় খচিত! ‘আজকের দরবার এখানেই শেষ’- উমর মৃদু হেসে দুহাতে টেনে জড়ালো তিনে গভীর ভালোবেসে।

মধ্য এবং শেষাংশঃ #দৃষ্টান্ত।

কবিতা বাংলা সাহিত্যের অন্যতম শাখা হওয়া সত্ত্বেও তা পাঠকপ্রিয়তা প্রায় হারিয়ে ফেলছে। আর সব পাঠক কীভাবে পড়ে বা কতটা বুঝে পড়ে আমি জানি না। তবে আমার কাছে কবিতা হতে হবে সরল, সহজ এবং বোধগম্য। যা পড়া মাত্রই আমি বুঝতে পারব কবি কী বলতে চেয়েছেন। কবিতার নামে অশ্লীলতা কে আমি এড়িয়ে চলতেই স্বাচ্ছন্দবোধ করি। এতে যদি আমাকে নিম্নমানের পাঠক হিসেবে ধরা হয় আমার আপত্তি নেই

সে হিসেবে ধরতে গেলে কবি নুর উন নবী জনির ‘সুপ্রিয় সঞ্চিতা’ আমার মন কাড়তে সক্ষম হয়েছে। তার প্রতিটি কবিতাই সকল বয়সের পাঠকের জন্য উপযুক্ত মনে হয়েছে। কবিতার শব্দ চয়ন ও বাক্যবিন্যাসে তিনি অত্যন্ত সতর্কতা অবলম্বন করে গেছেন। বিশেষ করে কাহিনী নির্ভর কবিতাগুলো তিনি যেভাবে ছন্দে সাজিয়েছেন একজন ছন্দপ্রেমী হিসেবে পড়তে গিয়ে কতটা ডুবে গেছি তা আর বলার অপেক্ষা রাখে না। প্রজন্মের হাতে নির্দ্বিধায় বইটি তুলে দেওয়া যাবে বলে আমার বিশ্বাস।

সবশেষে বলব-

হে আগামী, আলোকিত হও জ্ঞান সমৃদ্ধিতে পৃথিবী তোমাদের তরে উন্মুক্ত, রেখে গেলাম পূন্য সম্পদ- যা তোমাদের জন্য উপযুক্ত।

বই হোক জীবনের খোরাক, পাঠ হোক আত্মতৃপ্তির।

বইটি পাওয়া যাচ্ছে : চলন্তিকা (৬৭১ নং স্টল) সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা।

সালফি পাবলিকেশন্স (১৪৮ নং স্টল) আউটার স্টেডিয়াম, চট্টগ্রাম।

অনলাইন পরিবেশক : রকমারি

ওডি/এএস

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড