• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

মাহমুদ নোমানের ‘জোছনাপোড়া ছায়া’

  সাহিত্য ডেস্ক

০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৭
উপন্যাস
প্রচ্ছদ : উপন্যাস ‘জোছনাপোড়া ছায়া’

প্রকাশ হয়েছে মাহমুদ নোমানের ‘জোছনাপোড়া ছায়া’ উপন্যাস। উপন্যাসটি প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স এবং প্রচ্ছদ করেছেন কলকাতার প্রচ্ছদশিল্পী রাজদীপ পুরী।

একটিমাত্র স্বপ্নে শুরু এবং স্বপ্নের শেষে জোছনাপোড়া ছায়া সমাপ্তি! হাহাকার আরও বাড়িয়ে দিয়েছে যখন স্বপ্নের শেষ হতেই উপন্যাসের নায়ককে মৃত্যুদণ্ডের জন্য হাতকড়া বা অসহনীয় জীবনের প্রতিনিয়ত হাতছানির। পাঠক জোছনাপোড়া ছায়া উপন্যাসের শেষে এসে ভাবতে বাধ্য হবে- স্বপ্নটি আরও দীর্ঘায়িত করা যদি যেতো।

‘জোছনাপোড়া ছায়া’ মাহমুদ নোমানের প্রথম উপন্যাস। উপন্যাস সম্পর্কে তিনি দৈনিক অধিকারকে বলেন,‘উপন্যাসটি না লিখেই আমি কথাসাহিত্যে এমনকি অন্য কোনো উপন্যাস লেখায় মনস্থ করতে পারছি না। জোছনাপোড়া ছায়া উপন্যাসের কাহিনি আমাকে সবসময় তাড়া করেছে। উপন্যাসটি লিখে এমনকি প্রকাশিত হওয়ার পরে আমার কথাসাহিত্যে যাত্রাটা জোরালো অধ্যায়ে রচিত হবে।’

তিনি আরও বলেন, ‘জোছনাপোড়া ছায়া উপন্যাসে বলতে চেয়েছি ভালোবাসা হারিয়ে যখন মানুষ ছটপট করে, আদতে প্রেম হারালে যখন আর কিছু হারানোর থাকেনা, তখন সে প্রেমের স্পর্শ, একটু ইশারা, কীভাবে কথা বলা অথবা শারীরিক ও মানবীয় সৌন্দর্যের অতলে হাতড়াতেই থাকে। একটি ছায়া খুঁজে চলে কাতর হৃদয় এদিক-ওদিক, কেবল অভিশপ্ত জীবনটাকে কাটিয়ে দেবার জন্য তেমন একটি ‘জোছনাপোড়া ছায়া’।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

উল্লেখ্য, মাহমুদ নোমানের প্রকাশিত প্রথম গ্রন্থটি ছিলো কাব্যগ্রন্থ ‘লুইজালে’

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড