• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

ইশতিয়াক আহমেদের ‘গতকাল’

  সাহিত্য ডেস্ক

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪২
প্রচ্ছদ
প্রচ্ছদ : উপন্যাস ‘গতকাল’

ইশতিয়াক আহমেদ, প্রতিদিনকার জীবন, জীবনবোধ আর চারপাশের ঘটনা থেকেই সব সময় গল্প বলতে পছন্দ করেন। লেখা হয় সাদা কাগজে। একসঙ্গে সেসব গল্প মলাটবন্দি হয় অনেকটা ডায়েরির মতোই। আমরা যেটাকে নাম দেই ‘বই’। অমর একুশে বইমেলা মানেই ইশতিয়াক আহমেদের একটি বই। হ্যাঁ, এখন পর্যন্ত গেল এক দশক তাই বলছে। অনেকে বলেন, বইমেলায় একজন ইশতিয়াক আহমেদ, একটি বই- এটা অনেকটা লেখকের নিজস্ব সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে।

এবারের বইমেলায় এসেছে তার উপন্যাস, নাম দিয়েছেন ‘গতকাল’। বইয়ের নামের ক্ষেত্রে বরাবরই লেখক যে কাজটি করেন, এবারও তার ব্যতিক্রম ঘটেনি। ধরুন, গতবারের বইমেলার ‘সাদা প্রাইভেট’, তার আগে ‘আদর্শলিপি’, ‘আপেলশাস্ত্র’, ‘সিনেমা হলের গলি’, ‘ডেথ সার্টিফিকেট’, ‘হোটেল বনলতা (আবাসিক)’, ‘নন্দিতা পরিবহন’, কিংবা শিল্পী স্টুডিও। সবগুলো নামই একটু অন্যরকম।

কী আছে গতকালে! তার কিছু পটভূমি পাওয়া গেল। মধ্যবিত্ত পরিবারের একমাত্র ছেলে আদনান। যার বাবাকে একদিন শহর ছাড়া করে ক্ষমতাসীন সাঈদ কমিশনার। প্রচণ্ড অপমানিত হয়ে শহর ছেড়েছিলেন আদনানের বাবা। কিন্তু আদনান ছাড়েনি। যে শহর তার পিতাকে অপমান করে তাড়িয়েছে, সেই একই শহরে রাজত্ব করার ইচ্ছা নিয়ে রাজনৈতিক ক্যাডার হয়ে উঠে আদনান। নম্র, ভদ্র, বিনয়ী আদনান হয়ে উঠে শহরের টপ টেরর।

আদনান পছন্দ করে নীতুকে। একই এলাকায় থাকে তারা। নীতুর জন্য তার বাসার সামনে, কলেজে বহু জায়গায় অপেক্ষা করেছে আদনান। কিন্তু নীতু কখনো তার সাথে কথা বলতে আসে না। নীতু জানে আদনান একজন সন্ত্রাসী। সন্ত্রাসীর সাথে কীসের কথা। শুধুমাত্র পিতার অপমানের প্রতিশোধ নেয়ার জন্য শহরে থাকা আদনানের সাথে অন্য ক্যাডারদের পার্থক্য কেমন সেটা জানার আদনানের সাথে আগে কথা তো বলতে হবে নীতুর। কিন্তু নীতু সেই আগ্রহ পায় না।

নীতুর জন্য এমন দাঁড়িয়ে থাকে, গিফট পাঠায়, এমন ছেলের সংখ্যা এলাকায় অন্তত ১৮ জন। আঠারো জনের মধ্যে নিয়মিত গিফট পাঠায় রায়হান। রায়হান সবসময় ক্লিনশেভড, কেতারদূরস্ত পোশাক পরে থাকে। কারণ সে একজন মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ। রায়হান তার জীবনের বেশিরভাগ সময় কাটিয়ে দিয়েছে ধনীদের জীবনী পড়ে। সারা জীবন স্বপ্ন দেখে এসেছে সেরা ধনীদের একজন হওয়ার, তার এখন সময় কাটে ডাক্তারের চেম্বারে ডাক্তার এবং তার সহকারীদের ম্যানেজ করতে এবং টার্গেট পূরণ করে চাকরি বাঁচাতে। ডাক্তারদের জন্য থাকা কলম, প্যাডসহ নানা উপহার সে নীতুর বেস্ট ফ্রেন্ড শারমিনের মাধ্যমে পাঠায় নীতুর কাছে। গল্পটা এভাবেই এগিয়ে যায়, বাঁক নেয়।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশের ৩১ নম্বর অনিন্দ্য প্রকাশনের প্যাভিলিয়নে পাওয়া যাবে ‘গতকাল’। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এছাড়া রকমারি ডটকম, বইপোকাশপ, বুক এক্সপ্রেসসহ সকল অনলাইন বইয়ের দোকানে পাওয়া যাবে ‘গতকাল’।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড